Advertisement
০৫ মার্চ ২০২৪
Bhujia

ঝুরিভাজার ঝুরি তৈরি হয় কী ভাবে? ঝুড়ি ভাজার আঁতুড় ঘরের ভিডিয়ো ভাইরাল

গোটা দেশেই ঝুরিভাজার অগুণতি ভক্ত। তবে বাঙালিদের ঝুরিভাজা তাদের কাছে ভুজিয়া। দেশের অন্য প্রদেশেও নিশ্চয়ই তার আরও নাম আছে।

bhujia.

গোটা দেশেই ঝুরিভাজার অগুণতি ভক্ত। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ অগস্ট ২০২৩ ২৩:৪৫
Share: Save:

বিকেলের চায়ের সঙ্গে টুকটাক জল খাবারের খোঁজ পড়লেই হাত চলে যায় চানাচুর, ঝুরিভাজার কৌটোর দিকে। ঝির ঝিরে বৃষ্টির মরশুমে গরম ধোঁয়া ওঠা চায়ের কাপের সঙ্গে কুড়মুড়ে নোনতা স্বাদের সঙ্গতে জমে যায় বর্ষার বিকেলের ঘরোয়া আড্ডা। প্যাকেট খুলতে না খুলতেই ফাঁকা হয়ে যায় চানাচুর-ঝুরিভাজা।

কিন্তু এই ঝুরিভাজার প্যাকেটেবন্দি হওয়ার আগের গল্পটা কীরকম? কীভাবে কী উপকরণে তৈরি হয় এই ঝুরিভাজা? খাস ঝুরিভাজার আঁতুড় ঘরে তোলা সেই প্রক্রিয়ার একটি ভিডিয়ো ভাইরাল হয়েছে ইন্টারনেটে।

গোটা দেশেই ঝুরিভাজার অগুণতি ভক্ত। তবে বাঙালিদের ঝুরিভাজা তাদের কাছে ভুজিয়া। দেশের অন্য প্রদেশেও নিশ্চয়ই তার আরও নাম আছে। তবে ভুজিয়ার আঁতুড়ঘর হল রাজস্থান। সেই রাজস্থানেরই এক হালুইকরের ভুজিয়া বানানোর দৃশ্য দেখা গিয়েছে ভাইরাল হওয়া ওই ভিডিয়োতে।

অদ্ভুত ভঙ্গিতে একটি যন্ত্রের সাহায্যে ফুটন্ত তেলে ভুজিয়ার জাল বুনছেন তিনি। মুহূর্তে সেই জাল ফুলে ফেঁপে উঠছে। ঢেকে ফেলেছে লোহার কড়াই। তারপর সেখান থেকে তুলে রাখা হচ্ছে ধাতব পাত্রে। রাজস্থানের অজমেরের একটি দোকানের এই ভিডিও ইতিমধ্যেই ৩০ লক্ষ বার দেখা হয়ে গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE