Advertisement
০৩ ফেব্রুয়ারি ২০২৩
T20 World Cup 2022

বিশ্বকাপের সেরা একাদশ জানাল আইসিসি! ভারতের ক’জন দলে? কী দল বেছেছিল আনন্দবাজার অনলাইন

এ বারের বিশ্বকাপে নজরকাড়া ক্রিকেটারদের নিয়ে সেরা একাদশ তৈরি করেছে আইসিসি। বিশ্বকাপের পরে সেরা একাদশ বেছেছিল আনন্দবাজার অনলাইন। দু’টি দলের মধ্যে মিল কতটা?

এ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা একাদশ বেছে নিয়েছে আইসিসি। সেখানে সুযোগ পেয়েছেন ছ’টি দেশের ক্রিকেটাররা।

এ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা একাদশ বেছে নিয়েছে আইসিসি। সেখানে সুযোগ পেয়েছেন ছ’টি দেশের ক্রিকেটাররা। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৬ নভেম্বর ২০২২ ১৮:০৭
Share: Save:

টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা একাদশ প্রকাশ করল আইসিসি। বিভিন্ন দেশের সেরা ক্রিকেটারদের নিয়ে এই তালিকা প্রকাশ করা হয়েছে। উল্লেখ্য, বিশ্বকাপ শেষ হওয়ার পরেই সেরা একাদশ বেছে নিয়েছিল আনন্দবাজার অনলাইন। সেখানে জায়গা পেয়েছিলেন, জস বাটলার, মহম্মদ রিজ়ওয়ান, বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, বেন স্টোকস, মইন আলি, শাদাব খান, মিচেল স্যান্টনার, স্যাম কারেন, অনরিখ নোখিয়া ও শাহিন আফ্রিদি। আইসিসি যে দল বেছেছে সেখানে এই দলের সাত জন রয়েছেন।

Advertisement

আইসিসির বেছে নেওয়া সেরা একাদশে ইংল্যান্ডের চার জন ক্রিকেটার রয়েছেন। তার পরে রয়েছে ভারত ও পাকিস্তান। দু’দলের দু’জন ক্রিকেটার রয়েছেন সেখানে। এ ছাড়া নিউজ়িল্যান্ড, জ়িম্বাবোয়ে ও দক্ষিণ আফ্রিকার এক জন করে ক্রিকেটার সেখানে জায়গা করে নিয়েছেন।

অ্যালেক্স হেলস: এ বারের বিশ্বকাপে ২১২ রান করেছেন ইংল্যান্ডের এই ক্রিকেটার। সেমিফাইনালে ভারতের বিরুদ্ধে দুর্দান্ত ব্যাট করেছেন। আইসিসির সেরা একাদশে তিনি ওপেনার।

জস বাটলার: হেলসের সতীর্থ বাটলার তাঁর ওপেনিং জুটি। ইংল্যান্ডের অধিনায়ক বাটলার এ বার ২২৫ রান করেছেন। বাটলার-হেলস জুটি সেমিফাইনালে ভারতকে হারিয়েছে। ফাইনালেও ভাল খেলেছেন বাটলার।

Advertisement

বিরাট কোহলি: এ বারের বিশ্বকাপে সব থেকে বেশি ২৯৬ রান করেছেন কোহলি। তিনি রয়েছেন এই দলে। তিন নম্বরে তাঁকে রাখা হয়েছে।

সূর্যকুমার যাদব: কোহলির সঙ্গে দলে জায়গা পেয়েছেন সূর্য। ভারতের হয়ে এই দুই ক্রিকেটারই ভাল খেলেছেন। এ বারের বিশ্বকাপে ২৩৯ রান করেছেন তিনি।

গ্লেন ফিলিপ্স: নিউজ়িল্যান্ডকে সেমিফাইনালে তোলার পিছনে বড় অবদান রয়েছে ফিলিপ্সের। শ্রীলঙ্কার বিরুদ্ধে শতরান করেছেন তিনি। বিশ্বকাপে ২০১ রান করেছেন নিউজ়িল্যান্ডের এই ব্যাটার।

সিকন্দর রাজ়া: জ়িম্বাবোয়ে ভাল খেলতে না পারলেও সিকন্দর নিজের ছন্দে খেলেছেন। ২১৯ রান করেছেন তিনি। সেই সঙ্গে ১০ উইকেটও নিয়েছেন তিনি।

শাদাব খান: পাকিস্তানের হয়ে ব্যাট-বলে ভাল খেলেছেন শাদাব। ৯৮ রান করার পাশাপাশি ১১ উইকেট নিয়েছেন এই অলরাউন্ডার।

স্যাম কারেন: এ বারের বিশ্বকাপের সিরিজ সেরার পুরস্কার পেয়েছেন। প্রতিযোগিতায় মোট ১৩টি উইকেট নিয়েছেন তিনি। ফাইনালে পাকিস্তানকে হারাতে বড় ভূমিকা নিয়েছেন কারেন।

অনরিখ নোখিয়া: দক্ষিণ আফ্রিকা গ্রুপ পর্ব থেকে ছিটকে গেলেও ভাল বল করেছেন নোখিয়া। ১১টি উইকেট নিয়েছেন তিনি। ওভারপ্রতি ৬-এর কম রান দিয়েছেন এই ডান হাতি পেসার।

মার্ক উড: চোটে সেমিফাইনাল ও ফাইনাল খেলতে না পারলেও সেরা একাদশে জায়গা করে নিয়েছেন উড। প্রতি ম্যাচে তাঁর আগুনে বোলিং ইংল্যান্ডকে অনেক সুবিধা দিয়েছে। বিশ্বকাপে ৯ উইকেট নিয়েছে উড।

শাহিন শাহ আফ্রিদি: শুরুতে ভাল বল করতে না পারলেও প্রতিযোগিতা যত এগিয়েছে, তত ছন্দে ফিরেছেন শাহিন। পাকিস্তানকে ফাইনালে তোলার পিছনে বড় ভূমিকা নিয়েছেন তিনি। বিশ্বকাপে ১১টি উইকেট নিয়েছেন তিনি।

হার্দিক পাণ্ড্য (দ্বাদশ ব্যক্তি): অতিরিক্ত হিসাবে রাখা হয়েছে হার্দিককে। ভারতীয় অলরাউন্ডার বিশ্বকাপে ১২৮ রান করার পাশাপাশি ৮ উইকেট নিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.