Advertisement
০২ মে ২০২৪
Novak Djokovic

নতুন বিশ্বরেকর্ডের অপেক্ষায় জোকোভিচ, কার নজির ভাঙতে পারেন জোকার?

চোট নিয়ে অস্ট্রেলিয়ান ওপেন খেলেছিলেন জোকোভিচ। চ্যাম্পিয়ন হয়েছেন রেকর্ড ১০ বার। সেই সাফল্যের সুবাদে নতুন বিশ্বরেকর্ডের সামনে সার্বিয়ান তারকা। আগামী সপ্তাহেই হতে পারে বিশ্বরেকর্ড।

picture of Novak Djokovic

বিশ্বরেকর্ডের অপেক্ষায় রয়েছেন জোকোভিচ। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২৩ ১৮:৪০
Share: Save:

টেনিসজীবনের আরও একটি মাইলফলকের সামনে নোভাক জোকোভিচ। নতুন বিশ্বরেকর্ড তৈরি করার সুযোগ ২২ বার গ্র্যান্ড স্লাম চ্যাম্পিয়নের সামনে। রজার ফেডেরার বা রাফায়েল নাদাল নন, জোকোভিচ ভাঙতে পারেন এক মহিলা খেলোয়াড়ের বিশ্বরেকর্ড।

স্টেফি গ্রাফের থেকে এক সপ্তাহ দূরে জোকোভিচ। এটিপি ক্রমতালিকায় আর সাত দিন শীর্ষ স্থান ধরে রাখতে পারলেই নতুন বিশ্বরেকর্ড গড়বেন সার্বিয়ান তারকা।

মোট ৩৭৭ সপ্তাহ বিশ্বের এক নম্বর খেলোয়াড় ছিলেন গ্রাফ। সেটাই বিশ্বরেকর্ড। সোমবার এটিপি নতুন যে ক্রমতালিকা প্রকাশ করেছে তাতেও শীর্ষ স্থান ধরে রেখেছেন জোকার। এই নিয়ে তিনিও মোট ৩৭৭ সপ্তাহ বিশ্বের এক নম্বরে থাকলেন। ছুঁয়ে ফেললেন গ্রাফের বিশ্বরেকর্ড। আর এক সপ্তাহ এক নম্বরে থাকলেও জোকোভিচ গড়বেন নতুন বিশ্বরেকর্ড।

গত মাসে অস্ট্রেলিয়ান ওপেন চ্যাম্পিয়ন হয়ে সপ্তম বার বিশ্বের এক নম্বর টেনিস খেলোয়াড়ের জায়গা দখল করেছেন ৩৫ বছরের জোকোভিচ। কোভিড টিকা না নেওয়ার জন্য ২০২২ সালে অস্ট্রেলিয়ান ওপেন খেলতে পারেননি জোকার। এ বছর মেলবোর্নের কোর্টে নেমেই আবার চ্যাম্পিয়ন হয়েছেন তিনি। এ বার নিয়ে মোট ১০ বার বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যামে চ্যাম্পিয়ন হয়েছেন জোকোভিচ। আর কোনও টেনিস খেলোয়াড় এত বার অস্ট্রেলিয়ান ওপেন জিততে পারেননি।

এ বারের অস্ট্রেলিয়ান ওপেন অভিযান অবশ্য জোকোভিচের জন্য সহজ ছিল না। বাঁ পায়ের থাইয়ের পেশির চোট নিয়ে খেলেছিলেন তিনি। অস্ট্রেলিয়ান ওপেনের আগে একটি প্রস্তুতি প্রতিযোগিতায় খেলার সময় চোট পেয়েছিলেন। চোটের জন্য একটি প্রদর্শনী ম্যাচেও পুরো খেলতে পারেননি। সেই চোট নিয়ে অস্ট্রেলিয়ান ওপেন জেতার সুবাদেই নতুন বিশ্বরেকর্ডের সামনে জোকোভিচ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Novak Djokovic Steffi Graf Tennis ATP Ranking
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE