×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১২ এপ্রিল ২০২১ ই-পেপার

গরুপাচার-কাণ্ডে অন্যতম অভিযুক্ত এনামুলের ফের জেল হেফাজত

নিজস্ব সংবাদদাতা
আসানসোল ১০ ফেব্রুয়ারি ২০২১ ১৮:৩৮
এনামুল হক।

এনামুল হক।
ফাইল চিত্র।

গরুপাচার-কাণ্ডে অন্যতম অভিযুক্ত এনামুল হকের ফের জেল হেফাজতের নির্দেশ দিল আসানলোসের বিশেষ সিবিআই আদালত। আগামী ২০ ফেব্রুয়ারি পর্যন্ত তাঁর জেল হেফাজতের নির্দেশ দেওয়া হয়েছে।

গত সোমবার এনামুল-সহ ৭ জনের বিরুদ্ধে চার্জশিট পেশ করে সিবিআই। গ্রেফতারের ৬০ দিনের মধ্যে চার্জশিট পেশ না করতে পারলে বুধবার জামিন পেয়ে যেতেন এনামুল। তাই জামিন আটকাতে ৬০ দিনের মাথায় সোমবারই চার্জশিট পেশ করে দেয় সিবিআই। গত বছর ১১ ডিসেম্বর আসানসোলের বিশেষ সিবিআই আদালতে আত্মসমর্পণের পর থেকে জেল হেফাজতেই রয়েছে এনামুল।

সোমবার আসানসোলের বিশেষ সিবিআই আদালতের বিচারক জয়শ্রী বন্দ্যোপাধ্যায়ের কাছে ওই চার্জশিট পেশ করে সিবিআই। চার্জশিট গ্রহণ করেছে বিচারক। জানা গিয়েছে এনামুল ছাড়াও সতীশ কুমার, গুলাম মুস্তাফা, আনারুল শেখ, এনামুলের স্ত্রী রসিদা বিবি, সতীশ কুমারের স্ত্রী তানিয়া সান্যাল ও সতীশ কুমারের শ্বশুর বাদলকৃষ্ণ সান্যালের নাম রয়েছে চার্জশিটে।

Advertisement

মামলাটিকে পোক্ত করতে আরও বেশ কিছু ধারা যোগ করা হয়েছে। তার মধ্যে আছে ভারতীয় দণ্ডবিধির ১২০/বি, ৪২০, দুর্নীতিবিরোধী আইনের ৭, ১১, ১২, ১৩/২ ও ১৩/১/বি ধারা দেওয়া হয়েছে ওই ৭ জনের বিরুদ্ধে। এনামুলের স্ত্রী, সতীশ কুমারের স্ত্রী ও এনামুলের শ্বশুরের বিরুদ্ধে এই ধারাগুলির ছাড়াও ভারতীয় দণ্ডবিধির ১০৯ নম্বর ধারায় অভিযোগ দায়ের হয়েছে। এগুলির বেশির ভাগই জামিনঅযোগ্য ধারা। ওই ৭ জন ছাড়াও আরও কয়েক জনকে সন্দেহের তালিকায় রেখেছে সিবিআই। তাদের সম্পর্কে আরও তথ্য জোগাড় করে চার্জশিটে ঢোকানো হতে পারে বলে মনে করা হচ্ছে।

Advertisement