Advertisement
০৬ মে ২০২৪
Abhishek Banerjee Writes to CBI

হাই কোর্টের নির্দেশের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যাচ্ছেন, চিঠি দিয়ে সিবিআইকে জানালেন অভিষেক

কলকাতা হাই কোর্টের নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে যাচ্ছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। সিবিআইয়ের কাছে হাজিরা দেওয়ার আগে কেন্দ্রীয় সংস্থাকে চিঠি দিয়ে সে কথা জানিয়েছেন তিনি।

Abhishek Banerjee writes to CBI and says he is going to Supreme Court challenging Calcutta High Court\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\'s order.

সুপ্রিম কোর্টের দ্বারস্থ হচ্ছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ মে ২০২৩ ১১:০১
Share: Save:

কলকাতা হাই কোর্টের নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে যাচ্ছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। সিবিআইয়ের কাছে হাজিরা দেওয়ার আগে কেন্দ্রীয় সংস্থাকে চিঠি দিয়ে সে কথা জানিয়েছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক।

হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় কুন্তল ঘোষের চিঠি সংক্রান্ত মামলার প্রেক্ষিতে প্রথমে জানিয়েছিলেন, নিয়োগ দুর্নীতিকাণ্ডের তদন্তের প্রয়োজনে অভিষেককে ইডি এবং সিবিআই জিজ্ঞাসাবাদ করতে পারবে। সেই নির্দেশের বিরুদ্ধে সরাসরি সুপ্রিম কোর্টে যান অভিষেক। শীর্ষ আদালত মামলার বেঞ্চ বদলে দেয়। মামলাটি যায় বিচারপতি অমৃতা সিন্‌হার বেঞ্চে। তিনিও একই কথা বলেন। বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নির্দেশই বহাল রাখেন বিচারপতি সিন্‌হা। এর পর সেই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে শুক্রবার ডিভিশন বেঞ্চে দ্রুত শুনানির আর্জি জানান অভিষেক। কিন্তু ডিভিশন বেঞ্চ দ্রুত শুনানির আর্জি খারিজ করে দেয়। অভিষেক আবার হাই কোর্টের প্রধান বিচারপতির বেঞ্চে মামলার দ্রুত শুনানির জন্য আবেদন করেন। কিন্তু সেখানেও আবেদন গ্রাহ্য হয়নি।

তার পর শুক্রবারই তৃণমূল সাংসদকে নোটিস দেয় সিবিআই। শনিবার সকাল ১১ টায় তাঁকে নিজাম প্যালেসে হাজিরা দিতে বলা হয়েছিল।

সেই অনুযায়ী, নির্ধারিত সময়েই সিবিআই দফতরে পৌঁছে গিয়েছেন অভিষেক। সেই সঙ্গে তিনি সিবিআইকে যে চিঠি দিয়েছেন, তা-ও প্রকাশ্যে এসেছে। সেখানেই কেন্দ্রীয় সংস্থাকে অভিষেক জানিয়েছেন, তিনি হাই কোর্টের নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন।

চিঠিতে অভিষেক জানিয়েছেন, কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ১৯ তারিখ নোটিস দিয়ে তাঁকে ২০ তারিখেই হাজিরার নির্দেশ দিয়েছে। এক দিনেরও কম সময় পাওয়ায় তিনি বিস্মিত।

অভিষেক দু’মাস ব্যাপী তৃণমূলের জনসংযোগ যাত্রা কর্মসূচির মধ্যে ছিলেন। সেই যাত্রা মাঝপথে থামিয়ে তাঁকে হাজিরার জন্য কলকাতায় চলে আসতে হয়েছে। তদন্তে পূর্ণ সহযোগিতা করবেন বলেই যথাসময়ে হাজিরা দিচ্ছেন, চিঠিতে জানান অভিষেক।

অভিষেক আরও জানিয়েছেন, তিনি ইতিমধ্যে বিচারপতি সিন্‌হার নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে আবেদন জানিয়েছেন। ২২ মে, সোমবার, শীর্ষ আদালতে তাঁর মামলার দ্রুত শুনানির আর্জিও জানানো হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Abhishek Banerjee Supreme Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE