• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বন্ধুদের উদ্যোগে উদ্ধার অসুস্থ ঘোড়া

Horse
পাশে: অসুস্থ এই ঘোড়াটিকেই উদ্ধার করা হয়েছে। নিজস্ব চিত্র

কয়েক দিন ধরে অসুস্থ ঘোড়াটি ঘোরাফেরা করছিল কালনার বাজার এলাকায়। অনেকেই দেখেছিলেন অসুস্থ ঘোড়াটিকে। তবে কেউ সেটিকে পৌঁছে দেননি চিকিৎসকের কাছে। শেষ পর্যন্ত কলকাতার কয়েক জন পশুপ্রেমীর নজরে পড়ে ওই অসুস্থ ঘোড়াটি। সেটিকে উদ্ধার করে নিয়ে যাওয়া হয় কলকাতায় পশুপাখি নিয়ে কাজ করা একটি স্বেচ্ছাসেবী সংগঠনের কাছে। সেখান থেকে ঘোড়াটি নিয়ে যাওয়া হয়েছে সোনারপুরের একটি পশু চিকিৎসার হাসপাতালে।

দময়ন্তী সেন নামে এক পশুপ্রেমী জানান, দেবরাজ কর নামে তাঁর এক বন্ধু কর্মসূত্রে গত শনিবার কালনায় গিয়ে দেখেন একটি অসুস্থ ঘোড়া রাস্তায় ঘুরছে। ঘোড়াটির পায়ের ক্ষুর নেই। একটা চোখে দেখতে পাচ্ছে না। ঘোড়াটির শরীরের নানা জায়গায় ক্ষতচিহ্ন। স্থানীয়দের জিজ্ঞাসাবাদ করে দেবরাজবাবু জানতে পারেন, অসুস্থ ঘোড়াটির কোনও মালিক নেই। কয়েক দিন ধরে রাস্তায় রাস্তায় ঘোড়াটি ঘুরে বেড়াচ্ছে। ঠিক মতো খেতে পাচ্ছে না ঘোড়াটি। দেবরাজ দময়ন্তীকে পুরো বিষয়টি ফোন করে জানান। 

দময়ন্তী জানান, শোনা মাত্র তাঁরা কয়েক জন কালনায় চলে যান। দময়ন্তী বলেন, ‘‘ঘোড়াটি রীতিমতো অসুস্থ হয়ে ধুঁকছিল। আমরা অনেকের কাছে জিজ্ঞাসা করেও সেটির মালিককে খোঁজ পাইনি। ওর পায়ে চোট দেখে বুঝতে পেরেছি বেওয়ারিশ ঘোড়াটিকে কেউ মারধরও করেছে। আমরা ঘোড়াটিকে নিজেদের জিম্মায় নিয়ে চিকিৎসকের কাছে নিয়ে যাওয়ার জন্য কালনা থানায় যাই।’’ দময়ন্তী জানান, প্রথমে থানা অনুমতি দিতে না চাইলেও পরে পুলিশের থেকে অনুমতি নিয়েই একটি গাড়ি ভাড়া করে কলকাতায় ঘোড়াটি নিয়ে আসেন তাঁরা। দময়ন্তী বলেন, ‘‘ঘোড়াটি কালনা থেকে কলকাতায় আনার জন্য অভিনেত্রী দেবশ্রী রায় ও অভিনেতা তথাগত মুখোপাধ্যায় অনেক সাহায্য করেছেন। সোনারপুরের ওই স্বেচ্ছাসেবী সংগঠনের অধীনে ঘোড়াটির 

চিকিৎসা চলছে। এখন চিকিৎসায় সাড়া দিচ্ছে ঘোড়াটি।’’

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন