Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Cristiano Ronaldo

বিশ্বের প্রথম পুরুষ ফুটবলার হিসাবে রেকর্ড রোনাল্ডোর, খেললেন ২০০তম আন্তর্জাতিক ম্যাচ

রেকর্ড গড়া রোনাল্ডোর কাছে রোজকার ঘটনা। বিশ্বের প্রথম পুরুষ ফুটবলার হিসাবে তিনি ২০০তম আন্তর্জাতিক ম্যাচ খেলে ফেললেন। গোলও করলেন সেই ম্যাচে।

Cristiano Ronaldo

ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২১ জুন ২০২৩ ১২:২৭
Share: Save:

ইউরো কাপের মূল পর্বে পর্তুগাল। যে ম্যাচ জিতে যোগ্যতা অর্জন করল তারা, সেই ম্যাচটি ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর কাছে মাইলফলক হয়ে রইল। রেকর্ড গড়া তাঁর কাছে রোজকার ঘটনা। সেই রোনাল্ডো বিশ্বের প্রথম পুরুষ ফুটবলার হিসাবে ২০০তম আন্তর্জাতিক ম্যাচ খেলে ফেললেন। গোলও করলেন সেই ম্যাচে।

মঙ্গলবার পর্তুগালের ম্যাচ ছিল আইসল্যান্ডের বিরুদ্ধে। ইউরো কাপের যোগ্যতা অর্জন পর্বের সেই ম্যাচ ১-০ গোলে জিতে নেয় পর্তুগাল। সেই সঙ্গে আরও এক বার ইউরো কাপের মূল পর্বে খেলার যোগ্যতা অর্জন করে ফেললেন রোনাল্ডোরা। ২০০৩ সালে পর্তুগালের হয়ে অভিষেক হয় রোনাল্ডোর। ২০ বছর ধরে দেশের হয়ে খেলছেন তিনি। রোনাল্ডো বলেন, “আমি খুব খুশি। ২০০ ম্যাচ খেলব এটা ভাবিনি। অবিশ্বাস্য একটা সাফল্য। সেই সঙ্গে জয়ের গোল করতে পেরে আমি আরও খুশি।”

৮৯ মিনিটে গোল করেন রোনাল্ডো। তবে জালে বল জড়িয়ে দিলেও উৎসব করার জন্য একটু অপেক্ষা করতে হয় তাঁকে। রেফারি প্রথমে গোল দেননি। কিন্তু ভারের সাহায্যে আরও এক বার গোলটি দেখার পর সিদ্ধান্ত বদল করেন তিনি। গোল পান রোনাল্ডো। পর্তুগালের হয়ে সেটি তাঁর ১২৩তম গোল। আন্তর্জাতিক ফুটবলে সব থেকে বেশি গোল করার রেকর্ডও তাঁরই দখলে। কুয়েতের বদর আল মুতয়া ১৯৬টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছিলেন। তাঁকে আগেই টপকে গিয়েছিলেন রোনাল্ডো। এ বার ২০০টি ম্যাচের গণ্ডি পার করলেন।

২০০তম ম্যাচে খেলতে নামার আগে রোনাল্ডোর হাতে তুলে দেওয়া হয় গিনেস রেকর্ড। রোনাল্ডো বলেন, “২০০তম ম্যাচ প্রমাণ করে যে, আমি দেশকে কতটা ভালবাসি। আমার কাছে এই মাইলফলক খুব গুরুত্বপূর্ণ। ২০০ ম্যাচ খেলার রেকর্ড কোনও পুরুষ ফুটবলারের নেই। এরকম কিছু ঘটাতে পারব ভাবিনি। তাই আমি খুব খুশি। আরও অনেক রেকর্ড গড়তে চাই।” মেয়েদের মধ্যে সব থেকে বেশি আন্তর্জাতিক ম্যাচ খেলার রেকর্ড আছে ক্রিস্টিন লিলির। তিনি আমেরিকার হয়ে ৩৫৪টি ম্যাচ খেলেছিলেন।

গত বছর কাতার বিশ্বকাপে গোল করে রেকর্ড গড়েন রোনাল্ডো। তিনিই প্রথম ফুটবলার, যিনি পাঁচটি বিশ্বকাপে গোল করেন। পাঁচ বারের বালঁ দ্যর-জয়ী রোনাল্ডো দেশের হয়ে ইউরো কাপ এবং নেশনস লিগ জিতেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cristiano Ronaldo Portugal Euro Cup Qualifiers
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE