Advertisement
০৩ মে ২০২৪
Shakib Al Hasan

আন্তর্জাতিক ক্রিকেটে নতুন নজির শাকিবের, টপকে গেলেন কেকেআর সতীর্থের কীর্তিকে

টি-টোয়েন্টি ক্রিকেটে দারুণ ছন্দে রয়েছেন শাকিব। আইপিএলে এই ছন্দ ধরে রাখতে পারলে উপকৃত হবে কলকাতা নাইট রাইডার্স। বুধবার এক কেকেআর সতীর্থের নজির টপকে নতুন নজির গড়লেন তিনি।

picture of Shakib Al Hasan

আন্তর্জাতিক ক্রিকেটে নতুন নজির গড়লেন শাকিব। ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৯ মার্চ ২০২৩ ২২:৫৮
Share: Save:

আয়ারল্যান্ডের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ়ে নতুন নজির গড়লেন শাকিব আল হাসান। বাংলাদেশের অধিনায়ক এখন আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে বিশ্বের সর্বোচ্চ উইকেট শিকারি। তিনি টপকে গেলেন আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের সতীর্থ টিম সাউদিকে।

বুধবার আয়ারল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচে শাকিব ২২ রানে ৫ উইকেট নিয়েছেন। এই ম্যাচের পর আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে বাংলাদেশ অধিনায়কের মোট উইকেট হল ১৩৬টি। তিনি টপকে গেলেন নিউ জ়িল্যান্ডের সাউদিকে। আয়ারল্যান্ডের ব্যাটার জর্জ ডকরেলকে আউট করে নতুন কীর্তি গড়েছেন শাকিব। কিউয়ি বোলারের আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে উইকেট সংখ্যা ১৩৪টি। বুধবারের পর ২০ ওভারের আন্তর্জাতিক ক্রিকেটে শাকিব-ই বিশ্বের সর্বোচ্চ উইকেট সংগ্রাহক।

এ বারের আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলবেন শাকিব এবং সাউদি। সেই হিসাবে আইপিএল ফ্র্যাঞ্চাইজ়ির সতীর্থকে টপকে শীর্ষে উঠে এলেন শাকিব। এই তালিকার তৃতীয় স্থানে রয়েছেন আফগানিস্তানের অধিনায়ক রশিদ খান। তাঁর উইকেট সংখ্যা ১২৯। পাকিস্তানের বিরুদ্ধে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ়ে ৩ উইকেট পেয়েছেন রশিদ। আইসিসির টি-টোয়েন্টি বোলারদের ক্রমতালিকায় তিনিই শীর্ষে রয়েছেন। আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে উইকেট সংখ্যার নিরিখে চতুর্থ স্থানে রয়েছেন ইস সোধি। তাঁর উইকেট সংখ্যা ১১৪টি। পঞ্চম স্থানে রয়েছেন শ্রীলঙ্কার প্রাক্তন বোলার লসিথ মালিঙ্গা। তাঁর উইকেট সংখ্যা ১০৭টি।

এখনও পর্যন্ত বাংলাদেশের হয়ে শাকিব খেলেছেন ১১৪টি টি-টোয়েন্টি ম্যাচ। ১৩৬টি উইকেট নেওয়ার পাশাপাশি করেছেন ২৩৩৯ রান। বুধবার আয়ারল্যান্ডের বিরুদ্ধে ব্যাট হাতে তিনি করেছেন অপরাজিত ৩৮ রান। তিনিই হয়েছেন ম্যাচের সেরা। শাকিবের এই ছন্দ উৎসাহিত করবে কেকেআর সমর্থকদের। তাঁদের উৎসাহের আরও একটি কারণ হতে পারে, টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেটে বিশ্বের সর্বোচ্চ দুই উইকেট সংগ্রাহকই খেলবেন বেগুনি জার্সি গায়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE