Advertisement
২০ এপ্রিল ২০২৪
Babar Azam

বাবর আজমের কভার ড্রাইভ ঠাঁই পেল পাকিস্তানের বিজ্ঞানের পাঠ্যবইয়ে! অভাবনীয় সিদ্ধান্ত সরকারের

বাবর আজমের কভার ড্রাইভ জায়গা পেয়ে গেল সে দেশের পাঠ্যবইয়ে। গতিশক্তির উদাহরণ দিতে গিয়ে পাঠ্যবইয়ে বাবরের ব্যাটিংয়ের উদাহরণ ব্যবহার করা হয়েছে। তবে সেই উদাহরণে ভুলও রয়েছে।

বাবরের শট এ বার স্কুলের বইয়ে।

বাবরের শট এ বার স্কুলের বইয়ে। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২২ ১৪:৩৭
Share: Save:

বাইশ গজে দুর্দান্ত সব কভার ড্রাইভ খেলে দর্শকদের মনোরঞ্জন করতে জুড়ি নেই বাবর আজমের। অনেকেই সেই শট অনুকরণ করার চেষ্টা করেন। পড়াশোনা নিয়ে যাঁদের কারবার, বাবরের সেই শট তাঁদের নজরও এড়ায়নি। সে কারণেই পাকিস্তানের বিজ্ঞান পাঠ্যবইয়ে জায়গা করে নিল বাবরের কভার ড্রাইভ। অভাবনীয় সিদ্ধান্ত পাকিস্তানের সরকারের। গতিশক্তি বোঝাতে বাবরের কভার ড্রাইভের উদাহরণ দেওয়া হয়েছে। বইয়ের সেই অংশ টুইটে পোস্ট করেছেন পাকিস্তানের এক সাংবাদিক।

পাকিস্তানের প্রাদেশিক শিক্ষা বিভাগ তাদের বইয়ে বাবরের কভার ড্রাইভের উদাহরণ দিয়েছে। পাঠ্যবইয়ের ৬.২ নং উদাহরণে বলা হয়েছে, ‘বাবর একটি কভার ড্রাইভ মারলেন যেখানে বলের গতিশক্তি ১৫০ জুল। তা হলে, ক) যদি বলের ভর ১২০ গ্রাম থাকে তা হলে কত গতিতে সেটি বাউন্ডারিতে পৌঁছবে? খ) একই গতিতে ৪৫০ গ্রাম ওজনের ফুটবল মারতে হলে ফুটবলারকে কতটা গতিশক্তি কাজে লাগাতে হবে?’

তবে এই উদাহরণ নিয়ে রসিকতাও কম হচ্ছে না। ক্রিকেট বিশেষজ্ঞদের দাবি, পাকিস্তানের শিক্ষা দপ্তর কম ওজনের ক্রিকেট বল ব্যবহার করেছে। যে বলে খেলা হয়, তার ওজন আইন অনুযায়ী ১৫৫.৯ গ্রাম থেকে ১৬৩ গ্রামের মধ্যে হওয়ার কথা। মহিলাদের ক্ষেত্রে সেটি ১৪০ থেকে ১৫১ গ্রাম হতে হবে। তবে বইয়ে ১২০ গ্রাম লেখা রয়েছে।

উল্লেখ্য, বাবর না বিরাট কোহলী, কার কভার ড্রাইভ বেশি ভাল, তা নিয়ে মাঝেমাঝেই তর্ক বাঁধে বিশেষজ্ঞ থেকে ক্রিকেট সমর্থকদের মধ্যে। কিছু দিন আগেই ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক নাসের হুসেন বলেন, “ভারতীয় সমর্থকদের জন্য দুঃখিত। আমার কাছে বাবরের কভার ড্রাইভই বেশি লাগে। কোহলীকেই প্রায় পছন্দ করে ফেলেছিলাম। কিন্তু বাবর কিছু জিনিস আলাদা করে বলে ওকে এগিয়ে রাখছি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Babar Azam Cover Drive PCB
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE