• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

‘প্রত্যেক সিরিজে একা বুমরাই জেতাবে, এটা আশা করা যায় না’

Bumrah
নিউজিল্যান্ডের বিরুদ্ধে তিন ম্যাচের একদিনের সিরিজে ছন্দে ছিলেন না বুমরা। —ফাইল চিত্র।

Advertisement

নিউজিল্যান্ডে তিন ম্যাচের একদিনের সিরিজে কোনও উইকেট নেননি যশপ্রীত বুমরা। ভারতও হেরেছে তিন ম্যাচে। বুমরার ফর্ম সেই কারণেই উদ্বেগে রাখছে ক্রিকেটপ্রেমীদের।

বিরাট কোহালির দলের ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশের অন্যতম কারণ হিসেবে উঠে আসছে পাওয়ারপ্লের প্রথম ১০ ওভারে বিপক্ষের কোনও উইকেট নিতে না পারা। শুধু প্রথম ১০ ওভারে উইকেট নিতে না পারাই নয়, শেষ ১০ ওভারে রান আটকানোর কাজেও ব্যর্থ হয়েছেন বোলাররা। আর প্রধানত বুমরার বোলিংই হতাশ করছে শিবিরকে। কারণ, উইকেট নেওয়া বা রান আটকানোর জন্য তিনিই দলের এক নম্বর ভরসা।

এই পরিস্থিতিতেই নেহরার পাশে দাঁড়িয়েছেন প্রাক্তন পেসার আশিস নেহরা। তিনি। বলেছেন, “প্রত্যেক সিরিজেই বুমরা দুরন্ত বল করবে, এটা আশা করা বাড়াবাড়ি। মাথায় রাখতে হবে যে চোট সারিয়ে ফিরছে ও। সব সময়ই সেরা ছন্দে বল করা যে কোনও ক্রিকেটারের পক্ষেই কঠিন। এমনকি, বিরাট কোহালিও এই সিরিজে রান পায়নি।”

আরও পড়ুন: নিউজিল্যান্ডে কেন খেলানো হল না ঋষভ পন্থকে? প্রশ্ন তুললেন দিল্লি ক্যাপিটালসের মালিক

আরও পড়ুন: সাত বছর পর বিবাহবিচ্ছেদের সিদ্ধান্ত এই প্রাক্তন অজি ক্রিকেটারের​

তিন ম্যাচের একদিনের সিরিজে বুমরা ছাড়া ভারতের বোলিং আক্রমণ নির্ভরশীল ছিল নবদীপ সাইনি ও শার্দূল ঠাকুরের উপর। নেহরা মনে করছেন, এর ফলে চাপে পড়ে গিয়েছিলেন বুমরা। তাঁর মতে, “প্রথম এগারো বেছে নেওয়ার ক্ষেত্রে ভারতীয় দল পরিচালন সমিতি আরও ভাল সিদ্ধান্ত নিতে পারত। বুমরা ও মহম্মদ শামি ছাড়া অন্য পেসারদের নিজেদের দায়িত্ব জানা দরকার ছিল। গত দুই বছর ধরে বুমরা-শামিই প্রধান ভূমিকা নিচ্ছিল বোলিং আক্রমণে। ফলে, এই সিরিজে বড্ড বেশি চাপ পড়ে গিয়েছিল বুমরার উপর। প্রথম এগারো বাছাইয়ের ক্ষেত্রে ধারাবাহিকতার অভাবও ভুগিয়েছে ওকে।”

নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজে ভারতের দলে নবদীপ সাইনিকে দেখতে চাইছেন নেহরা। তিনি বলেছেন, “বর্তমান পরিস্থিতিতে উমেশ যাদবের চেয়ে টেস্ট ক্রিকেটে নবদীপ সাইনি বেশি প্রস্তুত। কারণ, ও দলের সঙ্গে রয়েছে, ছন্দেও আছে। তবে ও প্রধানত নির্ভর করে ব্যাক-অফ-লেংথ ডেলিভারির উপর। যদি একটু ফুল লেংথে বল করে ওই গতিতে, তা হলে স্টাম্পের পিছনে উইকেট নেওয়ার সম্ভাবনা বাড়বে ওর।”

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন