Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Bangladesh

Bangladesh: চাপে শাকিবের বাংলাদেশ, ইনিংস হারের সম্ভাবনা

প্রথম টেস্টের শুরু থেকেই চালকের আসনে ওয়েস্ট ইন্ডিজ। দ্বিতীয় ইনিংসের শুরুটাও ভাল করতে পারল না বাংলাদেশ।

শাকিব আল হাসান।

শাকিব আল হাসান। ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৮ জুন ২০২২ ১৮:৪৮
Share: Save:

অধিনায়ক পরিবর্তন করেও টেস্ট ক্রিকেটে সাফল্যের পথ খুঁজে পেল না বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম টেস্টে বেশ চাপে শাকিব আল হাসানের দল। প্রথম ইনিংস ১০৩ রানে শেষ হওয়ার পর দ্বিতীয় ইনিংসেও ভাল শুরু করতে পারল না সফরকারীরা। ইনিংস পরাজয় এড়াতে আরও ১১২ রান করতে হবে বাংলাদেশকে। হাতে আট উইকেট রয়েছে।

ওয়েস্ট ইন্ডিজের প্রথম ইনিংস শেষ হয় ২৬৫ রানে। ১৬২ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামেন বাংলাদেশের ব্যাটাররা। ওপেনার তামিম ইকবাল ২২ রানে আউট হয়েছেন। তাঁকে সাজঘরে ফেরান আলজারি জোসেফ। নৈশপ্রহরী হিসাবে মেহদি হাসান মিরাজকে পাঠান শাকিব। কিন্তু মাত্র ২ রান করে জোসেফের বলেই আউট হয়ে যান মিরাজ। ফলে ধাক্কা খায় শাকিবের পরিকল্পনা। দিনের শেষে মাহমুদুল হাসান জয়ের (অপরাজিত ১৮) সঙ্গে ২২ গজে রয়েছেন নাজমুল হোসেন শান্ত (অপরাজিত ৮)।

প্রথম ইনিংসে অধিনায়ক শাকিব (৫১) ছাড়া বাংলাদেশের কোনও ব্যাটারই উল্লেখযোগ্য রান পাননি। দলের পারফরম্যান্সে ক্ষুব্ধ শাকিব প্রকাশ্যেই বিরক্তি প্রকাশ করেন। তাতেও দলের খেলায় বিশেষ পরিবর্তন দেখা যাচ্ছে না। হাতে আট উইকেট থাকলেও বাংলাদেশ পিছিয়ে রয়েছে ১১২ রানে।

ওয়েস্ট ইন্ডিজের ইনিংসকে ভাল জায়গায় পৌঁছে দেন অধিনায়ক ক্রেগ ব্রাথওয়েট এবং জারমেইন ব্ল্যাকউড। অল্পের জন্য শতরান পেলেন না ক্যারিবিয়ান অধিনায়ক। ব্রাথওয়েট ৯৪ রানে আউট হন খালেদ আহমেদের বলে। উইকেটের এক দিক তিনিই আগলে ছিলেন। পাঁচ নম্বরে নামা ব্ল্যাকউডের অবদান ৬৩ রান। চতুর্থ উইকেটে তাঁদের জুটিতে উঠেছে ৬৩ রান। এ ছাড়া বলার মতো রান এনক্রুমা বনারের ৩৩। বাংলাদেশের সফলতম বোলার মিরাজ ৫৯ রান দিয়ে ৪ উইকেট নিয়েছেন। দু’টি করে উইকেট খালেদ এবং এবাদত হোসেনের। ৪৮ রান দিয়ে ১ উইকেট পেয়েছেন শাকিব।

টানা ব্যর্থতার দায় নিয়ে নেতৃত্বে ইস্তফা দিয়েছিলেন মোমিনুল হক। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের কর্তারা শাকিবকে দলের নেতৃত্বের দায়িত্ব নিতে রাজি করিয়েছেন। তাতেও টেস্ট ক্রিকেটের বাংলাদেশের পারফরম্যান্সের বিশেষ পার্থক্য দেখা যাচ্ছে না। উন্নতি যে হয়নি, তা বোঝা গিয়েছে প্রথম ইনিংসের পর শাকিবের বিরক্তি প্রকাশ থেকেই।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE