Advertisement
৩০ এপ্রিল ২০২৪
UEFA Champions League

ইউরোপের চ্যাম্পিয়ন্স লিগে আবার দেখা যেতে পারে রোনাল্ডো, নেমারদের! কী ভাবে?

বিশ্বের সেরা ফুটবলার বা কোচ এনেই থামতে চাইছেন না সৌদির ফুটবল কর্তারা। তাঁদের বক্তব্য, বিপুল খরচ করে দল তৈরি করা হচ্ছে। তাই ক্লাবগুলি বিশ্বের সেরা প্রতিযোগিতাতেও খেলার সুযোগ পাক।

picture of Cristiano Ronaldo and Neymar

(বাঁ দিকে) ক্রিশ্চিয়ানো রোনাল্ডো এবং নেমার। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২৩ ১৮:২৩
Share: Save:

আবার উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে খেলতে দেখা যেতে পারে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, নেমার বা করিম বেঞ্জিমাকে। এমনই উদ্যোগ নিতে চলেছে সৌদি প্রো লিগ কর্তৃপক্ষ। ইউরোপের সেরা ফুটবল প্রতিযোগিতায় সৌদি আরবের ক্লাবগুলিকে অন্তর্ভুক্ত করতে চাইছেন তাঁরা।

সৌদি লিগের আকর্ষণ বৃদ্ধি করতে বিপুল বিনিয়োগ করছে সে দেশের ক্লাবগুলি। বিশ্ব ফুটবলের একের পর এক বড় নামকে সই করাচ্ছে ক্লাবগুলি। যে তালিকার শেষ সংযোজন আল হিলালে নেমারের যোগ দেওয়া। বিশ্বের সেরা ফুটবলার এবং কোচেদের এনেই থামতে চাইছেন না সৌদি আরবের ফুটবল কর্তারা। তাঁদের নজরে এ বার বিশ্বের সেরা ক্লাব ফুটবল প্রতিযোগিতা।

ইটালির সংবাদপত্র কোরিয়েরে দেল্লো স্পোর্তের দাবি, সৌদি আরবের ফুটবল কর্তারা একটি প্রস্তাব দিতে চান উয়েফাকে। চ্যাম্পিয়ন্স লিগে সৌদি আরবের ক্লাবগুলি যাতে অংশ নিতে পারে, সে জন্য উয়েফাকে প্রস্তাব দেবেন তাঁরা। যদিও চ্যাম্পিয়ন্স লিগের নিয়ম অনুযায়ী ইউরোপের বাইরের কোনও ক্লাবের অংশগ্রহণের সুযোগ নেই। তবু সৌদির ফুটবল কর্তারা চান ওয়াইল্ড কার্ডের মাধ্যমে ২০২৪-২৫ মরসুম থেকে সে দেশের ক্লাবগুলি খেলুক চ্যাম্পিয়ন্স লিগে।

২০২৪-২৫ মরসুম থেকে নতুন ফরম্যাটে হওয়ার কথা উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ। ৩৬টি করে দল অংশগ্রহণ করবে। লিগ পদ্ধতিতে আটটি করে ম্যাচ খেলবে দলগুলি। সেরা আটটি দল সরাসরি জায়গা পাবে শেষ ষোলোয়। নয় থেকে ২৪ নম্বরে থাকা দলগুলি দু’লেগের প্লে-অফে মুখোমুখি হবে। জয়ী আটটি দল পরের পর্বে যাবে।

উয়েফা কর্তৃপক্ষ সৌদির ফুটবল কর্তাদের আর্জি মেনে নিলে আল হিলাল, আল উত্তেহাদ, আল নাসের, আল আহলির মতো ক্লাবগুলি খেলতে পারবে চ্যাম্পিয়ন্স লিগে। তা হলে আবার চ্যাম্পিয়ন্স লিগে দেখা যাবে রোনাল্ডো, নেমারদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

UEFA Champions League Cristiano Ronaldo Neymar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE