×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২০ জুন ২০২১ ই-পেপার

‘প্রতিবাদ ও প্রতিরোধের ২১’, বার্তা দেবেন মমতা

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৫ জুলাই ২০২০ ০৫:৫১
—ফাইল চিত্র।

—ফাইল চিত্র।

আগামী নির্বাচনের কথা মাথায় রেখে এবার একুশ জুলাইয়ের বার্তায় তৃণমূলের নতুন প্রজন্মকে এগিয়ে দিতে চান দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যুব সংগঠনের নামেই এই সমাবেশের আয়োজন করা হয়। একুশে জুলাই পালন তৃণমূলের সব চেয়ে বড় কর্মসূচি। আগামী নির্বাচনের আগে এটাই যেহেতু শেষ একুশে জুলাই তাই তৃণমূলনেত্রী তথা মুখ্যমন্ত্রী মমতা এবার দলকে নির্বাচনী প্রস্তুতির দিশা দেখাবেন। করোনা পরিস্থিতিতে ধর্মতলার বড় সমাবেশ এবার বাতিল। তবে ওইদিন বেলা ২ টো থেকে সোশ্যাল মিডিয়ায় মমতার বক্তৃতা দেখা ও শোনা যাবে।

সূত্রের খবর, একুশ সংখ্যাটিকে তারুণ্যের প্রতীক হিসেবে ধরে নিয়ে মমতা বার্তা দিতে চান। তাঁর ঘনিষ্ঠ মহল থেকে বলা হচ্ছে, একই ভাবে ‘একুশকে’ প্রতিবাদ এবং প্রতিরোধের প্রতীক হিসেবে তুলে ধরেও তিনি বলবেন, ‘একুশের নির্বাচনে বাংলার মানুষকে ‘জবাব’ দিতে হবে। বিজেপি ও কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে বঞ্চনা, মিথ্যাচার ও প্রতিহিংসা অভিযোগ এনে করোনা ও আমপানের মোকাবিলায় রাজ্যের সাফল্যের দিকগুলি তুলে ধরতে পারেন তিনি । পাশাপাশি রাজ্যে সাম্প্রদায়িক বিভাজনের রাজনীতি প্রতিহত করতে তৃণমূলের দৃঢ় অবস্থানের কথা তিনি ব্যাখ্যা করবেন বলে দলীয় সূত্রে খবর।

গত লোকসভা নির্বাচনের ফল পর্যালোচনা করতে গিয়ে তৃণমূলের অন্দরে পুরনো ও নবীনের মধ্যে সমঝোতার অভাব নজরে এসেছিল। এবার তরুণ প্রজন্মকে ডাক দেওয়ার পাশাপাশি পুরনোদের উপযুক্ত মর্যাদা দেওয়ার কথাও দলনেত্রী তাঁর বক্তৃতায় মনে করিয়ে দিতে চান।

Advertisement

বুথ স্তরে এই কর্মসূচি কীভাবে পালিত হবে তা বোঝাতে জেলায় জেলায় প্রস্তুতি বৈঠক করছে তৃণমূল। করোনা পরিস্থিতিতে কী ভাবে তা করতে হবে, তা জানিয়ে সভা করছেন জেলার দলীয় পর্যবেক্ষকরা।

Advertisement