Advertisement
১১ মে ২০২৪
Big Bash League

অস্ট্রেলিয়ায় এসে অভদ্র আচরণ, টি-টোয়েন্টি বিশ্বকাপের ছায়া এ বার সে দেশের আইপিএলেও

অস্ট্রেলিয়ার বিগ ব্যাশে লিগে এই ফ্র্যাঞ্চাইজির হয়ে খেলতেন ওই ক্রিকেটার। শুক্রবারই তাঁর সঙ্গে চুক্তি বাতিল করার কথা জানানো হয়েছে। থান্ডার্স জানিয়েছে, তাঁর বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের অভিযোগ রয়েছে।

অস্ট্রেলিয়ার বিগ ব্যাশে বিতর্ক।

অস্ট্রেলিয়ার বিগ ব্যাশে বিতর্ক। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৪ ডিসেম্বর ২০২২ ২০:৫৭
Share: Save:

মরসুমের মাঝপথেই আফগানিস্তানের ক্রিকেটার ফজলহক ফারুকির সঙ্গে চুক্তি বাতিল করল সিডনি থান্ডার্স। অস্ট্রেলিয়ার বিগ ব্যাশে লিগে এই ফ্র্যাঞ্চাইজির হয়ে খেলতেন ফারুকি। তবে শুক্রবারই তাঁর সঙ্গে চুক্তি বাতিল করার কথা জানানো হয়েছে। থান্ডার্স জানিয়েছে, ফারুকির বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের অভিযোগ রয়েছে। তাই ক্রিকেট অস্ট্রেলিয়ার পরামর্শ মতোই চুক্তি বাতিল করা হয়েছে। টি-টোয়েন্টি বিশ্বকাপের সময় শ্রীলঙ্কার এক ক্রিকেটার ধর্ষণে অভিযুক্ত হয়েছিলেন। তবে ফারুকির অপরাধ একই ধরনের কিনা, তা জানা যায়নি।

গত নভেম্বরেই ডেভিড উইলির পরিবর্ত ক্রিকেটার হিসাবে সই করানো হয়েছিল ফারুকিকে। এখনও পর্যন্ত চারটি ম্যাচ খেলে পাঁচটি উইকেট নিয়েছেন তিনি। গত বৃহস্পতিবার ফারুকির কোনও একটি খারাপ আচরণের কথা জানতে পারে থান্ডার্স। সেটি কী, তা বিস্তারিত ভাবে বলা হয়নি। তবে এতটাই নিম্নমানের সেই আচরণ, যা বিপাকে ফেলে দেয় থান্ডার্সকে। ক্রিকেট অস্ট্রেলিয়ার ইন্টিগ্রিটি ইউনিট তদন্ত শুরু করে ফারুকির বিরুদ্ধে। তদন্ত শেষের পর তারা থান্ডার্সকে অনুরোধ করে চুক্তি বাতিলের জন্যে। থান্ডার্স সঙ্গে সঙ্গে সেই কাজ করেছে।

নিউ সাউথ ওয়েলসের ক্রিকেট বিভাগের সিইও লি জার্মন বলেছেন, “ফজলহক ফারুকি এমন আচরণ করেছে যা আমাদের মূল্যবোধের সঙ্গে খাপ খায় না। ফলে ওর সঙ্গে চুক্তি বাতিল করতেই হত। ওই ঘটনার সঙ্গে যাঁরা জড়িত, তাঁদের পাশে দাঁড়ানোই আপাতত আমাদের প্রধান কর্তব্য।” আফগানিস্তান ক্রিকেট বোর্ড বা থান্ডার্স এ ব্যাপারে কোনও মন্তব্য করেনি।

প্রসঙ্গত, টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলতে এসে ধর্ষণে অভিযুক্ত হয়ে এখনও অস্ট্রেলিয়ার জেলে বন্দি শ্রীলঙ্কার ক্রিকেটার দানুষ্কা গুণতিলকা। শ্রীলঙ্কা ক্রিকেট দলের একটি সূত্র সেই সময় জানিয়েছিল, এক মহিলা গুণতিলাকার বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ করেছিলেন। তার ভিত্তিতেই শ্রীলঙ্কার হোটেলে হানা দিয়ে তাঁকে গ্রেফতার করেছিল অস্ট্রেলিয়ার পুলিশ। গ্রেফতারের মাত্র কয়েক ঘণ্টা আগে ইংল্যান্ডের সঙ্গে টি-টোয়েন্টি বিশ্বকাপের ম্যাচ খেলেছিল শ্রীলঙ্কা।

অস্ট্রেলিয়ার সংবাদপত্র ‘দ্য অস্ট্রেলিয়ান’-এর খবর অনুযায়ী, বিশ্বকাপ খেলতে এসেই ২৯ বছরের ওই মহিলার সঙ্গে আলাপ হয়েছিল গুণতিলাকার। একটি ডেটিং অ্যাপের মাধ্যমে দু’জনের পরিচয় হয়েছিল। সেই মহিলাই গুণতিলাকার বিরুদ্ধে সিডনির থানায় ধর্ষণের অভিযোগ করেন। জানা যাচ্ছে, ধর্ষণের ঘটনাটি ঘটেছিল অভিযোগ জানানোর কয়েক দিন আগে। সেটি শ্রীলঙ্কা দল যে হোটেলে ছিল, সেখানে হয়নি। ঘটনাটি ঘটেছে একটি বাড়িতে। মহিলার অভিযোগ পেয়ে গুণতিলাকাকে শনিবার ভোররাতে হোটেল থেকে গ্রেফতার করা হয়। তাঁকে আদালতে তোলা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE