Advertisement
২৩ এপ্রিল ২০২৪
FC Bayern Munich

Bayern Munich: পাঁচ কারণ: কেন ঘরোয়া লিগে বছরের পর বছর দাপট দেখাচ্ছে বায়ার্ন মিউনিখ

আধুনিক ফুটবলে টানা দশ বার কোনও দল ঘরোয়া খেতাব জিতছে, এমন ঘটনা দেখাই যায় না।

কী ভাবে বার বার ট্রফি জিতছে বায়ার্ন

কী ভাবে বার বার ট্রফি জিতছে বায়ার্ন ছবি রয়টার্স

অভীক রায়
কলকাতা শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০২২ ১৭:০১
Share: Save:

শনিবার বরুসিয়া ডর্টমুন্ডকে ৩-১ ব্যবধানে হারিয়ে ফের ঘরোয়া খেতাব জিতল বায়ার্ন মিউনিখ। এই নিয়ে টানা দশ বার। আধুনিক ফুটবলে টানা দশ বার কোনও দল ঘরোয়া খেতাব জিতছে, এমন ঘটনা দেখাই যায় না। কিন্তু বুন্দেশলিগায় বায়ার্নের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করার মতো কোনও দল এখনও তৈরি হল না। কেন বার বার ট্রফি নিয়ে যাচ্ছে বায়ার্ন মিউনিখই? কেন তাদের আধিপত্যকে চ্যালেঞ্জ জানাতে পারছে না অন্য কোনও দল। পাঁচ কারণ খুঁজে দেখল আনন্দবাজার অনলাইন।

অর্থ: জার্মানির সব থেকে বড় দল বায়ার্ন। ফলে স্পনসরও তাদেরই বেশি। মালিকগোষ্ঠীও যথেষ্ট ধনী। তাই বেশি টাকা দিয়ে ফুটবলার কেনা, দলের পিছনে বিনিয়োগ, টিভি স্বত্ত্ব এ সব নিয়ে বেশি ভাবতেই হয় না তাদের। বড় নামের পিছনে বায়ার্ন বেশি ছোটে না। কিন্তু জার্মানির জাতীয় দলে খেলা বেশির ভাগ ফুটবলারই তাদের দলে খেলেন। আপাত ভাবে অনেক কম অর্থে। এ ছাড়া রবার্ট লেয়নডস্কির মতো ফুটবলারদের বিপুল অর্থ দিয়ে ধরে রাখতেও তাদের কোনও সমস্যা নেই। স্বাভাবিক ভাবেই তাদের দাপট বেশি।

প্রতিযোগিতার মান: দেশ হিসেবে বিশ্বকাপে জার্মানির রেকর্ড ঈর্ষণীয় হলেও ঘরোয়া লিগ কিন্তু সে ভাবে জনপ্রিয় নয়। উয়েফার বিচারে ইউরোপে সেরা পাঁচ ফুটবল লিগের মানের বিচারে তারা চারে। আকর্ষণের বিচারে তাদের স্থান আরও নীচে। ফলে প্রতিদ্বন্দ্বিতা জানানোর মতো ক্লাবও সে দেশে নেই। ডর্টমুন্ড বা লাইপজিগ প্রতি মরসুমের শুরুর দিকে তাদের বেগ দিলেও পরের দিকে কোথায় হারিয়ে যায়।

নামী ফুটবলারের অভাব: লিয়োনেল মেসি এখন খেলছেন ফরাসি লিগে। ক্রিশ্চিয়ানো রোনাল্ডো খেলে গিয়েছেন ইতালীয় লিগে। মানের বিচারে প্রথম দুইয়ে দু’টি লিগই নেই। কিন্তু পছন্দের ক্লাব হিসেবে জার্মানির ক্লাবকে কেউই বেছে নেননি। লেয়নডস্কি বাদে সে অর্থে কোনও নামী ফুটবলার কিন্তু জার্মানির কোনও ক্লাবে নেই। দলের বিচারে বায়ার্নের শক্তির ধারেকাছে আসতে পারে না বাকি দলগুলি। ফলে দাপট দেখায় বায়ার্নই।

বিশ্বব্যপী আগ্রহ তৈরি না হওয়া: মেসি-রোনাল্ডোর জার্মানিতে খেলতে না আসার একটা বড় কারণ আগ্রহের অভাব। তাঁরা এমন মাপের ফুটবলার, যাঁরা বড় কোনও লিগেই খেলতে পছন্দ করেন। এমন লিগ, যেখানে খেললে তাঁরা খবরে থাকতে পারেন। জার্মানিতে এলে সেই নজর পাবেন না তাঁরা।

জার্মান ফুটবল সংস্থার পক্ষপাতিত্ব: শুনতে অবাক লাগলেও এটাই সত্যি। যে হেতু বায়ার্নে জাতীয় দলের ফুটবলার বেশি, ফলে বেশ কিছু ক্ষেত্রে অন্যায্য সুবিধাও পেয়ে থাকে তারা। বায়ার্নের দাপট যাতে কমে এবং বাকি দলগুলি যাতে সমান সুবিধা পায়, সেটা দেখতে এগিয়ে আসা উচিত দেশের ফুটবল সংস্থারও। তবে তারা এ ব্যাপারে নিস্পৃহ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

FC Bayern Munich Bundesliga Robert Lewandowski
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE