Advertisement
২২ মে ২০২৪
Ilkay Gundogan

নীল ম্যাঞ্চেস্টারের হয়ে ত্রিমুকুট জেতা ফুটবলার বার্সায়, দু’বছরের চুক্তিতে সই

ম্যাঞ্চেস্টার সিটির হয়ে চলতি মরসুমে তিনটি ট্রফি জেতা ফুটবলারকে সই করাল বার্সেলোনা। দু’বছরের চুক্তিতে বার্সায় গেলেন জার্মানির ইলখাই গুন্ডোয়ান।

Ilkay Gundogan

বার্সেলোনার জার্সিতে ইলখাই গুন্ডোয়ান। ছবি: টুইটার

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৬ জুন ২০২৩ ১৭:৫১
Share: Save:

জল্পনা কয়েক দিন ধরেই চলছিল। অবশেষে সেই জল্পনায় সিলমোহর দিল বার্সেলোনা। ম্যাঞ্চেস্টার সিটি থেকে দু’বছরের চুক্তিতে তারা সই করিয়েছে ইলখাই গুন্ডোয়ানকে। চলতি বছর পেপ গুয়ার্দিওলার সিটিকে ত্রিমুকুট জেতাতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছেন জার্মানির মিডফিল্ডার গুন্ডোয়ান। সেই ফুটবলারকেই এ বার নিয়েছে বার্সা।

চলতি বছরই সিটির সঙ্গে চুক্তি শেষ হয়েছে গুন্ডোয়ানের। তিনি আর চুক্তি বাড়াতে চাননি। তাই বার্সা তাঁকে নিতে আগ্রহ দেখিয়েছিল। সিটিও আপত্তি করেনি। আপাতত ২০২৫ সাল পর্যন্ত গুন্ডোয়ানের সঙ্গে চুক্তি হয়েছে লিয়োনেল মেসির পুরনো ক্লাবের। কিন্তু চুক্তিতে এক বছর বৃদ্ধি করারও বিকল্প রয়েছে। অর্থাৎ, চাইলে ২০২৬ সাল পর্যন্ত থাকতে পারেন গুন্ডোয়ান।

২০১৬ সালে সিটিতে গুন্ডোয়ানকে সই করিয়েছিলেন গুয়ার্দিওলা। তার পর থেকে নীল ম্যাঞ্চেস্টারের এত সাফল্যের নেপথ্যে মাঝমাঠে কেভিন দ্য ব্রুইন ও গুন্ডোয়ান জুটি বড় ভূমিকা নিয়েছে। এই ক’বছরে পাঁচটি প্রিমিয়ার লিগ, দু’টি এফএ কাপ, চারটি ইএফএল কাপ, দু’টি কমিউনিটি শিল্ড ও একটি চ্যাম্পিয়ন্স লিগ জিতেছেন গুন্ডোয়ান। সিটির হয়ে ৩০৪টি ম্যাচে ৬০টি গোল করেছেন জার্মানির ফুটবলার। ৪০টি গোল করিয়েছেন তিনি।

চলতি বছর প্রথম বার ত্রিমুকুট জিতেছে ম্যান সিটি। প্রথমে প্রিমিয়ার লিগ, তার পর এফএ কাপ ও শেষে চ্যাম্পিয়ন্স লিগ ঢুকেছে ক্লাবে। এফএ ক্লাবে ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের বিরুদ্ধে গুন্ডোয়ান জোড়া গোল করেছেন। সিটির এই ছন্দ বার্সাতেও নিয়ে যেতে চাইছেন তিনি। ইংল্যান্ড ছেড়ে এ বার স্পেনে পা বাড়িয়েছেন এই মিডফিল্ডার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ilkay Gundogan FC Barcelona Manchester City
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE