Advertisement
০২ মে ২০২৪
India vs South Africa

কোহলির আসনে রাহুল, পাঁচ বছর পর দক্ষিণ আফ্রিকায় এক দিনের সিরিজ় জয়, শতরান করে নায়ক সঞ্জুই

দক্ষিণ আফ্রিকার মাটিতে দ্বিতীয় বার এক দিনের সিরিজ় জিতল ভারত। ২০১৮ সালে বিরাট কোহলির পর লোকেশ রাহুল দ্বিতীয় অধিনায়ক যিনি দক্ষিণ আফ্রিকায় এক দিনের সিরিজ় জিতলেন।

KL Rahul

লোকেশ রাহুল। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০২৩ ০০:১৩
Share: Save:

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এক দিনের সিরিজ় ২-১ ব্যবধানে জিতে নিল ভারত। ২০১৮ সালের পর আবার দক্ষিণ আফ্রিকার মাটিতে এক দিনের সিরিজ় জিতল তারা। সে বার বিরাট কোহলির নেতৃত্বে জিতেছিল ভারত। এ বার সেই আসনে লোকেশ রাহুল। দক্ষিণ আফ্রিকার মাটিতে এটা ভারতের দ্বিতীয় এক দিনের সিরিজ় জয়।

বৃহস্পতিবার টস জিতে ভারতকে ব্যাট করতে পাঠিয়েছিলেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক এডেন মার্করাম। চোটের কারণে এই ম্যাচে খেলতে পারেননি ভারতীয় ওপেনার রুতুরাজ গায়কোয়াড়। তাঁর জায়গায় খেলেন রজত পটীদার। অভিষেক ম্যাচে ১৬ বলে ২২ রান করেন তিনি। অন্য ওপেনার সাই সুদর্শন করেন ১০ রান। অধিনায়ক লোকেশ রাহুল ২১ রান করেন। ১০১ রানে ৩ উইকেট হারায় ভারত। সেখান থেকে সঞ্জু স্যামসনের সঙ্গে জুটি গড়েন তিলক বর্মা। তাঁরা দু'জনে ১১৬ রানের জুটি গড়েন। তাঁরা ভারতকে ২০০ রানের গণ্ডি পার করিয়ে দেন।

আন্তর্জাতিক ক্রিকেটে সঞ্জুর অভিষেক হয়েছিল জ়িম্বাবোয়েতে। আফ্রিকা মহাদেশের সেই দেশে জীবনের প্রথম এক দিনের ম্যাচ খেলেছিলেন তিনি। এ বার সেই আফ্রিকার অন্য এক দেশে জীবনের প্রথম আন্তর্জাতিক শতরান করলেন সঞ্জু। মাঝে কেটে গিয়েছে ৮ বছর। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ১১৪ বলে ১০৮ রান করলেন সঞ্জু।

শেষ বেলায় রিঙ্কু সিংহ ২৭ বলে ৩৮ রান করে ভারতকে ৩০০ রানের কাছে পৌঁছে দেন। কিন্তু রিঙ্কু আউট হতে আর ৩০০ রান পার করতে পারল না ভারত। অক্ষর পটেল, ওয়াশিংটন সুন্দররা খুব বেশি রান না পাওয়ায় ২৯৬ রানেই থেমে গেল ভারতের ইনিংস।

টসের সময় অধিনায়ক রাহুল বলেছিলেন, “প্রথমে ব্যাট করতে এই পিচে অসুবিধা হবে না বলেই মনে হচ্ছে। পাটা উইকেট। আগের দু’টি ম্যাচের থেকে বেশি রান উঠবে বলে মনে হচ্ছে।” তাঁর কথা মিলে যায়। ভারত প্রথমে ব্যাট করে ২৯৬ রান তোলে। যা আগের দু'টি ম্যাচের থেকে বেশি। সেই রান তাড়া করতে নেমে সমস্যায় পড়ে দক্ষিণ আফ্রিকা।

শুরুতে ধরে খেলার চেষ্টা করছিলেন রেজা হেন্ড্রিক্স এবং গত ম্যাচে শতরান করা টনি ডে জর্জি। কিন্তু ১৯ রানের বেশি হেন্ড্রিক্সকে করতে দেননি আরশদীপ সিংহ। মাত্র ২ রান করে আউট হয়ে যান রসি ভ্যান ডার ডুসেন। জর্জি এ দিনও রান পেলেন। ৮১ রান করেন তিনি। অধিনায়ক মার্করামও ৩৬ রানের বেশি করতে পারেননি। এই চার ক্রিকেটার আউট হতেই ভেঙে পড়ে দক্ষিণ আফ্রিকার মিডল অর্ডার।

ভারতীয় বোলারদের মধ্যে সফল আরশদীপ। ৪ উইকেট নেন তিনি। ২ করে উইকেট নেন আবেশ খান এবং ওয়াশিংটন সুন্দর। একটি করে উইকেট নেন মুকেশ কুমার এবং অক্ষর পটেল। আগের ম্যাচে বোলিং বিভাগ ব্যর্থ হলেও বৃহস্পতিবার আর সেটা হয়নি। অবশ্য সঞ্জুর শতরানে প্রথম ইনিংসেই ম্যাচ অনেকটা নিজেদের অর্ধে নিয়ে চলে এসেছিল ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India vs South Africa KL Rahul Virat Kohli
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE