Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Parrot

ফের যাত্রীবাহী বাসে বিহার থেকে পাখি পাচার, দুর্গাপুরে ধৃত ৪

দুর্গাপুরের ডিএফও নীলরতন পাণ্ডা জানান, এই নিয়ে গত ৪ মাসে মোট ৪ বার ২ নম্বর জাতীয় সড়কে বিহার থেকে পাচার হয়ে আসা পাখি উদ্ধার করা হল।

দুর্গাপুরের টোল প্লাজায় উদ্ধার হওয়া টিয়া।

দুর্গাপুরের টোল প্লাজায় উদ্ধার হওয়া টিয়া। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
দুর্গাপুর শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০২১ ১২:৫৮
Share: Save:

পশ্চিম বর্ধমান জেলায় পটনা-কলকাতা যাত্রীবাহী বাস থেকে বাক্স ভর্তি টিয়াপাখি উদ্ধার করল বনদফতর। শনিবার সকালে ২ নম্বর জাতীয় সড়কের উপর বাঁশকোপা টোল প্লাজায় অভিযান চালিয়ে এই পাখিগুলি উদ্ধার করে বনবিভাগের কর্মীরা। গ্রেফতার করা হয়েছে ৫ পাচারকারীকে।

দুর্গাপুরের বিভাগীয় বনাধিকারিক (ডিএফও) নীলরতন পাণ্ডা জানান, ৮টি প্যাকেটে ভরা ৬০০টিরও বেশি টিয়া উদ্ধার করা হয়েছে। বাস বাজেয়াপ্ত করা হয়েছে। ৪ জনকে গ্রেপ্তার করা হয়েছে। শনিবারই ধৃতদের দুর্গাপুর আদালতে পাঠানো হয়েছে। পশুচিকিৎসকেরা পরীক্ষা করার পরে আদালতের নির্দেশ অনুসারে উদ্ধার হওয়া টিয়াগুলি জঙ্গলে ছেড়ে দেওয়া হবে।

নীলরতন বলেন, ‘‘উদ্ধার হওয়া টিয়াগুলি মূলত রোজ রিংগড প্যারাকিট প্রজাতির। এই নিয়ে গত ৪ মাসে মোট ৪ বার বনবিভাগের দুর্গাপুর ডিভিশন এবং বর্ধমান ডিভিশনের অভিযানে ২ নম্বর জাতীয় সড়কে বিহার থেকে পাচার হয়ে আসা বিপুল পরিমাণে পাখি উদ্ধার করা হল।’’

তিনি জানান, গোপন সূত্রে খবর পেয়ে বনবিভাগ কর্মীরা টোলপ্লাজায় ছিলেন। বাসের পেছনে ডিকিতে দু’স্তরে বিভক্ত ৮টি প্যাকেটে ভরে পাখিগুলি নিয়ে যাওয়া হচ্ছিল কলকাতার উদ্দেশে। সেখান থেকে বিভিন্ন জায়গায় সেগুলি পাচার করা হত। কোথায় পাচার করা হত এবং কী উদ্দেশ্যে টিয়াগুলি নিয়ে যাওয়া হচ্ছিল, তদন্তের পরেই সে বিষয়ে তথ্য জানা যাবে বলে জানিয়েছেন নীলরতন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE