Advertisement
২৫ মে ২০২৪
James Anderson

James Anderson: পন্থের পথেই ভারতকে পাল্টা চাপে ফেলতে চাইছেন অ্যান্ডারসন

আগ্রাসী ব্যাটিং-ই দলকে লড়াইয়ে রাখার একমাত্র পথ বলে মনে করছেন অ্যান্ডারসন। তাঁর বক্তব্য, ভারতকে পাল্টা চাপে ফেলতে না পারলে সমস্যা বাড়বে।

দলকে লড়াইয়ে ফেরার পথ বাতালেন অ্যান্ডারসন।

দলকে লড়াইয়ে ফেরার পথ বাতালেন অ্যান্ডারসন। ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৩ জুলাই ২০২২ ১৩:৩১
Share: Save:

দ্বিতীয় দিনের শেষে চাপে ইংল্যান্ড। স্কোর বোর্ডে ৮৪ রান উঠলেও ৫ উইকেট হারিয়েছে আয়োজকরা। ম্যাচে ফিরতে ঋষভ পন্থকে অনুসরণ করতে চাইছেন জেমস অ্যান্ডারসন।

ইংল্যান্ডের অভিজ্ঞ জোরে বোলার মনে করছেন আগ্রাসী ব্যাটিংই তাঁদের লড়াইয়ে ফেরাতে পারে। ভারতও প্রথম ইনিংসে মাত্র ৯৮ রানে ৫ উইকেট হারায় ভারত। সেখান থেকে পন্থ এবং রবীন্দ্র জাডেজার ২২২ রানের জুটি ম্যাচে ফেরায় ভারতকে। বিশেষ করে পন্থের আগ্রাসী ব্যাটিং অ্যান্ডারসনদের ব্যাক ফুটে পাঠিয়ে দেয়।

অ্যান্ডারসন চাইছেন, তাঁর দলের ব্যাটাররাও পন্থকে অনুসরণ করে ভারতকে পাল্টা চাপে ফেলুক। তিনি বলেছেন, ‘‘আমাদের কঠিন পরিস্থিতি থেকে বেরিয়ে এসে বিপক্ষের উপর চাপ তৈরি করতে হবে। আমি নিশ্চিত তৃতীয় দিন আমাদের ব্যাটাররা পাল্টা আক্রমণে যাবে। কারণ, আমাদের ব্যাটাররা সাধারণ ভাবেই কিছুটা আগ্রাসী মানসিকতার।’’

অ্যান্ডারসনের মতে, চাপমুক্ত হয়ে ভারতের উপর পাল্টা চাপ তৈরি করাই দলের লক্ষ্য হওয়া উচিত। না হলে, ম্যাচের নিয়ন্ত্রণ সম্পূর্ণ তাঁদের হাতের বাইরে চলে যেতে পারে। দলকে ম্যাচে ফেরার টোটকা দেওয়ার পাশাপাশি তিনি দাঁড়িয়েছেন সতীর্থ স্টুয়ার্ট ব্রডের পাশে। ব্রড শনিবার এক ওভারে দিয়েছেন ৩৫ রান। টেস্ট ক্রিকেটের ইতিহাসে যা সর্বোচ্চ রানের ওভার। ব্রডের ওই ওভারে ২৯ রান নিয়ে ব্রায়ান লারার ১৮ বছরের পুরনো রেকর্ড ভেঙেছেন যশপ্রীত বুমরা।

অ্যান্ডারসন বলেছেন, ‘‘অন্য যে কোনও দিন ব্রডের বলগুলো ওই রকম ভাবে ব্যাটারের ব্যাটে লাগলে, সোজা ফিল্ডারের হাতে জমা পড়বে। শনিবারও ফাইন লেগে ক্যাচের একটা সুযোগ ছিল। ক্যাচটা ধরা গেলে আর বলটা নো না হলে অন্য রকম হতে পারত।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE