Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Fish

Alligator gar: ডায়মন্ড হারবারে মিলল মৎস্য অবতার, ‘জীবন্ত জীবাশ্ম’ ঘিরে চাঞ্চল্য

বৃহস্পতিবার সকালে রূপা মিস্ত্রি নামে লেলিননগর এলাকার এক বাসিন্দা বাড়ির পিছনে একটি খালে ওই মাছটিকে দেখতে পান।

এলিগেটর গার।

এলিগেটর গার। নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
ডায়মন্ড হারবার শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২১ ১৬:০৪
Share: Save:

মাছ, কিন্তু দেখতে কুমিরের মতো। দাঁতের আকারও ভয়ঙ্কর। এমন অদ্ভুত দর্শন মাছ ঘিরে বৃহস্পতিবার চাঞ্চল্য ছড়াল দক্ষিণ ২৪ পরগনার ডায়মন্ড হারবার পুরসভার ১২ নম্বর ওয়ার্ডের লেনিননগর এলাকায়।
বৃহস্পতিবার সকালে রূপা মিস্ত্রি নামে লেনিননগর এলাকার এক বাসিন্দা বাড়ির পিছনের একটি খালে ওই মাছটিকে দেখতে পান। এর পর তিনি ওই মাছটিকে জল থেকে তুলে আনেন। কুমিরের মতো দেখতে ওই মাছ ঘিরে স্থানীয় বাসিন্দাদের মধ্যে চাঞ্চল্য ছড়িয়ে পড়ে। অনেকেই মাছটি দেখতে হাজির হন। ধুম পড়ে যায় মাছটিকে নিয়ে সেলফি তোলার। দৈর্ঘে সাড়ে ৪ থেকে ৫ ফুট ওই মাছটি। তার ওজন ৪৫-৫০ কেজি।

এই মাছ ঘিরেি চাঞ্চল্য।

এই মাছ ঘিরেি চাঞ্চল্য। নিজস্ব চিত্র।

প্রাণীবিদদের মতে, ওই মাছটি এলিগেটর গার। তা ভারতীয় নয়, বিদেশি। ওই মাছ ১০ ফুট পর্যন্ত লম্বা হতে পারে। এলিগেটর গারকে ‘আদিমতম মাছ’ বা ‘জীবন্ত জীবাশ্ম’ মনে করেন প্রাণীবিদরা। কারণ তার যে জীবাশ্ম এখনও পর্যন্ত পাওয়া গিয়েছে তার বয়স ১০ কোটি বছর। অনেকেরই ধারণা, উদ্ধার হওয়া মাছটি কেউ অ্যাকোরিয়ামে রেখেছিলেন। তা বড় হয়ে যাওয়ায় খালে বা নদীতে ছেড়ে দেওয়া হয়েছে বলেই মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fish Diamond Harbour Foreign
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE