Advertisement
০৫ মে ২০২৪
India vs England 2024

রোহিতের শতরান, দু’বল পরে সেঞ্চুরি শুভমনেরও, ইংল্যান্ডের বিরুদ্ধে বড় রানের পথে ভারত

ধর্মশালায় ইংল্যান্ডের বিরুদ্ধে শতরান করলেন রোহিত শর্মা। টেস্টে এক ডজন শতরান করে ফেললেন ভারত অধিনায়ক। ইংল্যান্ডকে বড় রানের পথে এগিয়ে নিয়ে চলেছেন তিনি এবং শুভমন গিল।

Shubman Gill and Rohit Sharma

শুভমন গিল এবং রোহিত শর্মা। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ মার্চ ২০২৪ ১১:২৪
Share: Save:

ধর্মশালায় ইংল্যান্ডের বিরুদ্ধে শতরান করলেন রোহিত শর্মা। টেস্টে এক ডজন শতরান করে ফেললেন ভারত অধিনায়ক। ইংল্যান্ডকে বড় রানের পথে এগিয়ে নিয়ে চলেছেন তিনি এবং শুভমন গিল। শতরান করেছেন গিলও। টেস্টে চতুর্থ শতরান করলেন তিনি। দ্বিতীয় দিনে প্রথম সেশন শেষে ভারতের স্কোর ২৬৪/১।

যে পিচে বৃহস্পতিবার ইংল্যান্ডের ব্যাটারেরা খেই হারিয়েছিলেন, সেই পিচে কী ভাবে খেলতে হয় দেখাচ্ছেন রোহিত এবং শুভমন। শুক্রবার সকাল থেকে ইংরেজ বোলারদের রীতিমতো শাসন করলেন তাঁরা। দিনের শুরুতে যে ভাবে জেমস অ্যান্ডারসনের বলে তাঁর মাথার উপর দিয়ে ছক্কা হাঁকালেন শুভমন, তাতে প্রশংসা করতে দেখা গেল বেন স্টোকসকেও।

রোহিত এবং শুভমন মিলে ইতিমধ্যেই ১৬০ রানের জুটি গড়ে ফেলেছেন। শুক্রবার রোহিত শতরান করার দু’বল পরেই শতরান করেন শুভমন। প্রায় পাল্লা দিয়ে রান করছেন ভারতের দুই ব্যাটার। ওপেন করতে নামা রোহিত ১৬০ বলে ১০২ রান করে অপরাজিত রয়েছেন। শুভমন তিন নম্বরে নেমে ১৪২ বলে ১০১ রান করেছেন। ইতিমধ্যেই তাঁরা আটটি ছক্কা এবং ২৩টি চার মেরেছেন। শুক্রবার প্রথম সেশনে তাঁরা তুললেন ১২৯ রান। ইংল্যান্ডের কোনও বোলারই চাপে ফেলতে পারেননি রোহিতদের।

ইংল্যান্ডের বোলারদের মধ্যে সব থেকে করুণ অবস্থা শোয়েব বশিরের। তরুণ স্পিনারের উপর ভরসা রেখেছেন স্টোকস। কিন্তু ২৩ ওভারে ১১১ রান দেওয়া বশিরের বলে কোনও বিষ নেই। প্রভাব ফেলতে পারছেন না অন্য স্পিনার টম হার্টলিও। তিনি ২১ ওভারে ৬৯ রান দিয়েছেন। দুই পেসার জেমস অ্যান্ডারসন এবং মার্ক উডের বলেও মনে হয়নি উইকেট পড়তে পারে বলে। উড ১৫০ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিতে বল করছেন। শুভমন এবং রোহিত সেই গতিতেই বলগুলিকে বাউন্ডারিতে পাঠাচ্ছেন। ৯ ওভারে ৬০ রান দিয়েছেন উড। অ্যান্ডারসন দিয়েছেন ৭ ওভারে ২০ রান।

ভারত ইতিমধ্যেই ৪৬ রানের লিড নিয়েছে। শুক্রবার সারাদিন ব্যাট করলে ভারত আরও ২০০-২৫০ রান যোগ করতেই পারে। তাতে ইংল্যান্ডকে ইনিংসে হারানোর সুযোগ থাকবে ভারতের কাছে। যে গতিতে ভারত রান তুলছে তাতে দ্বিতীয় দিনের শেষেই বড় রানের লিড নিতে পারে বলে মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE