Advertisement
০২ মে ২০২৪
India vs England

৭ রেকর্ড: ভারত বনাম ইংল্যান্ডের দ্বিতীয় টেস্টে যে নজির তৈরি হতে পারে

আগামী ২ ফেব্রুয়ারি থেকে বিশাখাপত্তনমে শুরু হচ্ছে ভারত বনাম ইংল্যান্ড দ্বিতীয় টেস্ট। প্রথম টেস্টে ভারত হেরে গিয়েছে ২৮ রানে। সেই ম্যাচে হতে পারে সাতটি রেকর্ড। কী কী?

cricket

ভারতের টেস্ট দল। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ জানুয়ারি ২০২৪ ১৫:১৪
Share: Save:

আগামী ২ ফেব্রুয়ারি থেকে বিশাখাপত্তনমে শুরু হচ্ছে ভারত বনাম ইংল্যান্ড দ্বিতীয় টেস্ট। প্রথম টেস্টে ভারত হেরে গিয়েছে ২৮ রানে। দ্বিতীয় টেস্টে সিরি‌জ়ে সমতা ফেরাতে মরিয়া তারা। ব্যাটার এবং বোলারেরা যদি নিজেদের সেরা ফর্মে থাকেন, তা হলে জয় সম্ভব। শুধু তাই নয়, হতে পারে অনেক রেকর্ডও।

১) ইংল্যান্ডের বিরুদ্ধে ভারতীয় হিসেবে সবচেয়ে বেশি উইকেট পেতে পারেন রবিচন্দ্রন অশ্বিন। ২০টি টেস্টে তাঁর এখনও পর্যন্ত ৯৩টি উইকেট রয়েছে। আর ৩টি উইকেট পেলেই ভেঙে দেবেন ভাগবত চন্দ্রশেখরের নজির।

২) টেস্টে ৫০০ উইকেট হতে পারে অশ্বিনের। এখন তার ৯৬ টেস্টে ৪৯৬ উইকেট রয়েছে। আর ৪ উইকেট দরকার তঁর। অনিল কুম্বলের পর দ্বিতীয় ভারতীয় বোলার হিসাবে টেস্টে ৫০০ উইকেট হবে।

৩) টেস্টে ভারতের হয়ে সবচেয়ে বেশি ইনিংসে পাঁচ উইকেট হতে পারে অশ্বিনের। তাঁর ৩৪টি ইনিংসে পাঁচ শিকার রয়েছে। বিশাখাপত্তনমে আর একটি হলেই তিনি কুম্বলের নজির ছোঁবেন। দু’ইনিংসেই পাঁচ উইকেট করে পেলে কুম্বলেকে টপকে যাবেন।

৪) ভারত-ইংল্যান্ড সিরিজ়‌ে ১০০ উইকেটের সামনে অশ্বিন। দরকার আর সাত উইকেট। জেমস অ্যান্ডারসনের পর দ্বিতীয় এবং প্রথম ভারতীয় হিসাবে এই নজির গড়বেন তিনি।

৫) দ্বিতীয় ভারতীয় বোলার হিসাবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ১০০টি উইকেট হতে পারে যশপ্রীত বুমরার। এখন তাঁর ৯৭টি উইকেট রয়েছে। এই কৃতিত্ব কেবল অশ্বিনের রয়েছে।

৬) বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ভারতীয় হিসাবে সবচেয়ে বেশি রানের অধিকারী হতে পারেন রোহিত শর্মা। তাঁর এখন ২৮টি ম্যাচে ২২১৫ রান রয়েছে। আর ২১ রান করলেই টপকে যাবেন বিরাট কোহলিকে (২২৩৫)।

৭) ভারতের হয়ে সবচেয়ে বেশি শতরানের তালিকায় তিন নম্বরে চলে আসতে পারেন রোহিত। সব ফরম্যাট মিলিয়ে এই মুহূর্তে সবচেয়ে বেশি শতরান রয়েছে সচিন তেন্ডুলকর (১০০) এবং বিরাট কোহলির (৮০)। রোহিত যদি দ্বিতীয় টেস্টের দু’টি ইনিংসেই শতরান করতে পারেন তা হলে রাহুল দ্রাবিড়কে ছুঁতে পারবেন (৪৮)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE