Advertisement
০৬ মে ২০২৪
East Bengal

রেফারিদের পর এ বার সূচি নিয়ে ক্ষিপ্ত ইস্টবেঙ্গল কোচ, মঙ্গলবার ক্লেটন-হীন দলেও বদলের ভাবনা

ভেঙে গিয়েছে ইস্টবেঙ্গলের অপরাজিত থাকার নজির। মঙ্গলবার শক্তিশালী মুম্বইয়ের বিরুদ্ধে ঘরের মাঠে খেলতে নামার আগে দলে একাধিক বদলের ইঙ্গিত দিয়েছেন কোচ কার্লেস কুয়াদ্রাত। রেফারির পর এ বার আইএসএলের সূচি নিয়ে ক্ষিপ্ত তিনি।

football

ইস্টবেঙ্গলের কোচ কার্লেস। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০২৪ ২০:৩১
Share: Save:

নর্থইস্ট ইউনাইটেডের কাছে আগের ম্যাচে হেরে ভেঙে গিয়েছে অপরাজিত থাকার নজির। প্লে-অফের লড়াইয়েও কিছুটা পিছিয়ে পড়েছে ইস্টবেঙ্গল। এই অবস্থায় ঘুরে দাঁড়ানো ছাড়া এখন কিছু ভাবছে না তারা। মঙ্গলবার শক্তিশালী মুম্বই সিটি এফসি-র বিরুদ্ধে ঘরের মাঠে খেলতে নামবে তারা। তবে এই ম্যাচে দলে একাধিক বদল করার ইঙ্গিত দিয়ে রেখেছেন কোচ কার্লেস কুয়াদ্রাত। পাশাপাশি, রেফারির পর এ বার আইএসএলের সূচি নিয়ে ক্ষিপ্ত তিনি।

সোমবার সাংবাদিক বৈঠকে কুয়াদ্রাত বলেছেন, “কালকের ম্যাচটা কঠিন হতে চলেছে। গত কয়েক সপ্তাহ ধরে প্রচুর পরিশ্রম করে চলেছে ছেলেরা। তাই নিঃসন্দেহে মুম্বই ম্যাচে দলে বদল হবে। অনেকেই আছে যারা দলকে সাহায্য করছে পরের দিকে নেমে, কিন্তু খেলার জন্য খুব বেশি সময় পাচ্ছে না। তাই কালকের ম্যাচ ওদের কাছে সুযোগ নিজেদের প্রমাণ করার।”

এর পরেই তিনি চলে গেলেন আগ্রাসী মেজাজে। বলেছেন, “দলে বদল করার সিদ্ধান্ত আমাকে নিতেই হত। আমাদের বুঝতে হবে খেলোয়াড়েরাও মানুষ। হোসে পারদো, সাউল সুপার কাপ থেকেই এক টানা খেলছে। প্রায় সব ম্যাচেই পুরো সময় খেলেছে। হঠাৎ করেই ওদের একটা মাসে সাত-আটটা ম্যাচ খেলতে হচ্ছে। অক্টোবর, নভেম্বরে মাত্র দুটো করে ম্যাচ খেলেছি। ভারতীয় ফুটবলে সূচিতে এখন এ রকমই হচ্ছে। তাই এটার সঙ্গে আমাদের মানিয়ে নিতেই হবে। আমাকে দলের ফুটবলারদের সুরক্ষার দিকটাও ভাবতে হবে। আমাদের সামনে এখনও ১০টা ফাইনাল রয়েছে। কিন্তু সব ফাইনালের সমান গুরুত্ব নেই। তাই ঘুরিয়ে-ফিরিয়ে খেলাব।”

কার্ড সমস্যায় মঙ্গলবার খেলতে পারবেন না ক্লেটন সিলভা। কিন্তু চোটের কারণেও তিনি ছিটকে যেতে পারতেন বলে মত কুয়াদ্রাতের। তাঁর কথায়, “ক্লেটনকে হারানো খুব সমস্যার। সেটা সামলাতে হবে আমাদের। সূচির জন্য আমার ফুটবলারেরা কিছুতেই চোটের হাত থেকে রক্ষা পাচ্ছে না। সেই কাজটা আমাকেই করতে হবে। শারীরিক ভাবে ওদের তৈরি থাকতে হবে। মুম্বই আমাদের বিরুদ্ধে খেলার আগে ৯ দিন প্রস্তুত হওয়ার সময় পেয়েছে। আমরা নর্থইস্ট ম্যাচের পর মাত্র একটা অনুশীলন করতে পেরেছি। তাই এখন দল বদলাতেই হবে।”

ক্লেটনের পাশাপাশি নেই আর বিদেশি সাউল ক্রেসপোও। চোটের চিকিৎসা করাতে তিনি ফিরে গিয়েছেন স্পেনে। সাউলের প্রসঙ্গে কুয়াদ্রাত বলেছেন, “ক্রেসপো ছিটকে যায়নি মরসুম থেকে। তবে এটা বলে দিতে পারে পরের দুটো ম্যাচে ওকে পাওয়া যাবে না।”

নর্থইস্ট ম্যাচে ডিফেন্সের ভুলে দু’টি গোল খেয়েছে ইস্টবেঙ্গল। কুয়াদ্রাত জানিয়েছেন, এই বিষয়ে কাজ চলছে। দ্রুতই ফল পাওয়া যাবে বলে তাঁর বিশ্বাস। বলেছেন, “ফুটবলে প্রত্যেকটা মরসুমেই কিছু আলাদা আলাদা মুহূর্ত তৈরি হয়। ডিসেম্বরে কথা ভেবে দেখুন, আমাদের রক্ষণ শক্তিশালী ছিল। আমরা ধারাবাহিক ছিলাম। মাঠে নেমে দারুণ খেলেছিলাম। কিন্তু এখন পরিস্থিতি আলাদা। জাতীয় দলের জন্য লালচুংনুঙ্গাকে এক মাস পেলাম না। তখন ও আলাদা কৌশলের সঙ্গে নিজেকে মানিয়ে নিচ্ছিল। তবু এক মিনিটও খেলার সুযোগ পেল না। ফিরে আসার পর দেখছি ওর গতি কমেছে। সেটা ঠিক করার চেষ্টা চলছে। আগের ম্যাচে ছোটখাটো ভুলের জন্য গোল খেয়েছে।”

আগের ম্যাচে হেরে যাওয়ার পরেও ইতিবাচক ইস্টবেঙ্গলের কোচ। বলেছেন, “নর্থইস্ট ম্যাচে হেরেছি বলে এখন সব কিছুই নেতিবাচক লাগছে। শেষের দিকে দেখবেন হয়তো নর্থইস্টের সঙ্গে আমাদের প্লে-অফের লড়াই হবে। তবে আমাদের গোলপার্থক্য ভাল। এটাও মাথায় রাখছি যে শেষ দিকে অনেক কিছু বদলে যেতে পারে। আমাদের প্লে-অফে শেষ করতে হবে এবং সেটা করার জন্য যত বেশি সম্ভব ম্যাচ জিততে হবে।”

গুয়াহাটিতে দলের সঙ্গে যোগ দিয়েছিলেন ফেলিসিয়ো ব্রাউন। গোলও করেছিলেন নর্থইস্ট ম্যাচে। সোমবার প্রথম তিনি সাংবাদিকদের সামনে এলেন। কোস্টা রিকার ফুটবলার বলেছেন, “ইস্টবেঙ্গলে যোগ দিয়ে খুব ভাল লাগছে। আগের ম্যাচে গোল করে ভাল লেগেছে। দুর্ভাগ্যবশত আমরা ম্যাচটা জিততে পারলাম না। দলের সঙ্গে পুরোপুরি পরিচয় এখনও হয়নি। তবে নিশ্চিত কোচ এবং সতীর্থেরা মিলে দলকে একটা ভাল জায়গায় নিয়ে যাব।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

East Bengal ISL 2023-24 Carles Cuadrat
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE