Advertisement
০১ মে ২০২৪
Rohan Bopanna

ফের বিশ্বরেকর্ড বোপান্নার, সব থেকে বেশি বয়সে গ্র্যান্ড স্ল্যাম জিতে ইতিহাস ভারতীয় ‘টেনিসবুড়ো’র

বিশ্বরেকর্ড রোহন বোপান্নার। ওপেন যুগে পুরুষদের মধ্যে সবচেয়ে বেশি বয়সে গ্র্যান্ড স্ল্যাম জেতার নজির গড়লেন তিনি। সতীর্থ ম্যাথু এবডেনকে নিয়ে শনিবার অস্ট্রেলিয়ান ওপেনের পুরুষ ডাবলসের ট্রফি জিতলেন তিনি।

tennis

রোহন বোপান্না। ছবি: এক্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ জানুয়ারি ২০২৪ ১৮:০০
Share: Save:

বিশ্বরেকর্ড রোহন বোপান্নার। টেনিসের ওপেন যুগে পুরুষদের মধ্যে সবচেয়ে বেশি বয়সে গ্র্যান্ড স্ল্যাম জেতার নজির গড়লেন তিনি। ৪৩ বছর ১১ মাস বয়সে গ্র্যান্ড স্ল্যাম জিতলেন তিনি। রড লেভার এরিনায় সতীর্থ ম্যাথু এবডেনকে নিয়ে শনিবার অস্ট্রেলিয়ান ওপেনের পুরুষ ডাবলস ট্রফি জিতলেন বোপান্না। ফাইনালে সিমোনে বোলেল্লি এবং আন্দ্রেয়া ভাভাসোরিকে ৭-৬, ৭-৫ গেমে হারালেন তাঁরা। ডাবলসে এটাই প্রথম ট্রফি বোপান্নার। এর আগে মিক্সড ডাবলসে একটি গ্র্যান্ড স্ল্যাম রয়েছে তাঁর।

পুরুষদের বিভাগে এর আগে সবচেয়ে বেশি বয়সে ট্রফি জেতার রেকর্ড ছিল ফরাসি খেলোয়াড় জাঁ জুলিয়েন রজারের। ২০২২ সালে ৪০ বছর ৯ মাস বয়সে ফরাসি ওপেন জিতেছিলেন তিনি। সঙ্গী ছিলেন মার্সেলো আরেভোলা। তার আগে মাইক ব্রায়ান ২০১৮ সালের ইউএস ওপেন জিতেছিলেন ৪০ বছর ৪ মাস বয়সে। তালিকায় তৃতীয় আর এক ভারতীয় লিয়েন্ডার পেজ়। তিনি ২০১৩ সালের ইউএস ওপেন জিতেছিলেন ৪০ বছর ২ মাস বয়সে। বোপান্না এঁদের সবাইকেই অনেকটা ছাপিয়ে গেলেন।

তবে পুরুষ-মহিলা মিলিয়ে সবচেয়ে বেশি বয়সে গ্র্যান্ড স্ল্যাম জয়ের রেকর্ড মার্টিনা নাভ্রাতিলোভার। তিনি ২০০৩ সালে অস্ট্রেলিয়ান ওপেনের মিক্সড ডাবলস জিতেছিলেন লিয়েন্ডার পেজ়ের সঙ্গে জুটি বেধে। তখন নাভ্রাতিলোভার বয়স ৪৬ বছর ২৬১ দিন। গত বছরের ইউএস ওপেনের সময়ই এই রেকর্ড গড়ে ফেলতে পারতেন বোপান্না। তবে সে বার হেরে যান রাজীব রাম এবং জো সালিসবারি জুটির কাছে।

বোপান্নার ম্যাচ শেষ হতেই মেলবোর্নের গ্যালারি থেকে চিৎকার উঠল, ‘ভারত মাতা কি জয়’। বোপান্নার সতীর্থ যেখানে একজন অস্ট্রেলিয়ান, সেখানে এক ভারতীয়ের নামে এই চিৎকার কবে শোনা গিয়েছে কেউই মনে করতে পারছেন না। ধারাভাষ্য দিতে বসা তিন টেনিস তারকা সানিয়া মির্জ়া, সোমদেব দেববর্মন এবং পূরব রাজাও কুর্নিশ করলেন বোপান্নাকে। পেজ় বা মহেশ ভূপতির মতো সংখ্যায় অত বেশি গ্র্যান্ড স্ল্যাম হয়তো বোপান্নার নেই। কিন্তু টেনিসের এক বিরল ইতিহাসের সঙ্গে জড়িয়ে গেল বোপান্নার নাম। আধুনিক ‘পাওয়ার টেনিসে’ বোপান্নার এই নজির ভাঙা মুশকিল বলে মনে করছেন টেনিস বিশেষজ্ঞেরা।

শনিবারের ম্যাচে মোড় ঘোরানো মুহূর্ত হয়ে দাঁড়াল দ্বিতীয় সেটের একাদশতম গেমে বোপান্নাদের ব্রেক। বোলেল্লি-ভাভাসোরিকে ব্রেক করলেন তাঁরা। তার আগে পর্যন্ত দুই জুটিই নিজেদের সার্ভিস ধরে রাখছিলেন। মনে করা হচ্ছিল প্রথম সেটের মতো দ্বিতীয় সেটও টাইব্রেকারে গড়াতে চলেছে। সে সময় বোপান্নার নেট প্লে এবং এবডেনের জোরালো সার্ভিস ম্যাচে তফাত গড়ে দিল।

এক ঘণ্টা ৪০ মিনিটের লড়াইয়ে বোপান্নারা সার্ভিসে দাপট দেখিয়েছেন। প্রথম সার্ভে ৮০ শতাংশ ক্ষেত্রে পয়েন্ট জিতেছেন। একটিও ব্রেক পয়েন্টের সুযোগ দেননি প্রতিপক্ষকে। শুধু তাই নয়, গুরুত্বপূর্ণ সময়ে এই জুটি বার করে এনেছেন সেরা টেনিস। প্রথম সেটে টাইব্রেকারের সময়েও একটি রিটার্ন গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়ায়। এর পর দ্বিতীয় সেটের ব্রেক পয়েন্ট তো রয়েছেই। গোটা প্রতিযোগিতায় যে সাতটি সেট টাইব্রেকারে গিয়েছে, সবক’টিই জিতেছেন বোপান্নারা।

৪৩-এর বোপান্না তৃতীয় ভারতীয় পুরুষ খেলোয়াড় হিসাবে ওপেন যুগে গ্র্যান্ড স্ল্যাম জিতলেন। পেজ় এবং ভূপতির এই নজির রয়েছে। পরের সপ্তাহেই প্রবীণতম হিসাবে এটিপি ডাবলস র‌্যাঙ্কিংয়ে এক নম্বরে আসতে চলেছে বোপান্না। তাঁর সতীর্থ এবডেন হবেন দু’নম্বর। এর আগে এবডেন একটি ডাবলস জিতেছেন। ২০২২-এর উইম্বলডন জেতেন ম্যাক্স পার্সেলের সঙ্গে জুটি বেধে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rohan Bopanna Australian Open 2024 Tennis
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE