Advertisement
০৩ মে ২০২৪
Ravi Shastri

আন্তর্জাতিক ক্রিকেটেও কি আসতে চলেছে বড় বদল? জল্পনা উস্কে দিলেন শাস্ত্রী

আন্তর্জাতিক ক্রিকেটেও অদূর ভবিষ্যতে পরিবর্ত ক্রিকেটারের নিয়ম আসতে চলেছে বলে মনে করেন শাস্ত্রী। যে ভাবে প্রতিনিয়ত টি-টোয়েন্টি ক্রিকেটে পরিবর্তন হচ্ছে, তাতে এই নিয়ম শীঘ্রই চালু হতে পারে বলে বিশ্বাস তাঁর।

ক্রিকেটে বদল দেখতে পাচ্ছেন শাস্ত্রী।

ক্রিকেটে বদল দেখতে পাচ্ছেন শাস্ত্রী। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২২ ১৭:৪৯
Share: Save:

লেজেন্ডস ক্রিকেট লিগে চালু হয়েছে নতুন নিয়ম। ম্যাচের মাঝেই ‘সুপার সাবস্টিটিউট’ হিসাবে আনা যাবে নতুন ক্রিকেটার। তিনি ব্যাটিং, বোলিং, ফিল্ডিং সবই করতে পারবেন। শনিবার বিসিসিআই জানিয়েছে, সৈয়দ মুস্তাক আলিতেও তা পরীক্ষামূলক ভাবে ব্যবহার করা হবে। রবি শাস্ত্রী মনে করছেন, আন্তর্জাতিক ক্রিকেটেও অদূর ভবিষ্যতে এই নিয়ম আসতে চলেছে। যে ভাবে প্রতিনিয়ত টি-টোয়েন্টি ক্রিকেটে পরিবর্তন হচ্ছে, তাতে এমন নিয়ম শীঘ্রই চালু হতে পারে বলে বিশ্বাস ভারতের প্রাক্তন কোচের।

শাস্ত্রী বলেছেন, “খেলাটায় প্রতিনিয়ত বদল হচ্ছে। কে বলতে পারে কাল এমন কোনও বদল আন্তর্জাতিক ক্রিকেটে আসবে না? অবাক হওয়ার কিছুই নেই। এটা এমন একটা ফরম্যাট যেখানে প্রতিনিয়ত বদল হতে পারে। বিশেষত এই ধরনের প্রতিযোগিতায়, যেখানে নির্দিষ্ট নিয়মকানুন সব সময়ে না মেনে চললেও হবে। আইপিএল বা এ ধরনের প্রতিযোগিতায় কিছু নিজস্ব নিয়ম থাকেই। কিছু পরীক্ষা করতে চাইলে এখানেই করা যায়।”

লেজেন্ডস লিগে সুপার সাবস্টিটিউটের নিয়ম ঠিক কী?

যে কোনও দলের ব্যাটিং চলার সময় ১০ ওভারের পর দু’টি দলই কোনও ক্রিকেটারকে সুপার সাবস্টিটিউট হিসাবে নামাতে পারবে। তবে ম্যাচ শুরুর আগে টিম লিস্টে সেই ক্রিকেটারের নাম থাকতে হবে।

সৈয়দ মুস্তাকে নিয়ম হয়েছে, প্রতি ইনিংসের ১৪ ওভারের আগে পরিবর্ত ক্রিকেটারকে মাঠে নামানো যাবে। তিনি বাকি ওভার ব্যাট করতে পারবেন। চার ওভার বলও করতে পারবেন। এমনকি, এক জন ব্যাটার আউট হয়ে যাওয়ার পর তাঁরও পরিবর্ত হিসাবে কাউকে দলে নেওয়া যেতে পারে। তবে মনে রাখতে হবে, এক সময়ে যেন দলে ১১ জন ক্রিকেটারই খেলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ravi Shastri Legends Cricket League T20 Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE