Advertisement
১৭ জুন ২০২৪
Dipa Karmakar

জিমন্যাস্টিক্সে ইতিহাস দীপার, এশিয়ান চ্যাম্পিয়নশিপে সোনা বাঙালি মেয়ের

জিমন্যাস্টিক্সে ইতিহাস বাঙালি মেয়ে দীপা কর্মকারের। প্রথম ভারতীয় হিসাবে এশিয়ান চ্যাম্পিয়নশিপে সোনা জিতেছেন তিনি।

sports

দীপা কর্মকার। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ মে ২০২৪ ২১:০২
Share: Save:

অলিম্পিক্সের দলে সুযোগ পাননি দীপা কর্মকার। কিন্তু অলিম্পিক্সের আগে জিমন্যাস্টিক্সে ইতিহাস গড়লেন তিনি। প্রথম ভারতীয় হিসাবে এশিয়ান চ্যাম্পিয়নশিপে সোনা জিতেছেন তিনি।

রবিবার তাসখন্তে জিমন্যাস্টিক্সের ভল্ট ফাইনালে সোনা জিতেছেন ৩০ বছরের দীপা। ফাইনালে দীপার গড় ১৩.৫৬৬। উত্তর কোরিয়ার দুই প্রতিযোগীকে হারিয়ে এই কীর্তি করেছেন তিনি। দ্বিতীয় স্থানে শেষ করে রুপো জিতেছেন কিম সন হ্যাং। তাঁর গড় ১৩.৪৬৬। ব্রোঞ্জ জিতেছেন জো কিয়ং বিয়ল। তাঁর গড় ১২.৯৬৬। ফাইনালে টান টান লড়াইয়ের পরে শেষ হাসি হাসেন দীপা।

২০১৬ সালের রিয়ো অলিম্পিক্সে অল্পের জন্য পদক হাতছাড়া করেছিলেন দীপা। ফাইনালে প্রোদুনোভা ভল্ট দিয়েছিলেন তিনি। অল্পের জন্য চতুর্থ হন দীপা। তার পর থেকে ক্রমাগত চোট ভুগিয়েছে তাঁকে। আর সে ভাবে নিজেকে মেলে ধরতে পারেননি দীপা। ২০১৬ সালের এশিয়ান চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ জিতেছিলেন দীপা।

এর মাঝেই ডোপ টেস্টে দোষী প্রমাণিত হওয়ায় শাস্তি পেতে হয়েছিল দীপাকে। তাঁকে ২১ মাসের জন্য নির্বাসিত করা হয়েছিল। নির্বাসন কাটিয়ে গত বছর ফিরেছেন তিনি। এ বার এশীয় প্রতিযোগিতায় দেশের নাম উজ্জ্বল করলেন বাঙালি মেয়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dipa Karmakar gymnastics Gymnast
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE