Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Virat Kohli

ছ’মাস ধরে একই খাবার, দিনে তিন বার করে! অনেক প্রিয় পদ চেখেও দেখেন না কোহলি

ফিটনেস নিয়ে সব সময় সতর্ক কোহলি। তিনি মনে করেন ফিটনেসের মান বজায় রাখার ক্ষেত্রে সব থেকে গুরুত্বপূর্ণ খাদ্যাভ্যাস। তাই অনেক প্রিয় খাবার এখন চেখেও দেখেন না।

picture of virat kohli

বিরাট কোহলি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ এপ্রিল ২০২৪ ২২:১২
Share: Save:

ফিটনেস, ফিটনেস এবং ফিটনেস। এ ছাড়া কিছু বোঝেন না বিরাট কোহলি। ব্যাটে কম রানে এলেও হতাশ হন না। কিন্তু ফিটনেসের মান কমে গেলে নিজের উপরই বিরক্ত হন তিনি। তাই এ ব্যাপারে কোনও সমঝোতা করেন না। ফিটনেস ঠিক রাখতে ছ’মাস একই খাবার খেতে পারেন কোহলি।

মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে গুরুত্বপূর্ণ ম্যাচের আগে আইপিএল সম্প্রচারকারী চ্যানেলের মুখোমুখি হয়েছিলেন কোহলি। নানা কথায় উঠেছে তাঁর ফিটনেসের প্রসঙ্গও। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর প্রাক্তন অধিনায়ক জানিয়েছেন, ফিটনেস বজায় রাখতে সব সময় সতর্ক থাকেন। কোহলি বলেছেন, ‘‘ফিটনেসের ব্যাপারে আসল চ্যালেঞ্জ হচ্ছে খাবার। আপনি জিমে যেতে পারেন। প্রচুর পরিশ্রম করতে পারেন। কিন্তু খাবার ব্যাপারটা সম্পূর্ণ আলাদা। আমাদের জিভে স্বাদকোরক থাকে। তার উপর নির্ভর করে কী খেতে আমাদের ভাল লাগে বা ভাল লাগে না।’’

কোহলি জানিয়েছেন, ভাল লাগার অনেক খাবার এখন চেখেও দেখেন না। আবার ফিটনেস বজায় রাখতে এমন খাবার খান, যেগুলি তাঁর খেতে আদৌ ভাল লাগে না। তিনি বলেছেন, ‘‘আমি ছ’মাস ধরে দিনে তিন বার একই খাবার খেয়ে যেতে পারি।’’ তাঁর এই কথা থেকেই পরিষ্কার ফিটনেসের মান ঠিক রাখতে কোহলি কতটা একাগ্র।

ভারতীয় দলের অধিনায়ক হওয়ার পর কোহলি সব থেকে বেশি গুরুত্ব দিতেন ক্রিকেটারদের ফিটনেসের উপর। সতীর্থদের সামনে নিজেকে উদাহারণ হিসাবে তুলে ধরেছিলেন তিনি। ১৫ বছরের বেশি আন্তর্জাতিক ক্রিকেট খেলার পরেও নিজের ফিটনেসের ব্যাপারে সব সময় সতর্ক থাকেন কোহলি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE