• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

দিলীপের গড় খড়্গপুরে প্রেমচাঁদ, করিমপুরে জয়প্রকাশ, উপনির্বাচনে তিন কেন্দ্রে প্রার্থী ঘোষণা বিজেপির

BJP
উপনির্বাচনের প্রার্থীতালিকা ঘোষণা বিজেপির। ছবি: সংগৃহীত।

তৃণমূল এবং বাম-কংগ্রেস জোট আগেই ঘোষণা করেছিল। এ বার বাংলার তিন কেন্দ্রে বিধানসভা উপনির্বাচনের প্রার্থী ঘোষণা করল বিজেপি। শনিবার রাজ্য বিজেপি বিবৃতি প্রকাশ করে করিমপুর, কালিয়াগঞ্জ এবং খড়্গপুরে তাদের প্রার্থী কারা হচ্ছেন তা জানিয়েছে।

বাকিরা ঘোষণা করলেও বিজেপি কেন তাদের প্রার্থী তালিকা প্রকাশ করছে না, তা নিয়ে গত কয়েক দিন ধরে আলোচনা চলছিল রাজনৈতিক মহলে। প্রার্থী নিয়ে ঐকমত্য না হওয়ার কারণেই দেরি কি না তা নিয়ে জল্পনাও শুরু হয়ে যায়। অবশেষে নিজেদের প্রার্থী তালিকা ঘোষণা করল বিজেপি। ওই বিবৃতিতে জানানো হয়েছে, করিমপুর থেকে তাদের প্রার্থী হচ্ছেন রাজ্য বিজেপির অন্যতম সহ-সভাপতি জয়প্রকাশ মজুমদার। উত্তর দিনাজপুর জেলা পরিষদের সদস্য কমলচন্দ্র সরকার প্রার্থী হচ্ছেন কালিয়াগঞ্জ থেকে। আর রাজ্য সম্পাদক দিলীপ ঘোষের ঘনিষ্ঠ হিসাবে পরিচিত, পশ্চিম মেদিনীপুর জেলা বিজেপির সহ সভাপতি প্রেমচাঁদ ঝা প্রার্থী হচ্ছেন খড়্গপুর সদরে।

গত লোকসভা নির্বাচনে দিলীপ ঘোষ সাংসদ নির্বাচিত হওয়ার পর খড়্গপুর সদরের ওই আসনটি ফাঁকা হয়। ২০১৬-র বিধানসভা নির্বাচন এবং গত লোকসভা নির্বাচনে সেখানে দিলীপবাবুর নির্বাচনী এজেন্ট ছিলেন প্রেমচাঁদ। যত দিন দিলীপবাবু বিধায়ক ছিলেন, তত দিন এলাকায় বিধায়কের সমস্ত কাজকর্ম তিনিই দেখতেন। কিন্তু তাঁকে প্রার্থী নিয়ে দলের অন্দরে মতবিরোধ ছিল বলে বিজেপিরই একটা সূত্রে জানা গিয়েছে। এমনকি প্রার্থী পছন্দ না হলে স্থানীয় প্রবীণ বিজেপি নেতা প্রদীপ পট্টনায়ক দল থেকে ইস্তফা দেবেন এবং নির্দল প্রার্থী হিসাবে লড়বেন— এমন হুমকিও দিয়েছিলেন বলে জানা গিয়েছে। যে কারণে প্রার্থী তালিকা ঘোষণাতে দেরি হয়েছে বিজেপির। তবে শেষমেশ দিলীপ ঘনিষ্ঠের উপরই আস্থা রাখল বিজেপি।

আরও পড়ুন: সন্দেশখালিতে দুষ্কৃতীদের গুলিতে জখম ভিলেজ পুলিশের মৃত্যু​

এর আগে, বৃহস্পতিবার নিজেদের প্রার্থী তালিকা ঘোষণা করে তৃণমূল। খড়্গপুরে প্রদীপ সরকার, কালিয়াগঞ্জে তপন দেব সিংহ এবং করিমপুরে বিমলেন্দু সিংহ রায়কে প্রার্থী করেছে তারা। নদিয়ার করিমপুর আসনটি তৃণমূলের দখলে থাকলেও, খড়্গপুর এবং কালিয়াগঞ্জের আসনে কখনওই জয়ী হয়নি তৃণমূল। তাই ভোট প্রকৌশলী প্রশান্ত সিংহ এবং তাঁর টিমের সঙ্গে পরামর্শ করে স্থানীয় দুই জনপ্রতিনিধিকেই প্রার্থী করা হয়েছে বলে রাজনৈতিক মহলের জল্পনা।

আরও পড়ুন: নিষেধাজ্ঞাই সার! গেট ভেঙে, প্রশাসনের সামনেই ছটপুজো রবীন্দ্র সরোবরে​

অন্য দিকে, এই উপনির্বাচনে আসন ভাগাভাগি করে লড়ছে বাম ও কংগ্রেস। করিমপুরে সিপিএম-এর প্রতীকে লড়বেন গোলাম রাব্বি। প্রাক্তন মন্ত্রী তথা কংগ্রেস বিধায়ক প্রমথনাথ রায়ের প্রয়াণে কালিয়াগঞ্জের আসনটি খালি পড়েছিল। সেখান থেকে লড়বেন তাঁর কন্যা ধিষ্ঠাশ্রী রায়। খড়্গপুর থেকে লড়বেন কংগ্রেসের স্থানীয় নেতা চিত্তরঞ্জন মণ্ডল।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন