Advertisement
০৩ মে ২০২৪
ICC Women’s World T20

দুর্দান্ত জেমাইমা, যোগ্য সঙ্গত বাংলার রিচার, মহিলা টি২০ বিশ্বকাপে কোন পথে জিতল ভারত?

মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের বিরুদ্ধে প্রথমে ব্য়াট করে ১৪৯ রান করেছে পাকিস্তান। অর্ধশতরান করেছেন বিসমা মারুফ। জবাবে শেফালিদের ব্যাটে লড়ছে ভারত।

পাকিস্তানের করা ১৪৯ রান তাড়া করতে নেমেছে ভারত। হরমনপ্রীত কৌর আউট হয়ে যাওয়ায় চাপে ভারত।

পাকিস্তানের করা ১৪৯ রান তাড়া করতে নেমেছে ভারত। হরমনপ্রীত কৌর আউট হয়ে যাওয়ায় চাপে ভারত। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০২৩ ২০:০৫
Share: Save:
  • খেলা শেষ। পাকিস্তানকে হারিয়ে দিল ভারত। জেমাইমা অপরাজিত থাকলেন ৫৩ রানে। রিচা করলেন ৩০ রান।
  • এক ওভারে তিনটে চার মেরে খেলা ঘুরিয়ে দিলেন বাংলার মেয়ে রিচা ঘোষ। জিততে ১২ বলে ১৪ চাই ভারতের।
  • চাপের মধ্যে বড় শট মারতে গিয়ে আউট হয়ে গেলেন হরমনপ্রীত কৌর। ১৬ রান করে আউট তিনি।
  • ভারতকে জেতানোর দায়িত্ব অধিনায়ক হরমনপ্রীতের কাঁধে। তাঁর সঙ্গে ক্রিজে রয়েছেন জেমাইমা রদ্রিগেজ।
  • ভারতের দ্বিতীয় উইকেট পড়ল। ভাল খেলছিলেন শেফালি। ২৫ বলে ৩৩ রান করে আউট তিনি। ছক্কা মারতে গিয়েছিলেন ভারতীয় ব্যাটার। ভাল ক্যাচ ধরেছেন পাকিস্তানের আমিন।
  • ভারতের প্রথম উইকেটের পতন। ১৭ রান করে সাদিয়া ইকবালের বলে আউট হয়ে গেলেন যস্তিকা।
  • ভাল খেলছে ভারতের ওপেনিং জুটি। তার মধ্যেই শেফালিকে আউট দিয়েছিলেন আম্পায়ার। কিন্তু রিভিউ নিয়ে বেঁচেছেন তিনি। ৪ ওভারে দলের রান ২৭।
  • পাকিস্তানের করা ১৪৯ রানের জবাবে শুরুটা ভাল হয়েছে ভারতের। ক্রিজে রয়েছেন ভারতের দুই ওপেনার শেফালি বর্মা ও যস্তিকা ভাটিয়া। ভারতের রান ২ ওভারে বিনা উইকেটে ১১।

মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের বিরুদ্ধে প্রথমে ব্যাট করে বড় রান করল পাকিস্তান। অর্ধশতরান করলেন পাকিস্তানের অধিনায়ক বিসমা মারুফ। শেষ দিকে ঝোড়ো ইনিংস খেললেন আয়েশা নাসিম। ভারতের হয়ে ভাল বল করলেন রাধা যাদব। নির্ধারিত ২০ ওভারে চার উইকেট হারিয়ে ১৪৯ রান করেছে পাকিস্তান।

টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিন বিসমা। ভারতের অধিনায়ক হরমনপ্রীত কৌর জানান, তিনিও টসে জিতলে প্রথমে ব্যাট করতেন। শুরুটা অবশ্য ভাল হয়নি পাকিস্তানের। দ্বিতীয় ওভারেই ওপেনার জাভেরিয়া খান আউট হন। উইকেট নেন দীপ্তি শর্মা। রান পাননি অপর ওপেনার মুনিবা আলিও। শূন্য রান করে সাজঘরে যান অভিজ্ঞ নিদা দার। ৪৩ রানে ৩ উইকেট পড়ে যায় পাকিস্তানের।

এক দিকে খেলছিলেন অধিনায়ক বিসমা। প্রথম থেকেই আক্রমণাত্মক মেজাজে ছিলেন তিনি। তাঁকে সঙ্গ দেন আয়েশা। দু’জনে মিলে শেষ দিকে পাকিস্তানের রানকে দ্রুত এগিয়ে নিয়ে যেতে থাকেন তাঁরা। রেণুকা ঠাকুরের এক ওভারে বেশ কয়েকটি বড় শট খেলেন আয়েশা। সেখান থেকেই খেলার গতি বদলে যায়।

পাকিস্তানের রানের গতি বাড়ায় কিছুটা চাপে পড়ে যায় ভারত। ফিল্ডিংয়ে ভুল করতে থাকেন হরমনপ্রীতরা। আয়েশার ক্যাচ ফস্কান রাধা। ৪৫ বলে নিজের অর্ধশতরান করেন বিসমা। শেষ পর্যন্ত ২০ ওভারে ৪ উইকেটে ১৪৯ রানে শেষ হয় পাকিস্তানের ইনিংস। বিসমা ৬৮ ও আয়েশা ৪৩ রান করে অপরাজিত থাকেন।

ভারতের হয়ে সফলতম বোলার রাধা। ২১ রান দিয়ে ২ উইকেট নেন তিনি। দীপ্তি ও পূজা ১টি করে উইকেট নেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE