Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Indian Football

Bhaichung Bhutia: ভাইচুংকে জাতীয় দলে প্রথম বার খেলানো প্রাক্তন কোচ রুস্তম প্রয়াত

ভারতীয় ফুটবল দলের প্রাক্তন কোচ রুস্তম আক্রামভ প্রয়াত। গত বুধবার তিনি প্রয়াত হলেও খবর সামনে এসেছে রবিবার।

প্রাক্তন কোচ প্রয়াত

প্রাক্তন কোচ প্রয়াত ছবি টুইটার

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০২২ ১৭:২৫
Share: Save:

ভারতীয় ফুটবল দলের প্রাক্তন কোচ রুস্তম আক্রামভ প্রয়াত। গত বুধবার তিনি প্রয়াত হলেও খবর সামনে এসেছে রবিবার। উজবেকিস্তানে নিজের বাড়িতেই তাঁর মৃত্যু হয়েছে। বয়স হয়েছিল ৭৩ বছর।

১৯৯৫ থেকে ১৯৯৬ পর্যন্ত ভারতীয় ফুটবল দলের দায়িত্বে ছিলেন রুস্তম। তাঁর অধীনেই প্রথম বার জাতীয় দলের হয়ে খেলেন কিংবদন্তি ফুটবলার ভাইচুং ভুটিয়া। ১৯৯৫-এর মার্চে নেহরু কাপের সময় তিনি দায়িত্ব নেন। পরের বছর সেপ্টেম্বরে বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্যন্ত তিনি দায়িত্বে ছিলেন। তাঁর অধীনেই ১৯৯৫ সালে সাফ গেমসে সোনা জেতে ভারত। সাফ কাপে রানার্স হয়।

১৯৯৫-এর মার্চে নেহরু কাপে তাইল্যান্ডের বিরুদ্ধে ম্যাচে অভিষেক হয় ভাইচুংয়ের। আগে আক্রমণাত্মক মিডফিল্ডার হিসেবে খেলতেন ভাইচুং। কিন্তু রুস্তমই তাঁকে স্ট্রাইকার হিসেবে খেলাতে থাকেন। সেখানে সফলও হন ভাইচুং। সেই সময় রুস্তমের কোচিংয়ে খেলেছেন আইএম বিজয়ন, কার্লটন চ্যাপম্যান, ব্রুনো কুটিনহোর মতো ফুটবলাররা। ১৯৯৬-এর ফেব্রুয়ারিতে ফিফা র‌্যাঙ্কিংয়ে ৯৪তম স্থানে উঠে আসে ভারত। এখনও পর্যন্ত যা সর্বোচ্চ।

রুস্তম স্বাধীনতা পরবর্তী উজবেক জাতীয় দলের প্রথম কোচ ছিলেন। একাধিক সম্মানও পেয়েছেন সে সময়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Football bhaichung bhutia IM Vijayan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE