Advertisement
০৫ মে ২০২৪
Kane Williamson

বেঁধে দেওয়া হল সময়, দু’সপ্তাহের মধ্যে ফিট না হলে উইলিয়ামসনের বিশ্বকাপ খেলা হবে না

পাঁচ মাস মাঠের বাইরে উইলিয়ামসন। নেটে অনুশীলন শুরু করলেও তাঁর ফিটনেস সমস্যা রয়েছে। জাতীয় দলের সঙ্গে রেখে উইলিয়ামসনের ফিটনেস বৃদ্ধির চেষ্টা করা হচ্ছে।

picture of Kane Williamson

কেন উইলিয়ামসন। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২৩ ১৬:৫০
Share: Save:

আইপিএল খেলার চড়া মাশুল দিতে হতে পারে কেন উইলিয়ামসনকে। নিউ জ়িল্যান্ডের প্রাক্তন অধিনায়ককে সময় বেঁধে দিল সে দেশের ক্রিকেট বোর্ড, আগামী দু’সপ্তাহের মধ্যে ফিট হতে না পারলে এক দিনের বিশ্বকাপে খেলা হবে না তাঁর।

গত আইপিএলে গুজরাত টাইটান্সের হয়ে প্রথম ম্যাচ খেলতে নেমে পায়ে গুরুতর চোট পেয়েছিলেন উইলিয়ামসন। তার পর থেকেই তিনি মাঠের বাইরে। অস্ত্রোপচারের পর সুস্থ হয়ে অনুশীলন শুরু করলেও ম্যাচ খেলার মতো ফিটনেস এখনও ফিরে পাননি বিশ্বের অন্যতম সেরা ব্যাটার। অন্য দিকে, ক্রিকেট নিউ জ়িল্যান্ড তাঁর জন্য আর অপেক্ষা করতে রাজি নয়। এক দিনের বিশ্বকাপের চূড়ান্ত দল ঘোষণার জন্য ২৮ সেপ্টেম্বর পর্যন্ত সময় থাকলেও তত দিন অপেক্ষা করতে রাজি নন ক্রিকেট নিউ জ়িল্যান্ডের কর্তারা। আগামী দু’সপ্তাহের মধ্যে উইলিয়ামসনকে ফিটনেসের প্রমাণ দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। তা না পারলে তাঁকে আর বিশ্বকাপের জন্য বিবেচনা করা হবে না। যদিও নিউ জ়িল্যান্ডের কোচ গ্যারি স্টেডের আশা, বিশ্বকাপে তিনি পাবেন প্রাক্তন অধিনায়ককে।

প্রায় পাঁচ মাস মাঠের বাইরে থাকা উইলিয়ামসন ইংল্যান্ডের বিরুদ্ধে চারটি এক দিনের ম্যাচের সিরিজ়ও খেলতে পারবেন না। বিশ্বকাপের কথা মাথায় রেখে এই প্রস্তুতি সিরিজ় শুরু হবে ৮ সেপ্টেম্বর থেকে।

জাতীয় দলের সঙ্গে উইলিয়ামসন অবশ্য ইংল্যান্ডে গিয়েছেন। এক দিনের সিরিজ় শুরুর আগে ইংল্যান্ডের দু’টি কাউন্টি ক্লাবের বিরুদ্ধে টি-টোয়েন্টি প্রস্তুতি ম্যাচ খেলবে নিউ জ়িল্যান্ড। তার একটিতে কিছু সময়ের জন্য নামানো হতে পারে উইলিয়ামসনকে। যদিও তাঁকে ইংল্যান্ডে নিয়ে যাওয়া হয়েছে বিশ্বকাপের কথা মাথায় রেখে। জাতীয় দলের সঙ্গে রেখে উইলিয়ামসনকে ফিট করে তুলতে চাইছেন নিউ জ়িল্যান্ডের ক্রিকেট কর্তারা।

কোচ স্টেড বলেছেন, ‘‘আমাদের হাতে দু’সপ্তাহ সময় রয়েছে। তার পর আমরা চূড়ান্ত দল ঘোষণা করব। ক্রিকেটারদের আমরা যতটা সম্ভব সুযোগ এবং সময় দিতে চাই। আশা করি এই সময়টা সবাই ভাল ভাবে কাজে লাগাবে। যারা চোট সারিয়ে ফিরেছে, তারাও ফিটনেসের সেরা জায়গায় পৌঁছে যাবে।’’ উইলিয়ামসনের বিশ্বকাপ খেলার সম্ভাবনা নিয়ে স্টেড বলেছেন, ‘‘উইলিয়ামসন নেটে ব্যাটিং অনুশীলন করছে। ওকে দেখতেও বেশ ভাল লাগছে। ফিটনেসের অনেক উন্নতি হয়েছে। তবে প্রচুর পরিশ্রম করতে হবে ওকে। অনেক কাজ বাকি রয়েছে। আমরা যেমন চাই, ঠিক তেমন ভাবেই যাতে পাই, সেটা ওকে নিশ্চিত করতে হবে।’’

ইংল্যান্ডের বিরুদ্ধেও নিউ জ়িল্যান্ডকে নেতৃত্ব দেবেন টম লাথাম। উইলিয়ামসকে নিয়ে ঝুঁকি নিতে চাইছেন নির্বাচকেরাও। অনেকে আবার তাঁকে বিশ্বকাপের দলে রাখার পক্ষে। প্রতিযোগিতার প্রথম দিকে দু-একটা ম্যাচ খেলতে না পারলেও পরের দিকে দল উপকৃত হবেন বলে মনে করেন তাঁরা। নিউ জ়িল্যান্ডের কোচ বলেছেন, ‘‘হয়তো ওকে বিশ্বকাপের দলে রাখা হবে। হতে পারে ও প্রথম দিকের কয়েকটা ম্যাচ খেলতে পারবে না। অবশ্যই আমরা চাই উইলিয়ামসন বিশ্বকাপের দলে থাকুক। আমরা খোলা মনে বিবেচনা করছি। তার থেকেও বেশি চাই উইলিয়ামসন ওর ক্রিকেটজীবনের বাকি অংশটাও সুস্থ ভাবে খেলুক। আমি ওর সঙ্গে আলাদা করে কথা বলেছি। ও খুব চেষ্টা করছে ফিটনেস আগের জায়গায় নিয়ে যেতে।’’

উইলিয়ামসন এক দিনের বিশ্বকাপের দলে থাকবেনই, সেই নিশ্চয়তা এখনই দিতে রাজি নয় ক্রিকেট নিউ জ়িল্যান্ড। আগামী দু’সপ্তাহ তাঁর দিকে নজর রাখা হবে। জরিপ করা হবে ফিটনেসের উন্নতি। তার পর ঠিক করা হবে, বিশ্বকাপ খেলতে তিনি ভারতে আসবেন কি না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE