Advertisement
০৪ মে ২০২৪
India Vs West Indies

মুকেশে মুগ্ধ ভারতীয় শিবির, বাংলার জোরে বোলারকে নিয়ে কী বললেন ভারতের বোলিং কোচ?

ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে আন্তর্জাতিক ক্রিকেট অভিষেক হয়েছে মুকেশের। প্রথম ম্যাচেই তিনি বেশ পরিণত বোলিং করছেন। তাঁর পারফরম্যান্সে খুশি ভারতীয় দলের বোলিং কোচ।

Picture of Mukesh Kumar and Rohit Sharma

(বাঁদিকে) মুকেশ কুমারের সঙ্গে ভারতীয় দলের অধিনায়ক রোহিত শর্মা। ছবি: আইসিসি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৩ জুলাই ২০২৩ ১২:০১
Share: Save:

ব্যাটিং সহায়ক উইকেটে মুকেশ কুমারের বোলিং দেখে খুশি ভারতীয় দলের বোলিং কোচ পরশ মাম্বরে। ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে এই টেস্টেই আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছে বাংলার জোরে বোলারের। প্রথম আন্তর্জাতিক উইকেটও পেয়েছেন তিনি।

পোর্ট অফ স্পেনের ২২ গজ থেকে তেমন সুবিধা পাচ্ছেন না বোলারেরা। উইকেট তুলতে যথেষ্ট পরিশ্রম করতে হচ্ছে তাঁদের। ব্যাটারদের খেলতে কোনও সমস্যা হচ্ছে না। এই রকম উইকেটে টেস্ট অভিষেক হলেও বল হাতে নজর কেড়েছেন মুকেশ। শনিবার তিনি আউট করেছেন তিন নম্বরে নামা ওয়েস্ট ইন্ডিজ়ের ব্যাটার ক্রিক ম্যাকেঞ্জিকে। তাঁর পারফরম্যান্সে খুশি ভারতীয় শিবির।

শনিবার খেলার পর সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন বোলিং কোচ মাম্বরে। কথাপ্রসঙ্গে ওঠে মুকেশের কথা। মাম্বরে বলেছেন, ‘‘আমার মনে হয় মুকেশ বেশ ভাল বল করেছে। পরিস্থিতির বিচারে বলব, মুকেশের চেষ্টা যথেষ্ট প্রশংসনীয়। দলের পক্ষ থেকে যা চাওয়া হয়েছিল, ও ঠিক তাই করেছে। এটা অবশ্যই আনন্দের ব্যাপার। মাঠে সব সময় নিজের সেরাটা দেওয়ার চেষ্টা করেছে।’’ ভারতীয় দলের বোলিং কোচ জানিয়েছেন, মুকেশ দ্রুত উন্নতি করছেন। মুগ্ধ মাম্বরে বলেছেন, ‘‘মুকেশ যে ভাবে উন্নতি করছে, তাতে আমি ভীষণ খুশি। দিনের প্রথম সেশনের প্রথম বল থেকেই ওর উন্নতি বোঝা গিয়েছে। দ্বিতীয় নতুন বল বেশ ভাল ব্যবহার করেছে। ভাল সুইং করিয়েছে।’’ শনিবার মুকেশ ছাড়াও মহম্মদ সিরাজের বল খেলতে সমস্যায় পড়েছেন ওয়েস্ট ইন্ডিজ়ের ব্যাটারেরা। প্রথম টেস্ট খেলতে নামা মুকেশকে বল হাতে যথেষ্ট আত্মবিশ্বাসী দেখিয়েছে। প্রতিপক্ষ ব্যাটারদের চাপে রাখার চেষ্টা করেছেন বাংলার জোরে বোলার।

ভারত-ওয়েস্ট ইন্ডিজ় দ্বিতীয় টেস্টে বৃষ্টিতে সময় নষ্ট হলেও জয় নিয়ে আশাবাদী মাম্বরে। তিনি বলেছেন, ‘‘রবিবার প্রথম দু’ঘণ্টা আমাদের জন্য বিশেষ গুরুত্বপূর্ণ। শনিবার শেষ দিকে আমাদের বোলারেরা যে রকম সুইং করিয়েছে, রবিবারও সে রকম করাতে পারলে আমরা ভাল কিছু আশা করতেই পারি। সকলেই দেখেছে সিরাজ এবং মুকেশ ওয়েস্ট ইন্ডিজ়ের ব্যাটারদের কতটা সমস্যায় ফেলেছে। কয়েকটা বলে ব্যাটারেরা আউটও হতে পারত। রবিবার সকালটা তাই আমাদের কাছে গুরুত্বপূর্ণ। বিশেষ করে প্রথম এক ঘণ্টা। তার মধ্যে গোটা দুয়েক উইকেট তুলে নিতে পারলে ভাল। তা হলে আমরা আরও ইতিবাচক ভাবে ভাবতে পারব।’’

পোর্ট অফ স্পেনের ২২ গজে কি সেটা সম্ভব হবে? মাম্বরের মতে খুব কঠিন নয়। তিনি বলেছেন, ‘‘বোলারদের সঠিক জায়গায় বল রাখতে হবে। চেষ্টা করতে হবে প্রতিটা বল যেন ব্যাটারেরা খেলে। সঙ্গে ধৈর্যও রাখতে হবে বোলারদের।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE