Advertisement
৩০ এপ্রিল ২০২৪
India vs England 2024

ধর্মশালায় টেস্ট জিতে কোহলিকে ছুঁলেন রোহিত, সঙ্গে আরও তিন

ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজ় শেষে ভারতের পঞ্চম সফলতম টেস্ট অধিনায়ক হলেন রোহিত। এক সঙ্গে ছুঁয়ে ফেললেন চার প্রাক্তন অধিনায়ককে। টপকে গেলেন গাওস্কর, পতৌদিদের।

picture of Rohit Sharma

রোহিত শর্মা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ মার্চ ২০২৪ ১৬:৩১
Share: Save:

ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ় জিতে অধিনায়ক হিসাবে নজির গড়লেন রোহিত শর্মা। বিরাট কোহলি, মহেন্দ্র সিংহ ধোনি, সৌরভ গঙ্গোপাধ্যায় এবং মহম্মদ আজহারউদ্দিনের পর ভারতের পঞ্চম অধিনায়ক হিসাবে কমপক্ষে ১০টি টেস্ট ম্যাচে জয় পেলেন রোহিত।

বেন স্টোকসের দলের বিরুদ্ধে ৪-১ ব্যবধানে টেস্ট সিরিজ় জয়ের পর রোহিত হলেন ভারতের পঞ্চম সফলতম অধিনায়ক। ১৬টি টেস্টে নেতৃত্ব দিয়ে ১০টিতে জয় পেলেন তিনি। তাঁর আগে রয়েছেন কোহলি, ধোনি, সৌরভ এবং আজহারউদ্দিন। তবে জয়ের শতাংশের নিরিখে এই চার জনের উপরে রয়েছেন রোহিত।

ভারতের অধিনায়ক হিসাবে সব থেকে বেশি ৪০টি টেস্ট জিতেছেন কোহলি। এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন ধোনি। তিনি অধিনায়ক হিসাবে ২৭টি ম্যাচ জিতেছিলেন। তৃতীয় স্থানে থাকা সৌরভ অধিনায়ক হিসাবে জিতেছিলেন ২১টি টেস্ট। আজহারউদ্দিন অধিনায়ক হিসাবে জয় পেয়েছিলেন ১৪টি টেস্টে। তাঁর পর থাকলেন রোহিত।

রোহিতের জয়ের শতাংশ ৬২.৫। এই হিসাবে আগের চার জনকেই পিছনে ফেলে দিয়েছেন তিনি। কোহলির জয়ের শতাংশ ৫৮.৮২, ধোনির জয়ের শতাংশ ৪৫, সৌরভের ৪২.৮৫ এবং আজহারউদ্দিনের জয়ের শতাংশ ২৯.৭৮। অধিনায়ক হিসাবে রোহিত টপকে গেলেন সুনীল গাওস্কর, মনসুর আলি খান পতৌদিদের মতো প্রাক্তন অধিনায়কদের টেস্ট জয়ের সংখ্যাকে।

ধর্মশালা টেস্টে ইংল্যান্ড প্রথম ইনিংসে করেছিল ২১৮ রান। জবাবে ভারত প্রথম ইনিংসে করে ৪৭৭ রান। ২৫৯ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামেন স্টোকসেরা। কিন্তু ১৯৫ রানেই অল আউট হয়ে যায় ইংল্যান্ড। ফলে ইনিংস এবং ৬৪ রানের ব্যবধানে পঞ্চম জিতে নিয়েছে ভারত। সিরিজ়ের শুরুতে ০-১ ব্যবধানে পিছিয়ে পড়েও ৪-১ ফলে জিতলেন রোহিতেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE