Advertisement
০৪ ডিসেম্বর ২০২২
BJP

বঙ্গে ক্ষমতা পেলে কৃষকদের একসঙ্গে ১৬ হাজার টাকা, প্রচারে বিজেপি

রাজ্যে ‘কিসান সম্মান নিধি’ প্রকল্প চালু করতে দেওয়া হচ্ছে না বলে গত লোকসভা নির্বাচনের সময়েও প্রচার করেছিল বিজেপি।

রাজ্যে জয় নিয়ে প্রত্যয়ী বিজেপি।

রাজ্যে জয় নিয়ে প্রত্যয়ী বিজেপি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ জানুয়ারি ২০২১ ১৯:৩৫
Share: Save:

২০১৮ সালের ডিসেম্বরে কেন্দ্রীয় সরকার ‘কিসান নিধি সম্মান’ প্রকল্প চালু করেছিল। সম্প্রতি কেন্দ্রের সেই প্রকল্পে নবান্ন অনুমোদন দিয়েছে। কিন্তু এখনও বাংলার কৃষকরা ওই প্রকল্পের টাকা পাচ্ছেন না। এ বার বিজেপির প্রতিশ্রুতি, দল নীলবাড়ি দখল করতে পারলে বকেয়া টাকাও পাবেন বাংলার কৃষকরা। রাজ্য বিজেপি-র ‘কৃষক সুরক্ষা অভিযান’ কর্মসূচিতে এমন প্রতিশ্রুতি দেওয়া হবে বলেই সোমবার জানিয়েছেন রাজ্য বিজেপি-র সাধারণ সম্পাদক তথা সাংসদ লকেট চট্টোপাধ্যায়।

Advertisement

গত শনিবার বিজেপি সভাপতি জেপি নড্ডা বাংলায় যে ‘কৃষক সুরক্ষা অভিযান’-এর সূচনা করেছেন, রাজ্য নেতৃত্বের তরফে তার দায়িত্বে লকেটই। ইতিমধ্যেই তিনি সেই কাজ শুরু করে দিয়েছেন। ওই কর্মসূচিতে নরেন্দ্র মোদী সরকারের কৃষিনীতি নিয়ে কৃষকদের সচেতন করার পাশাপাশি বকেয়া টাকা দেওয়ার কথাও বলা হবে বলে জানিয়েছেন লকেট। বিধানসভা নির্বাচনে দলের জয় সম্পর্কে ‘প্রত্যয়ী’ লকেট বলেন, ‘‘আমরা ক্ষমতায় আসবই। আর যে সময়ে রাজ্যে নতুন সরকার গঠন হবে, ততদিনে অন্য রাজ্যের তুলনায় বাংলার কৃষকদের বকেয়া দাঁড়াবে ১৬ হাজার টাকা। আমরা ক্ষমতায় এলেই প্রতিটি কৃষক পরিবারকে এককালীন সেই টাকা দেওয়া হবে।’’ লকেটের বক্তব্য, লকডাউনের সময় প্রকল্পের বাইরেও কৃষকদের আলাদা করে কেন্দ্র যে টাকা পাঠিয়েছিল, তা-ও ধরা রয়েছে এই হিসেবে।

প্রসঙ্গত, কেন্দ্রীয় সরকারের ওই প্রকল্প অনুযায়ী ২ একর জমির মালিক, এমন কৃষকদের হাতে বছরে তিন দফায় মোট ৬ হাজার টাকা সরাসরি পৌঁছে দেয় কেন্দ্র। রাজ্যে ‘কিসান সম্মান নিধি’ প্রকল্প চালু করতে দেওয়া হচ্ছে না বলে গত লোকসভা নির্বাচনের সময়েও প্রচার করেছিল বিজেপি। বিধানসভা নির্বাচনের প্রচারেও সেই বিষয়টি রাখা হয়েছিল। কিন্তু গত ৪ জানুয়ারি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ওই প্রকল্পে রাজ্যের সম্মতি জানিয়ে দেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠিও পাঠান মমতা। এই পরিস্থিতিতে ‘ইস্যু’ হাত ছাড়া হয়ে যাচ্ছে দেখেই ওই প্রকল্প নিয়ে পাল্টা যুক্তি তৈরি করে ফেলে বিজেপি। গত শনিবার রাজ্য সফরে এসে তা স্পষ্ট করেন দলের সর্বভারতীয় সভাপতি জেপি নড্ডা।

আরও পড়ুন: কয়লা পাচার-কাণ্ডে রাজ্য জুড়ে তল্লাশি ইডির, দুবাই যোগ আরও স্পষ্ট​

Advertisement

আরও পড়ুন: আমরা সবাই নাগরিক, বার্তা মতুয়াদের, সিএএ নিয়ে বিজেপিকে তোপ মমতার​

নড্ডা বলেন, এখন আর এই চিঠি লিখে কোনও লাভ নেই। একই সঙ্গে বলেন, ‘‘পাখি ফসল খেয়ে চলে যাওয়ার পর আর আফসোস করে লাভ কী? ৭০ লক্ষ লোক এই প্রকল্প থেকে বঞ্চিত হয়েছেন। এমনকি, এ রাজ্য থেকে ২৩ লক্ষ মানুষ এই প্রকল্পের সুবিধা নেওয়ার আবেদন করেছেন। কিন্তু মমতা তাতে অনুমোদন দেননি।’’ রাজ্যে বিজেপি-ই ক্ষমতায় আসবে বলে দাবি করে নড্ডা আরও বলেন, ‘‘আপনার বিদায় হবে আর বিজেপি ক্ষমতায় আসবে— এটা এখানকার মানুষ মনস্থির করে ফেলেছেন। তাই এখন আর এই চিঠির গুরুত্ব কী? আপনার আর চিঠি লেখার প্রয়োজন নেই। বিজেপি সরকার গঠন করেই কিসান সম্মান নিধি চালু করবে।’’ নড্ডা ক্ষমতায় এলে প্রকল্প চালু করার কথা বলেছেন। আর লকেট একধাপ এগিয়ে বলছেন, শুধু চালু করা নয়, বকেয়া টাকাও দেওয়া হবে বাংলার কৃষকদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.