Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ নভেম্বর ২০২১ ই-পেপার

শাকিব এই ভুল করবে, ভাবতেই পারিনি, বললেন মহম্মদ আশরাফুল

সংবাদ সংস্থা
ঢাকা ৩১ অক্টোবর ২০১৯ ১৭:৩৮
শাকিবের শাস্তি নিয়ে মুখ খুললেন আশরাফুল।

শাকিবের শাস্তি নিয়ে মুখ খুললেন আশরাফুল।

২০১৩ সালে বাংলাদেশ প্রিমিয়ার লিগে ম্যাচ-গড়াপেটায় জড়িত থাকার জন্য পাঁচ বছর নির্বাসিত হয়েছিলেন মহম্মদ আশরাফুল। সেই তিনি এ বার মুখ খুললেন শাকিব আল হাসানের ব্যাপারে। পাশেও দাঁড়ালেন তাঁর।

প্রসঙ্গত, বুকিদের কাছ থেকে বার তিনেক প্রস্তাব আসার পরও তা গোপন করে গিয়েছিলেন শাকিব আল হাসান। বাংলাদেশ অধিনায়ক তা জানাননি আইসিসিকে। এর ফলেই দুই বছরের জন্য নির্বাসিত করা হয় তাঁকে। তার মধ্যে এক বছর স্থগিত নিষেধাজ্ঞা। ফলে, ক্রিকেট থেকে পুরোপুরি বাইরে থাকতে হবে এক বছর। নিষেধাজ্ঞার সময় শাস্তির নিয়ম মেনে চললে তার পরই মাঠে ফিরবেন শাকিব।

অন্যদিকে, আশরাফুল নির্বাসিত হয়েছিলেন পাঁচ বছরের জন্য। তার মধ্যে দুই বছর ছিল স্থগিত নিষেধাজ্ঞা। শাকিবের ব্যাপারে আশরাফুল বলেছেন, “আমাদের দু’জনের ব্যাপারটা আলাদা। শাকিব কর্তৃপক্ষকে ম্যাচ ফিক্সিং করার প্রস্তাবের কথা জানায়নি। আর আমি ম্যাচ-ফিক্সিংয়ে পুরোপুরি জড়িত ছিলাম। তবে এটা ক্রিকেটীয় সিস্টেমের কাছে বড় ধাক্কা। আমরা ক্রিকেট খেলতে ভালবাসি। শাকিব এখন যে মানসিক অবস্থার মধ্যে দিয়ে চলেছে তা ভাষায় প্রকাশ করা কঠিন। আমার মনে হয় এই সময়ে ওকে নিয়ে খুব বেশি খবর না হওয়াই ভাল। আমার ক্ষেত্রে যেমন নানা রকমের খবরের মোকাবিলা করতে সমস্যা হয়েছিল।”

Advertisement

আরও পড়ুন: জল্পনা উড়িয়ে দিলেন সৌরভ, রাজধানীতেই হবে প্রথম টি-টোয়েন্টি

যখন নির্বাসিত হয়েছিলেন, তখন আশরাফুলের বয়স ছিল ৩০। নির্বাসিত হওয়ার সময় বাংলাদেশ ক্রিকেট বোর্ডের থেকে তেমন কোনও সহযোগিতা পাননি বলে জানিয়েছেন তিনি। তাঁর কথায়, “ভাবতাম, কখনও কি আবার খেলার সুযোগ পাব। প্রধানত বয়সের জন্যই এই ভাবনা মাথায় আসত। এখন ক্রিকেট বোর্ড সাহায্য করছে শাকিবকে। আমিও পাশে পেয়েছি বিসিবিকে, কিন্তু শাকিব যে ভাবে পাচ্ছে, সেই ভাবে পাইনি।”

নির্বাসনের পর কি আগের ধারাবাহিকতায় ফিরতে পারবেন শাকিব? আশরাফুল বলেছেন, “আশা করছি ফিরবে। এর আগে মাশরফি মোর্তাজা বার বার চোট পেয়েও ফিরেছে। শাকিবও সবসময়ই অসাধারণ কামব্যাক ঘটিয়েছে। আমার পরে বাংলাদেশের কোনও ক্রিকেটারকে এই সমস্যায় পড়তে হবে না বলে ভেবেছিলাম। কিন্তু ঘটনা আলাদা যতই হোক, শাকিবকেও ক্রিকেট থেকে দূরে থাকতে হবে।”

আরও পড়ুন: মানসিক সমস্যা, ক্রিকেট থেকে ছুটি নিলেন ম্যাক্সওয়েল​

একদিনের ক্রিকেটে অলরাউন্ডারদের তালিকায় শাকিব এখনও আছেন শীর্ষে। কিন্তু এক বছরের নির্বাসনের জন্য পরের বছর আইপিএলে খেলতে পারবেন না। পরের বছর অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপেও তাঁকে বাদ দিয়ে দল গড়তে হবে বাংলাদেশকে। আশরাফুল বলেছেন, “এটাই খারাপ লাগার। শাকিব হল বিশ্বের পয়লা নম্বর অলরাউন্ডার। ও আমাদের সেরা ক্রিকেটার। ও ফ্র্যাঞ্চাইজি লিগেও খেলে। আমার মনে হয় বুকিদের প্রস্তাব রিপোর্ট করার ব্যাপারটা ও সিরিয়াসলি নেয়নি। এখন সবাই সতর্ক হয়ে যাবে এই ধরনের ব্যাপারে। কারওরই এই ভুল করা উচিত নয়। শাকিব এই ভুল করে বসবে এটা আমরা ভাবতেই পারিনি।”

আরও পড়ুন

Advertisement