• সুনন্দ ঘোষ
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বিমানবন্দরের ট্যাক্সিওয়ে বাড়াতে লেভেল ক্রসিং

Kolkata Airport
ফাইল চিত্র।

Advertisement

কলকাতা বিমানবন্দরের এফ ট্যাক্সিওয়ে বাড়ানোর জন্য এ বার লেভেল ক্রসিং-এর পরিকল্পনা নিয়ে আলোচনা শুরু হয়েছে।

সূচনা থেকেই কলকাতার দ্বিতীয় রানওয়ের উত্তর দিকে একটি মসজিদ রয়েছে। নমাজ পড়তে নিয়মিত সেই মসজিদে আসেন কিছু স্থানীয় মানুষ। যশোহর রোডে বাঁকড়ার দিক দিয়ে বিমানবন্দরে ঢোকার যে ৭ নম্বর গেট রয়েছে, সেখান থেকে মসজিদ পর্যন্ত একটি রাস্তা তৈরি করে দেন কর্তৃপক্ষ। তাঁদের হিসেব, কাঁটাতার লাগানো উঁচু পাঁচিল ঘেরা ওই রাস্তা দিয়ে এখন সপ্তাহের ৬ দিন অন্তত ১৪ জন মানুষ মসজিদে যাতায়াত করেন। শুক্রবার তা বেড়ে দাঁড়ায় ২৫-এ। 

বিমানবন্দর কর্তৃপক্ষের অভিযোগ, মসজিদ থাকায় দ্বিতীয় রানওয়ে উত্তর দিকে বাড়ানো যায়নি। এফ ট্যাক্সিওয়েকেও বাড়ানো যাচ্ছিল না। অথচ ওই সম্প্রসারণ জরুরি। কারণ, সেই ট্যাক্সিওয়েকে বাড়িয়ে প্রধান রানওয়ের উত্তর প্রান্তে এনে ফেলতে পারলে রানওয়েতে অনেক তাড়াতাড়ি ঢুকতে পারবে বিমান। তাতে সময় বাঁচবে, বিমানের জ্বালানি খরচ কমবে। কমবে দূষণও।

পরিকল্পনা অনুযায়ী, ট্যাক্সিওয়ে ও মসজিদের রাস্তার সংযোগস্থলে দু’দিকে লেভেল ক্রসিংয়ের ধাঁচে দু’টি গেট বসানো হবে। বিমানবন্দর কর্তৃপক্ষের হিসেব, ভোর সাড়ে পাঁচটা থেকে রাত ৯টার মধ্যে পাঁচ বার লোকজন মসজিদে যাতায়াত করেন। তাঁরা বাঁকড়ার গেট থেকে ট্যাক্সিওয়ে পর্যন্ত আসবেন। তখন বিমান যাওয়ার থাকলে লেভেল ক্রসিংয়ে অপেক্ষা করতে হবে তাঁদের। বিমান চলে যাওয়ার পর গেট খুলে গেলে তাঁরা মসজিদে চলে যাবেন। ফেরার পথে একই ব্যবস্থা। দু’দিকের গেটেই নিরাপত্তারক্ষীরা থাকবেন।

কলকাতা বিমানবন্দরের অধিকর্তা কৌশিক ভট্টাচার্য বলেন, ‘‘বিষয়টি এখনও আলোচনার স্তরে রয়েছে। তবে এটি অনেক কম খরচে হবে। পরিকল্পনা অনুযায়ী, ট্যাক্সিওয়ের জন্য মসজিদ যাতায়াতের পাঁচিলের একাংশ ভেঙে ফেলা হবে। ট্যাক্সিওয়েকে পরিকল্পনামাফিক বাড়িয়ে নেওয়া হবে।’’

এই পরিকল্পনা রূপায়িত হলে ভারতে এই প্রথম তা হবে। নিউজিল্যান্ডে গিসবোর্ন বিমানবন্দরের রানওয়ে চিরে গিয়েছে রেলপথ। স্কটল্যান্ড, জিব্রাল্টারে রানওয়ের সঙ্গে লেভেল ক্রসিং রয়েছে রাস্তার। সেই রাস্তা দিয়ে গাড়িও যাতায়াত করে।

মসজিদ না সরিয়ে কী করে এফ ট্যাক্সিওয়েকে বাড়ানো যায়, তা নিয়ে আলোচনা শুরু হয়েছিল অনেক দিন আগেই। এক বার ঠিক হয়, বাঁকড়া থেকে মসজিদে যাতায়াতের জন্য আন্ডারপাস করা হবে। আর তার উপর দিয়ে ট্যাক্সিওয়ে সম্প্রসারণ করা যাবে। পরে কর্তৃপক্ষ বুঝতে পারেন, সেটি খরচ সাপেক্ষ।

এ বার তাই লেভেল ক্রসিং নিয়ে শুরু হয়েছে আলোচনা। 

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন