Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Yoga

India Book of Records: খনি অঞ্চলের হিরে অভিষিক্তা এখন যোগাসনের পর্বতে

২০১৩ সালে দিল্লির বুকে জাতীয় স্তরের যোগাসন প্রতিযোগিতায় স্বর্ণপদক পান অভিষিক্তা।

—নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ জুলাই ২০২১ ১৭:২৭
Share: Save:

ইন্ডিয়া বুক অব রেকর্ডে নাম তুললেন অভিষিক্তা দাস। ৩১ মিনিট ধরে পর্বতাসন করে রেকর্ড গড়লেন তিনি। ত্রিবেণী দেবী ভালতিয়া কলেজের প্রথম বর্ষের ছাত্রী অভিষিক্তা। এক নাগাড়ে এতক্ষণ ধরে যোগাসন করে নজির গড়লেন তিনি।

মাত্র ছয় বছর বয়সে যোগাসনে হাতেখড়ি তাঁর। এক মাস অনুশীলনের পরেই জীবনের প্রথম সাফল্য পান তিনি। রাঁচিতে জাতীয় স্তরের প্রতিযোগিতায় অংশ নিয়ে সাফল্য তাঁর। রাজ্য স্তরে একের পর এক সাফল্যের পর জাতীয় স্তরেও সাফল্য পেলেন অভিষিক্তা।

অভিষিক্তা বলেন, “টানা ৩১ মিনিট পর্বতাসন করেছি। বহু দিন অভ্যাসের পর আয়ত্ত করতে পেরেছি। এই আসন অনেকেই করতে চায় না। তাই আমার এই আসনের প্রতি আগ্রহটা বেশি ছিল।” ২০১৯ সালের ডিসেম্বরে কলকাতার রাজনগরে অনুষ্ঠিত জাতীয় স্তরের প্রতিযোগিতায় সেরার সেরা হয়ে মেগা চ্যাম্পিয়ন হন অভিষিক্তা। তখনও এই আসনটিই করেছিলেন তিনি।

২০১৩ সালে দিল্লির বুকে জাতীয় স্তরের যোগাসন প্রতিযোগিতায় স্বর্ণপদক পান অভিষিক্তা। পরের বছর গুজরাতে রুপো পান তিনি। ১৫ থেকে ২০ বছর বিভাগে সেরার সেরা শিরোপা দখল করে খনি অঞ্চলের মানকে আরও বাড়িয়ে তোলেন অভিষিক্তা। লকডাউনের সময়ও থেমে থাকেননি তিনি। বাড়িতে বসেই অনলাইনের মাধ্যমে আটটি প্রতিযোগিতায় অংশ নিয়ে চারটিতে সফল হন অভিষিক্তা।

মেয়ের সাফল্যের স্বভাবতই খুশি মা। প্রচন্ড প্রতিকুলতাকে কাটিয়ে উঠে মেয়ের সমস্ত ইচ্ছে পূরণে সহযোগিতা করে চলেছেন অভিষিক্তার মা। অভিষিক্তা যাতে আরও এগিয়ে যেতে পারে সেই চেষ্টাই করছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fitness Yoga record
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE