Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Kuntal Ghosh

সাড়ে ৬ কোটি টাকার রহস্যময় লেনদেন কুন্তলের ব্যাঙ্ক অ্যাকাউন্টে! তদন্ত হচ্ছে, আদালতে বলল ইডি

তৃণমূলের যুবনেতা কুন্তলের আইনজীবী আদালতে জানিয়েছেন, ১৪ দিন তাঁর মক্কেল ইডির হেফাজতে রয়েছেন। তার পরেও তদন্তে তেমন অগ্রগতি হয়নি। তাই এ বার কুন্তলকে জামিন দেওয়া হোক।

Image of TMC leader Kuntal Ghosh

কুন্তল ঘোষের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ৬.৫ কোটি টাকার লেনদেন এ বার খতিয়ে দেখতে চায় ইডি। — ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:১২
Share: Save:

এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)-এর নজরে এ বার কুন্তল ঘোষের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ৬.৫ কোটি টাকার লেনদেন। ইডি রিমান্ড কপিতে জানিয়েছে, নিজের দু’টি বেসরকারি ব্যাঙ্কের অ্যাকাউন্টে কুন্তল ওই টাকা জমা করেছিলেন। তার পরই সেই টাকা অন্য অ্যাকাউন্টে পাঠানো হয়। এ সবই এখন খতিয়ে দেখছে ইডি। শুক্রবার ব্যাঙ্কশাল আদালতে ইডি এই কথা জানিয়ে কুন্তলকে জেল হেফাজতেও জেরা করার আবেদন করেছে। তৃণমূল যুবনেতা কুন্তলের আইনজীবীর দাবি, যেই টাকা ব্যাঙ্কে জমা করা হয়, তা কখনও ‘বেআইনি’ হতে পারে না।

এর পরেই কুন্তলের জামিনের দাবি করেন তাঁর আইনজীবী। জানিয়েছেন, ১৪ দিন তাঁর মক্কেল ইডির হেফাজতে রয়েছেন। তার পরেও তদন্তে তেমন অগ্রগতি হয়নি। তাই এ বার কুন্তলকে জামিন দেওয়া হোক। কুন্তল নিজেও জানিয়েছেন, তাঁকে জামিন দিলে তাঁর পরিবার বাঁচবে।

ইডি জামিনের বিরোধিতা করে রিমান্ড কপি জমা দিয়েছে। তাতে জানিয়েছে, দু’টি বেসরকারি ব্যাঙ্কে ৬.৫ কোটি টাকা জমা করেছিলেন কুন্তল। জমা করার কিছু ক্ষণের মধ্যেই ওই টাকা বিভিন্ন অ্যাকাউন্টে ট্রান্সফার করা হয়েছে। কাদের সেই টাকা পাঠানো হয়েছে, ওই টাকার উৎসই বা কী, এখন সে সবই খতিয়ে দেখতে চায় ইডি। সে জন্য তাঁকে জেল হেফাজতেও জেরা করার আবেদন জানিয়েছে ইডি।

অন্য দিকে, কুন্তলের জামিনের আর্জি জানিয়েছেন তাঁর আইনজীবী রাজা সেনগুপ্ত। তৃণমূল বিধায়ক মানিক ভট্টাচার্য ঘনিষ্ঠ তাপস মণ্ডলের বয়ানের ভিত্তিতে কুন্তলকে গ্রেফতার করা হয়েছে। অথচ সেই তাপসকে গ্রেফতার করা হয়নি। সেই প্রসঙ্গও তুলেছেন তিনি। শুক্রবার ব্যাঙ্কশাল আদালতে কুন্তলের আইনজীবী বলেন, ‘‘শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় ছ’নম্বর অভিযুক্ত তাপস মণ্ডল। অথচ তাঁকে কেউ গ্রেফতার করেনি। তাঁর বয়ানের ভিত্তিতে কুন্তলকে গ্রেফতার করা হয়েছে। এর আগে যাঁদের জেরা করা হয়েছিল, তাঁদের বয়ানে কুন্তলের নাম পাওয়া যায়নি।’’

কুন্তলের আইনজীবী এও জানিয়েছেন, এর আগে যত বার কুন্তলকে জেরার জন্য ডাকা হয়েছে, তত বার তিনি হাজির হয়ে সহযোগিতা করেছেন। এমনকি কুন্তলের বাড়িতে তল্লাশি চালিয়েও কোনও টাকা মেলেনি। তিনি আরও দাবি করেছেন, ১৪ দিন ধরে ইডির হেফাজতে রয়েছেন কুন্তল। তার পরেও তদন্তে অগ্রগতি হয়নি। তাঁর কথায়, ‘‘১৪ দিনে তদন্তে অগ্রগতি হয়নি। কুন্তলকে জেল হেফাজতে পেলে কি সেই টাকা উদ্ধার করতে পারবে ইডি?’’

কুন্তল নিজেও বিচারকের কাছে নিজের জামিনের আবেদন করেছেন। তিনি বলেন, ‘‘আমি ইডিকে সব সময় সাহায্য করছি। যা তথ্য চেয়েছে, দিয়েছি। ইডি বলতে বাধ্য হয়েছে, তারা কোনও সম্পত্তি পায়নি। আমি খেটে খাওয়া ছেলে। বাড়িতে বাচ্চা, বৃদ্ধ মা রয়েছেন। আমায় জামিন দিলে পরিবারটা বাঁচবে।’’

শিক্ষক নিয়োগ দুর্নীতিকাণ্ডে কুন্তলকে গ্রেফতার করেছে ইডি। তার আগে ২৪ ঘণ্টা ধরে কুন্তলের দু’টি ফ্ল্যাটে তল্লাশি চালানো হয়। অভিযোগ, ‘অযোগ্য’ চাকরিপ্রার্থীদের থেকে টাকা নিয়ে চাকরি পাইয়ে দিয়েছেন তিনি। তাপস দাবি করেছিলেন, ৩২৫ জন শিক্ষক পদপ্রার্থীর কাছ থেকে ৩ কোটি ২৫ লক্ষ টাকা নিয়েছেন কুন্তল। এ ছাড়াও তাপসের পরিচিতেরা তাঁকে জানিয়েছেন, তাঁদের কাছ থেকে প্রায় সাড়ে ১৯ কোটি টাকা নিয়েছেন কুন্তল। সেই সংক্রান্ত নথিও তাঁর কাছে রয়েছে বলে দাবি করেছিলেন তাপস। যদিও সেই দাবি অস্বীকার করেন কুন্তল। কুন্তলকে দু’দফায় জিজ্ঞাসাবাদও করেছিল সিবিআই। এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) রিমান্ড নথিতে জানিয়েছে, হুগলির যুব তৃণমূল নেতা কুন্তল ঘোষকে ১৯ কোটি টাকা দিয়েছিলেন তাপস মণ্ডল। ভাগে ভাগে সেই টাকা দেওয়া হয়েছিল। ইডি আরও জানিয়েছে, কুন্তলের বাড়িতে তল্লাশি চালিয়ে পরীক্ষার্থীদের অ্যাডমিট কার্ড, প্রাথমিক, উচ্চ প্রাথমিক স্কুলের শিক্ষক, গ্রুপ-সি, গ্রুপ-ডি প্রার্থীদের ‘ভেরিফিকেশন’-এর নথি মিলেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kuntal Ghosh TMC ED Teacher Recruitment Scam Case
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE