Advertisement
১৬ এপ্রিল ২০২৪

রূপকথা রুশদের, মেসি-রোনাল্ডোর পর বিদায় ইনিয়েস্তাদের

লুঝনিকি স্টেডিয়ামে এ দিন প্রায় সে রকম কাজই করলেন আলেকজান্দার গোলোভিনরা। শুরুতে আত্মঘাতী গোলে পিছিয়ে পড়া। তার পরে পেনাল্টি থেকে গোল শোধ।

শেষ আটে: টাইব্রেকারে জয়ের পরে রাশিয়ার খেলোয়াড়রা। ছবি: রয়টার্স।

শেষ আটে: টাইব্রেকারে জয়ের পরে রাশিয়ার খেলোয়াড়রা। ছবি: রয়টার্স।

সুব্রত ভট্টাচার্য
শেষ আপডেট: ০২ জুলাই ২০১৮ ০৪:০১
Share: Save:

স্পেন ১ (৩) • রাশিয়া ১ (৪)

ম্যাচটা শুরুর আগে গ্যালারিতে রুশ সমর্থকরা তাঁদের দলকে উদ্বুদ্ধ করতে মাতৃভাষায় লেখা একটা বিশাল ফেস্টুন দেখাচ্ছিলেন। ধারাভাষ্যকার যা ইংরেজিতে অনুবাদ করায় অর্থটা বুঝতে পারলাম। তা হল, ‘তোমরা জন্মেছ রূপকথাকে সত্যি প্রমাণিত করতে।’

লুঝনিকি স্টেডিয়ামে এ দিন প্রায় সে রকম কাজই করলেন আলেকজান্দার গোলোভিনরা। শুরুতে আত্মঘাতী গোলে পিছিয়ে পড়া। তার পরে পেনাল্টি থেকে গোল শোধ। ম্যাচটা ১২০ মিনিট পর্যন্ত অমীমাংসিত রেখে টাইব্রেকারে নিয়ে যাওয়া। যেখানে কোকো ও ইয়াগো আসপাস-এর জোড়া পেনাল্টি বাঁচিয়ে প্রাক্তন বিশ্বচ্যাম্পিয়নদের বাড়ি পাঠিয়ে দিলেন রুশ গোলকিপার ইগর আকিনফেভ।

অতিরিক্ত সময়ে ১-১ শেষ হওয়া ম্যাচ শেষ পর্যন্ত টাইব্রেকারে ৪-৩ জিতে সেই ১৯৬৬ সালের পরে বিশ্বকাপের শেষ আটে রুশরা। ছেষট্টিতে দেশটার নাম ছিল সোভিয়েত ইউনিয়ন। আর এখন তা ভেঙে গিয়ে হয়েছে রাশিয়া। সেই হিসেবে বিশ্বকাপে এটাই প্রথম কোয়ার্টার ফাইনালে ওঠা রাশিয়ার। টাইব্রেকারে দেশকে জিতিয়ে আকিনফেভ যেন শ্রদ্ধাজ্ঞাপন করলেন কিংবদন্তি রুশ গোলকিপার লেভ ইয়াশিনকে।

খেলার শুরুতে সেট পিস থেকে রাশিয়ার সের্গেই ইগনাশেভিচের আত্মঘাতী গোলে এগিয়ে গিয়েছিল স্পেন। গোলের সময় বল দেখার বদলে সের্খিয়ো র‌্যামোসকে দেখছিলেন সের্গেই। তার ফলেই বিপত্তি। এর পরেই মাঝমাঠ ও রক্ষণে লোক বাড়িয়ে তিকিতাকাকে বোতলবন্দি করে ফেলেছিল রুশরা। এর আগে ‘কিক অ্যান্ড রান’ পদ্ধতিতে খেলছিল স্তানিস্লাভ চের্চেসভের দল। প্রচুর ভুল পাস করছিলেন রোমান জ়োবনিনরা। সেই বল ধরেই আক্রমণ শানাচ্ছিলেন সের্খিয়ো বুস্কেৎস, কোকেরা। কিন্তু গোল শোধের পরে স্পেনকে নিজেদের রক্ষণে ফাঁকা জায়গা দেননি ইলিয়া কুতেপভরা। ইস্কোদের ‘প্রেসিং ফুটবল’-এর সামনে তাঁদের লক্ষ্য ছিল ম্যাচ টাইব্রেকারে নিয়ে যাওয়া।

প্রথমার্ধের শেষ দিকে, কর্নার থেকে ভেসে আসা বলে আর্চোম জুবা হেড করলে তাতে হাত লাগান স্পেনের স্টপার জেরার পিকে। যা ক্ষমার অযোগ্য। নায্য কারণেই রেফারি পেনাল্টি দেন। যা গোলে রাখতে ভুল করেননি জুবা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE