×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৬ মে ২০২১ ই-পেপার

পানীয় জলের দাবিতে রানিগঞ্জে বালতি, কলসি নিয়ে পথ অবরোধ মহিলাদের

নিজস্ব সংবাদদাতা
আসানসোল ১৯ এপ্রিল ২০২১ ২১:০১
জলের পাত্র নিয়ে চলছে পথ অবরোধ।

জলের পাত্র নিয়ে চলছে পথ অবরোধ।
নিজস্ব চিত্র।

ভোটপর্বের আগে পানীয় জলের দাবিতে বিক্ষোভ পশ্চিম বর্ধমানের রানিগঞ্জে। সেখানকার বল্লভপুর গ্রাম পঞ্চায়েতের নুপূর আদিবাসী পাড়ায় সোমবার সকাল ৯টায় পথ অবরোধ শুরু করেন স্থানীয় মহিলারা। স্থানীয় আদিবাসী সম্প্রদায়ভুক্ত ওই মহিলাদের অভিযোগ, দীর্ঘদিন ধরে আবেদন জানানো সত্ত্বেও বল্লভপুর গ্রাম পঞ্চায়েত পানীয় জলের সমস্যা মেটানোর জন্য সচেষ্ট হয়নি।

সোমবার সকালে বেশ কিছুক্ষণ ধরে নুপূর থেকে কুমোরবাজার যাওয়ার রাস্তার মধ্যে বালতি, কলসি রেখে চলে অবরোধ। ওই রাস্তা দিয়ে যাতায়াতকারী যানবাহন আটকে দেওয়া হয়। বিক্ষোভকারীরা অভিযোগ করেন, এলাকায় ৪টি চাপা কল (টিউবওয়েল) থাকলেও সবগুলি বিকল হয়ে পড়ে রয়েছে। একটি সরকারি কুয়ো থাকলেও তার জল শুকিয়ে গিয়েছে। পাশাপাশি এলাকায় যে পুকুরগুলি রয়েছে, সংস্কারের অভাবে সেগুলির জল ব্যবহারের অযোগ্য হয়ে পড়েছে।

এমন পরিস্থিতিতে গ্রীষ্মের গোড়া থেকেই এলাকায় তীব্র জল সমস্যা তৈরি হয়েছে বলে এলাকার মহিলাদের অভিযোগ। সোমবার এই অভিযোগে বিক্ষোভ-অবরোধের পরে বিকেলে পানীয় জল সরবরাহ শুরু হয়। যদিও বিক্ষোভকারীরা জানিয়েছেন, নিয়মিত জল সরবরাহ না হলে ফের আন্দোলন শুরু হবে। স্থানীয় পঞ্চায়েত প্রধান মমতা প্রসাদ আন্দোলন প্রসঙ্গে বলেন, ‘‘গত কয়েকদিন ধরে এলাকায় বিদ্যুৎ সরবরাহ ঠিক না থাকায় জল সরবরাহ বিঘ্নিত হচ্ছে। আগামিদিনে জল সরবরাহ স্বাভাবিক রাখার বিষয়টিতে আমরা বিশেষ ভাবে নজর দেব।’’

Advertisement
Advertisement