Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ অক্টোবর ২০২১ ই-পেপার

Muttiah Muralitharan and MS Dhoni: যুবরাজের বদলে কেন ক্রিজে গিয়েছিলেন ধোনি, জানালেন মুথাইয়া মুরলীধরন

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২০ অগস্ট ২০২১ ২২:২০
বিশ্বকাপ ফাইনালের সেই রাতে মারমুখী মেজাজে মহেন্দ্র সিংহ ধোনি।

বিশ্বকাপ ফাইনালের সেই রাতে মারমুখী মেজাজে মহেন্দ্র সিংহ ধোনি।
ফাইল চিত্র

২০১১ সালের বিশ্বকাপে দারুণ ছন্দে ছিলেন যুবরাজ সিংহ। কিন্তু প্রতিযোগিতার সেরা ক্রিকেটারকে সাজঘরে বসিয়ে ২ এপ্রিলের ফাইনালে আগেই ক্রিজে চলে গিয়েছিলেন মহেন্দ্র সিংহ ধোনি। সেই ঘটনা নিয়ে নানা মুনির নানা মত। তবে মুথাইয়া মুরলীধরনের দাবি, তাঁকে আটকানোর জন্যই ভারতের প্রাক্তন অধিনায়ক ক্রিজে চলে যান। কারণ, ওই দলের অন্য ব্যাটসম্যানদের থেকে ধোনি ‘দুসরা’ অনেক ভাল ভাবে খেলতেন।

সম্প্রতি মুরলীধরন একটি সাক্ষাৎকারে বলেছেন, “সেই বিশ্বকাপের আগে আমরা চেন্নাই সুপার কিংসে একসঙ্গে খেলেছি। সিএসকে-তে খেলার জন্য ধোনি আমার ‘দুসরা’ খুব ভাল ভাবে খেলতে শিখে গিয়েছিল। যুবরাজ তেমন ভাল স্পিন খেলতে পারত না। আমার বিরুদ্ধেও যুবরাজের রেকর্ড ভাল নয়। তাই আমার ধারণা যুবরাজের বদলে ধোনি আগে ব্যাট করতে চলে যায়।”

২০১১ সালের বিশ্বকাপ ফাইনালে হারের পরেই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়েছিলেন এই অফ স্পিনার। ভারতের বিরুদ্ধে তাঁর পারফরম্যান্স বরাবর ভাল। তবে ধোনি ছাড়া সেই দলে সচিন তেন্ডুলকর অনায়াসে ‘দুসরা’ খেলতেন। সেটাও মনে করিয়ে দিলেন তিনি।

Advertisement

ধোনির আগে ব্যাট করতে যাওয়ার কারণ ব্যাখ্যা করলেন মুরলী। ফাইল চিত্র

ধোনির আগে ব্যাট করতে যাওয়ার কারণ ব্যাখ্যা করলেন মুরলী। ফাইল চিত্র


মুরলীধরনের প্রতিক্রিয়া, “সচিন সবার থেকে আলাদা। ওর ‘দুসরা’ খেলতে কোনও অসুবিধা হতো না। বীরেন্দ্র সহবাগ নিজের মেজাজে ব্যাট করে যেত। ও আদৌ ‘দুসরা’ বুঝতে পারত কি না সেটা আমিই কোনও দিন বুঝতে পারিনি! তবে রাহুল দ্রাবিড় এই বলকে মোটেও স্বাচ্ছন্দ্য বোধ করত না। ভিভিএস লক্ষণ ও গৌতম গম্ভীর মাঝেমধ্যে সফল হয়েছে।”

আরও পড়ুন

Advertisement