Advertisement
২৫ এপ্রিল ২০২৪
FIFA World Cup 2022

বিশ্বকাপের শেষ ষোলোয় পর্তুগাল, কাদের বিরুদ্ধে খেলতে হতে পারে রোনাল্ডোদের?

এক ম্যাচ বাকি থাকতে বিশ্বকাপের শেষ ষোলোয় পৌঁছে গিয়েছে পর্তুগাল। প্রি-কোয়ার্টার ফাইনালে তাদের মুখোমুখি কারা হতে পারে? কাদের বিরুদ্ধে খেলতে হতে পারে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোদের?

প্রি-কোয়ার্টার ফাইনালে কোন দলের বিরুদ্ধে খেলতে হতে পারে রোনাল্ডোদের?

প্রি-কোয়ার্টার ফাইনালে কোন দলের বিরুদ্ধে খেলতে হতে পারে রোনাল্ডোদের? —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৯ নভেম্বর ২০২২ ১০:০৪
Share: Save:

উরুগুয়েকে ২-০ গোলে হারিয়ে বিশ্বকাপের প্রি-কোয়ার্টার ফাইনালে পৌঁছে গিয়েছে পর্তুগাল। এখনও পর্যন্ত গ্রুপ শীর্ষে তারা। শেষ ষোলোয় কাদের বিরুদ্ধে খেলতে হতে পারে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোদের?

বিশ্বকাপের সূচি অনুযায়ী, প্রি-কোয়ার্টার ফাইনালে গ্রুপ জি ও গ্রুপ এইচ-র মধ্যে খেলা হবে। গ্রুপ জি-তে রয়েছে ব্রাজিল, সুইৎজারল্যান্ড, ক্যামেরুন ও সার্বিয়া। অন্য দিকে গ্রুপ এইচ-এ রয়েছে পর্তুগাল, ঘানা, দক্ষিণ কোরিয়া ও উরুগুয়ে।

প্রি-কোয়ার্টার ফাইনালে গ্রুপ জি-র শীর্ষে থাকা দলের বিরুদ্ধে খেলবে গ্রুপ এইচ-এর দ্বিতীয় স্থানে থাকা দল। আবার গ্রুপ এইচ-এর শীর্ষে থাকা দলের বিরুদ্ধে খেলবে গ্রুপ জি-র দ্বিতীয় স্থানে থাকা দল।

গ্রুপ এইচ-এ পর্তুগালের পয়েন্ট দু’ম্যাচ খেলে ৬। শেষ ম্যাচে দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে খেলবে তারা। সেই ম্যাচের ফল যাই হোক না কেন পর্তুগালের শীর্ষে থাকার সম্ভাবনা সব থেকে বেশি। একমাত্র নিজেদের ম্যাচ বড় ব্যবধানে জিতলে ও পর্তুগাল বড় ব্যবধানে হারলে গোল পার্থক্যে শীর্ষে যেতে পারে ঘানা। কিন্তু বাস্তবে তার সম্ভাবনা খুব কম।

অন্য দিকে গ্রুপ জি-র শীর্ষে ব্রাজিল। সেই গ্রুপে দু’টি সমীকরণ রয়েছে। একমাত্র সুইৎজারল্যান্ড ব্রাজিলের উপরে যেতে পারে। তবে সেটাও খুব কঠিন। কারণ, সে ক্ষেত্রে ক্যামেরুনের বিরুদ্ধে বড় ব্যবধানে হারতে হবে ব্রাজিলকে। অন্য দিকে সার্বিয়ার বিরুদ্ধে বড় ব্যবধানে জিততে হবে সুইৎজারল্যান্ডকে। আবার সার্বিয়া যদি সুইৎজারল্যান্ডকে হারাতে পারে তা হলে তারাও দ্বিতীয় দল হিসাবে পরের রাউন্ডে যেতে পারে। ব্রাজিলের গ্রুপ থেকে দ্বিতীয় স্থানে কে থাকবে সেটা নির্ভর করছে সার্বিয়া-সুইৎজারল্যান্ড ম্যাচের উপর। যারা জিতবে, তারা দ্বিতীয় হবে।

সূচি অনুযায়ী, পর্তুগাল শীর্ষে থাকলে প্রি-কোয়ার্টার ফাইনালে গ্রুপ জি-র দ্বিতীয় স্থানে থাকা দল অর্থাৎ, সার্বিয়া বা সুইৎজারল্যান্ডের মধ্যে কারও মুখোমুখি হবেন রোনাল্ডোরা। আর যদি কোনও কারণে পর্তুগাল গ্রুপে দ্বিতীয় স্থানে শেষ করে তা হলে শেষ ষোলোয় তাদের সামনে ব্রাজিল। তাই পর্তুগাল চাইবে গ্রুপের শেষ ম্যাচ থেকে একটি হলেও পয়েন্ট পেতে। তা হলেই ব্রাজিলের বিরুদ্ধে খেলতে হবে না তাদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE