Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Usman Khawaja

Ashes 2021-22: খোয়াজার দুই ইনিংসেই শতরানে ভর করে চতুর্থ টেস্টেও জয়ের আশায় অস্ট্রেলিয়া

শেষ দিনে ইংল্যান্ডের জো রুট নির্ভর ব্যাটিংকে পরাস্ত করে ১০ উইকেট তুলতে পারলেই সিরিজে ৪-০ ব্যবধানে এগিয়ে যাবে অস্ট্রেলিয়া।

দুরন্ত খোয়াজা।

দুরন্ত খোয়াজা। ছবি: রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৮ জানুয়ারি ২০২২ ১৬:০৭
Share: Save:

দ্বিতীয় ইনিংসেও শতরান করলেন উসমান খোয়াজা। সিডনির মাঠে তিনি তৃতীয় ব্যাটার যিনি এই কাণ্ড ঘটালেন। অ্যাশেজে এর আগে আরও ন’জনের দুই ইনিংসে শতরানের কীর্তি ছিল। সেই শতরানে ভর করে ইংল্যান্ডের সামনে ৩৮৮ রানের বিশাল লক্ষ্য রাখল অস্ট্রেলিয়া।

সিডনি টেস্টে চতুর্থ দিনে ১৩৮ বলে ১০১ রান করে অপরাজিত খোয়াজা। তাঁকে যোগ্য সঙ্গ দিলেন ক্যামেরন গ্রিন। ১২২ বলে ৭৪ রান করেন তিনি। দ্বিতীয় ইনিংসে ২৬৫ রান করে ডিক্লেয়ার দেয় অস্ট্রেলিয়া। ব্যাট করতে নেমে দিনের শেষে কোনও উইকেট না হারিয়ে ৩০ রান তুলেছে ইংল্যান্ড। জয়ের জন্য এখনও ৩৫৮ রান করতে হবে তাদের।

তবে শনিবার দিনটা ছিল খোয়াজার। ডগ ওয়াল্টার্স (ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ১৯৬৮-৬৯ সালে) এবং রিকি পন্টিংয়ের (দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ২০০৫-০৬ সালে) পর তিনিই তৃতীয় ব্যাটার যিনি সিডনির মাঠে দুই ইনিংসেই শতরান করলেন। অ্যাশেজে এমন কাণ্ড রয়েছে আরও নয় ব্যাটারের। তাঁরা হলেন ওয়ারেন বার্ডস্লে (অস্ট্রেলিয়া, ১৯০৯), হারবার্ট সাটক্লিফ (ইংল্যান্ড, ১৯২৫), ওয়ালি হেমন্ড (ইংল্যান্ড, ১৯২৯), ডেনিস কম্পটন (ইংল্যান্ড, ১৯৪৭), আর্থার মরিস (অস্ট্রেলিয়া, ১৯৪৭), স্টিভ ওয়া (অস্ট্রেলিয়া, ১৯৯৭), ম্যাথু হেডেন (অস্ট্রেলিয়া, ২০০২) এবং স্টিভ স্মিথ (অস্ট্রেলিয়া, ২০১৯)।

শেষ দিনে ইংল্যান্ডের জো রুট নির্ভর ব্যাটিংকে পরাস্ত করে ১০ উইকেট তুলতে পারলেই সিরিজে ৪-০ ব্যবধানে এগিয়ে যাবে অস্ট্রেলিয়া। সারা দিন টিকে থাকার লক্ষ্যে খেলতে নামবে ইংল্যান্ড নাকি বাকি ৩৫৮ রান করে ম্যাচ জিততে চাইবে, সেই দিকেই নজর থাকবে অ্যাশেজ প্রেমীদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Usman Khawaja australia cricket Ashes 2021-22
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE