Advertisement
১১ মে ২০২৪
french open

ফরাসি ওপেনে সেরিনা উইলিয়ামসকে উড়িয়ে দেওয়া এলিনা রিবাকিনা কে? জেনে নিন

ছ’ফুট লম্বা হওয়ার কারণে অত্যন্ত শক্তিশালী রিবাকিনার সার্ভ।

এলিনা রিবাকিনা।

এলিনা রিবাকিনা। ছবি রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৭ জুন ২০২১ ১১:২৮
Share: Save:

রবিবার স্ট্রেট সেটে হারিয়ে এবারের মতো ফরাসি ওপেন থেকে সেরিনা উইলিয়ামসের ছুটি করে দিয়েছেন এলিনা রিবাকিনা। মার্গারেট কোর্টের ২৪টি গ্র্যান্ড স্ল্যাম জয়ের নজির স্পর্শ করতে এখনও কিছুদিন অপেক্ষা করতে হবে সেরিনাকে। কিন্তু সেরিনার হার নয়, বরং বেশি কথা হচ্ছে রিবাকিনাকে নিয়েই। সেরিনার বিরুদ্ধে আগাগোড়া দাপট দেখানো এই রিবাকিনা কে?

রাশিয়ার মস্কোতে ১৯৯৯-এর ১৭ জুন জন্ম তাঁর। সে দেশের বাকি মেয়েদের মতোই প্রথম ভালবাসার খেলাধুলো ছিল জিমন্যাস্টিক্স এবং আইস স্কেটিং। কিন্তু এই দুই খেলায় রিবাকিনার সাফল্যের পথে বাধা হয়ে দাঁড়ায় তাঁর শরীর। সাধারণ মেয়েদের তুলনায় অনেকটাই লম্বা ছিলেন তিনি। শেষ পর্যন্ত বাবার পরামর্শে টেনিসে হাত পাকানো শুরু করেন। স্পার্টাক টেনিস ক্লাবে আন্দ্রে চেসকোনভের অধীনে টেনিস শেখা শুরু করেন, যিনি একসময় বিশ্বের প্রথম দশে ছিলেন। ১৮ বছর বয়স পর্যন্ত আলাদা করে কারওর কাছে অনুশীলন করেননি রিবাকিনা। দল বেঁধে মাত্র দু’ঘণ্টা অনুশীলন করতেন। জুনিয়র সার্কিটে চুটিয়ে খেলেছেন। পেশাদার টেনিসে খেলা শুরু ২০১৯ থেকে। সে বছরই প্রথম খেতাব জেতেন। প্রথম একশোয় ঢুকে পড়েন ২০২০-তে।

ছ’ফুট লম্বা হওয়ার কারণে অত্যন্ত শক্তিশালী রিবাকিনার সার্ভ। একটানা ‘এস’ সার্ভিস করতে পারেন। ঘণ্টায় প্রায় ১৯২ কিমি গতিতে তাঁর সার্ভ হয়। রবিবার সেরিনাকেও একাধিকবার তাঁর সার্ভিসের সামনে সমস্যায় পড়তে দেখা গিয়েছে। ২০২০-তে সব প্রতিযোগিতা মিলিয়ে ১৯২টি ‘এস’ মেরেছেন রিবাকিনা। ফোরহ্যান্ড এবং ব্যাকহ্যান্ডেও যথেষ্ট সাবলীল তিনি। কোর্টের যে কোনও কোণ থেকে শট মারতে পারেন। ডাবলস খেলার সুবাদে নেটের সামনে পয়েন্ট তোলাতেও তিনি দক্ষ।

আরও একটি গুণ রয়েছে রিবাকিনার। বরফের মতো ঠান্ডা মাথা। সেরিনার মতো খেলোয়াড়কে রবিবার হারিয়েও অতিরিক্ত উচ্ছ্বাস প্রকাশ করতে দেখা যায়নি তাঁকে। শান্ত ভাবেই এসে বিপক্ষের সঙ্গে হাত মিলিয়েছেন। ম্যাচের পর বলেছেন, “আমি যে কোনও উচ্ছ্বাস প্রকাশ করি না, এটা দেখে সবাই হাসে। আমি সত্যিই ঠান্ডা মাথার মানুষ। স্নায়ুকে নিয়ন্ত্রণে রাখতে জানি।” এই গুণ আছে বলেই হয়তো সেরিনাকে অনায়াসে হারিয়ে দিলেন রিবাকিনা!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

french open serena williams
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE