• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

চুরি হয়ে গেল কবি বিনয় মজুমদারের সাহিত্য অকাদেমি পদক

binoy majumder
কবি বিনয় মজুমদার। ফাইল চিত্র।

রবীন্দ্রনাথের নোবেল পদক চুরির কিনারা হল না আজও। এর মধ্যেই উধাও হয়ে গেল কবি বিনয় মজুমদারের পাওয়া সাহিত্য অকাদেমি পুরস্কারের পদক। ঠাকুরনগরে, প্রয়াত কবির বাসভবনের পাশে, বিনয় মজুমদার স্মৃতি রক্ষা কমিটি গ্রন্থাগারে রাখা ছিল পদকটি। সোমবার সন্ধ্যায় সেখান থেকেই তা চুরি যায় বলে অভিযোগ।

কমিটির সম্পাদক বৈদ্যনাথ দলপতির দাবি, ওই দিন সন্ধ্যায় গ্রন্থাগারের দরজা খোলা অবস্থায় দেখেন।  ভিতরে ঢুকে দেখেন পদকটি যে আলমারিতে ছিল সেটি ভাঙা। খোয়া গিয়েছে পদকটির সঙ্গে থাকা শংসাপত্রও। বৈদ্যনাথবাবু বলেন, “সাধারণত বিকেল পাঁচটা বা সাড়ে পাঁচটা নাগাদ গ্রন্থাগার খোলা হয়। প্রতি দিনের মতো সোমবারও ওই সময় এসেছিলাম। তখনই দেখি গ্রন্থাগারের দরজাটা খোলা। লাইব্রেরিয়ান জগদীশকে ডেকে এনে এক সঙ্গে ভিতরে ঢুকে দেখি আলমারি ভাঙা। চুরি গিয়েছে কবির পদকটিও।” 

তাঁর আরও দাবি, বেশ কিছু নথিপত্র এলোমেলো অবস্থায় গ্রন্থাগারের মেঝেতে ছড়িয়ে পড়ে ছিল। সঙ্গে সঙ্গে তিনি পুলিশকে খবর দেন। পুলিশ বিষয়টি নিয়ে তদন্ত শুরু করেছে।  

কবিতা সংকলন ‘হাসপাতালে লেখা কবিতাগুচ্ছ’র জন্য ২০০৫ সালে সাহিত্য অকাদেমি পুরস্কারে সম্মানিত হন কবি বিনয় মজুমদার। ২০০৬-এর ১১ ডিসেম্বর কবির মৃত্যু পর থেকে পুরস্কারটি রাখা ছিল স্মৃতি রক্ষা কমিটির গ্রন্থাগারের আলমারিতে।

আরও পড়ুন: বর্ষশেষ ও নববর্ষে জমাটি ঠান্ডা পড়বে বাংলায়

কাউকে সন্দেহ করছেন কিনা, এ ব্যাপারে কমিটির আর এক সদস্য শিবেন মজুমদারকে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, “আমাদের সন্দেহের তালিকায় তেমন কেউ নেই। তবে দেখা যাক, পুলিশ তো তদন্ত শুরু করেছে।”

(এই খবরটি প্রথম প্রকাশের সময় ভুলবশত অমিয়ভূষণ মজুমদারের ছবি ব্যবহার করা হয়েছিল। এই অনিচ্ছাকৃত ত্রুটির জন্য আমরা দুঃখিত)

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন