Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ জানুয়ারি ২০২২ ই-পেপার

কটাক্ষের জবাব দিতে চায় এনরিকের দল

শেষ ষোলোর ছাড়পত্র আদায় করার শর্ত একটাই। আজ, বুধবার গ্রুপের শেষ ম্যাচে জিততেই হবে স্লোভাকিয়ার বিরুদ্ধে।

নিজস্ব প্রতিবেদন
মাদ্রিদ ২৩ জুন ২০২১ ০৭:৫৭


ছবি: সংগৃহীত

শেষ ষোলোর ছাড়পত্র আদায় করার শর্ত একটাই। আজ, বুধবার গ্রুপের শেষ ম্যাচে জিততেই হবে স্লোভাকিয়ার বিরুদ্ধে। না হলে প্রথম রাউন্ড থেকে বিদায় নেওয়ার সম্ভাবনাও একেবারে উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

ইউরো ২০২০ শুরুর আগে স্পেনের ভবিষ্যৎ নিয়ে যে এমন সঙ্কট তৈরি হতে পারে, তা কল্পনাও করেননি কোচ লুইস এনরিকে। ‘ই’ গ্রুপে দু’ম্যাচে চার পয়েন্ট নিয়ে শীর্ষে সুইডেন, যাদের শেষ প্রতিপক্ষ রবার্ট লেয়নডস্কির পোলান্ড, দু’ম্যাচ শেষে যাদের পয়েন্ট মাত্র এক! স্পেন (দু’ম্যাচে ২ পয়েন্ট) খেলবে স্লোভাকিয়ার বিরুদ্ধে, যারা দু’ম্যাচে তিন পয়েন্ট নিয়ে রয়েছে দু’নম্বরে। অর্থাৎ নকআউট নিশ্চিত করতে হলে জেতা ছাড়া কোনও উপায় নেই আলভারো মোরাতাদের। সে ক্ষেত্রে পাঁচ পয়েন্ট নিয়ে শেষ ষোলো নিশ্চিত হয়ে যাবে স্পেনের।

কিন্তু সেই দ্বৈরথের আগে লুইস এনরিকের দলের ক্ষমতা নিয়ে শুরু হয়েছে রসিকতা। আর সেই বিদ্রুপ উড়ে এসেছে নেদারল্যান্ডস শিবির থেকে। ২০১০ বিশ্বকাপে ডাচ দলের প্রাক্তন মিডফিল্ডার রাফায়েল ফান ডার ভার্ট। ইউরোয় ধারাভাষ্য দিতে আসা ফান ডার ভার্ট জানিয়েছেন, মাঠের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে পাস দেওয়া ছাড়া এই স্পেন দল আর কিছুই জানে না! এই ফুটবল ভয়াবহ!

Advertisement

সেই বিদ্রুপ যেন অগ্নিতে ঘৃতাহূতির কাজ করেছে। মঙ্গলবার এক রেডিয়ো চ্যানেলকে সেই প্রসঙ্গে স্পেন দলের মিডফিল্ডার কোকে বলেছেন, “লোকের মতামতকে সম্মান দিতেই হবে, তবে এও ঠিক, ওঁর এই মন্তব্যও আমরা অবশ্যই মনে রাখব।” প্রসঙ্গত ২০১০ বিশ্বকাপ ফাইনালে স্পেনের আন্দ্রেস ইনিয়েস্তার সেই স্মরণীয় গোলের সময় পাশে ছিলেন ফান ডার ভার্ট। ডাচ মিডফিল্ডার বহু চেষ্টাতেও রুখতে
পারেননি ইনিয়েস্তাকে।

কোকে টেনে এনেছেন সেই প্রসঙ্গ। তিনি বলেছেন, “সেই বিশ্বকাপ ফাইনাল আমি দেখেছিলাম। শুধু তাই নয়। আমাদের শিবিরেও ওই গোলের ছবিটা রয়েছে, যেখানে ইনিয়েস্তার পাশেই রয়েছেন ভার্ট।” এক ধাপ এগিয়ে কোকে আরও বলেছেন, “ওই ছবিটা নিছক দেওয়ালে ঝুলিয়ে রাখার জন্য আনা হয়নি। যদি এই ইউরোয় কোনও সময় দেখা হয় ডাচদের সঙ্গে, দিয়ে দেব তার জবাব।”

কোকের মতো এই মন্তব্যে চটেছেন আর এক মিডফিল্ডার পাবলো সারাবিয়া। তিনি বলেছেন, “আমার মনে হয়, এই পরিস্থিতিতে তিনি খুব বড় ভুল করে ফেললেন! আমার একটাই স্মৃতি রয়েছে এবং তা হল ২০১০ বিশ্বকাপ ফাইনালে নেদারল্যান্ডসকে হারিয়ে স্পেনের বিশ্বকাপ জয়।”

ফান ডার ভার্টের মন্তব্য শেষ পর্যন্ত স্পেন দলকে কতটা চাঙ্গা করে দিতে পারে, তার জবাব দেবে ভবিষ্যৎ, তবে শেষ ম্যাচে দলে বেশ কিছু বদলের ইঙ্গিত দিয়েছেন কোচ এনরিকে।



Tags:

আরও পড়ুন

Advertisement