Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Tapas Mandal

কুন্তলের দাবি, ‘তাপস বিজেপির লোক’! তিনি কী বলছেন? প্রশ্নের উত্তর পেল আনন্দবাজার অনলাইন

‘বিজেপি-যোগ’-এর অভিযোগ এনেছিলেন জেলবন্দি কুন্তল। সেই অভিযোগ উড়িয়ে দিয়েছেন তাপস। জানিয়েছেন, অনেক নেতা-মন্ত্রীর সঙ্গে তাঁর ‘পরিচয়’ রয়েছে। যদিও পার্থের সঙ্গে কখনও পরিচয় হয়নি।

Image of Tapas Mandal and Kuntal Ghosh

তাপস (বাঁ দিকে) জানিয়ে দিলেন, তিনি রাজনীতি করেন না। কুন্তলের (ডান দিকে) অভিযোগ অস্বীকার করেন। ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০২৩ ১৪:৪১
Share: Save:

তিনি রাজনীতি করেন না। তৃণমূল বা বিজেপি, কোনও দলেই নেই। তৃণমূল যুবনেতা কুন্তল ঘোষের অভিযোগের জবাবে আনন্দবাজার অনলাইনের কাছে এই দাবিই করেছেন তাপস মণ্ডল। তৃণমূল বিধায়ক মানিক ভট্টাচার্য ঘনিষ্ঠ তাপসকে ইডি বার বার জেরা করলেও গ্রেফতার করেনি। শুক্রবার তাঁর বিরুদ্ধে ‘বিজেপি-যোগ’-এর অভিযোগ এনেছিলেন জেলবন্দি কুন্তল। সেই অভিযোগ উড়িয়ে দিয়েছেন তাপস। জানিয়েছেন, অনেক নেতা-মন্ত্রীর সঙ্গে তাঁর ‘পরিচয়’ রয়েছে। যদিও প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের সঙ্গে কখনও তাঁর পরিচয় হয়নি। কুন্তলের এই দাবি প্রসঙ্গে রাজ্য বিজেপির মুখপাত্র শমীক ভট্টাচার্য বলেন, ‘‘পুলিশের হাতে গ্রেফতার দালালের কথায় প্রতিক্রিয়া জানাব না।’’আনন্দবাজার অনলাইনকে তাপস বলেন, ‘‘আমি রাজনীতি করি না। তৃণমূল করি না। বিজেপি করি না। সে তো অনেকের সঙ্গে আলাপ থাকতে পারে। তা বলে কি যোগ হয়ে গেল!’’ তাপস এ-ও জানিয়েছেন, তৃণমূলের অনেক নেতার সঙ্গেও তাঁর ‘ওঠাবসা’ ছিল। কিন্তু তিনি কারও ‘লোক’ নন। তাঁর কথায়, ‘‘তৃণমূলের অনেক নেতার সঙ্গে আমি বৈঠক করেছি। আমাদের সম্মেলনে এসেছেন। অনেকের সঙ্গে আলাপ থাকা মানে এই নয় যে, আমি বিজেপি করি। অদ্ভুত ব্যাপার!’’তাপস জোর গলাতেই বলেন, ‘‘ও কী বলছে আমার দেখার দরকার নেই। এটা আমি অস্বীকার করছি।’’ তিনি এ-ও জানিয়েছেন, অনেক রাজনৈতিক দলের নেতা-কর্মীর সঙ্গে তাঁর ‘পরিচয়’ রয়েছে। তাঁর কথায়, ‘‘সিপিএম, সিপিআই, ফরওয়ার্ড ব্লক, সব রাজনৈতিক দলের সঙ্গে কিছু কিছু আলাপ থাকতে পারে। তার মানে কি আমি রাজনৈতিক দলের কর্মী হলাম?’’

আনন্দবাজার অনলাইনের কাছে তাপস স্বীকার করে নিয়েছেন, অনেক তৃণমূল নেতা-কর্মীর সঙ্গেও তাঁর ‘যোগ’ রয়েছে। তিনি বলেন, ‘‘তৃণমূলের অনেক মন্ত্রী, বিধায়কের সঙ্গে আমার যোগাযোগ রয়েছে। নেই বলব কেন! আমার কলেজের অনুষ্ঠানে অনেক নেতা-মন্ত্রী এসেছেন। মন্ত্রী, বিধায়ক , পঞ্চায়েত সভাপতি এসেছেন।’’ তাপস জানিয়েছেন, বোলপুরের চন্দ্রনাথ সিংহ, সৌমেন মহাপাত্র তাঁকে চেনেন। তবে প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ কখনও তাঁর কোনও অনুষ্ঠানে আসেননি। তাঁর কথায়, ‘‘পার্থবাবুর সঙ্গে আমার কোনও পরিচয় নেই। উনি আমার কোনও অনুষ্ঠানে আসেননি।’’পাশাপাশি তাপস দাবি করেছেন, বিজেপির সঙ্গে তাঁর কোনও ‘চেনাশোনা’ নেই। তাঁর কথায়, ‘‘আমার পরিচিত কয়েক জন বিজেপি করেন। এই জমানায় আমার কলেজের কোনও অনুষ্ঠানে বিজেপির কাউকে নিমন্ত্রণ করিনি। কেউ আসেনওনি। কুন্তল নিজেকে বাঁচানোর জন্য অনেক কিছু বলছেন।’’বিজেপি মুখপাত্র শমীক জানিয়ে দিয়েছেন, কুন্তলের দাবি নিয়ে কোনও কথা বলবেন না। তাঁর কথায়, ‘‘কে কুন্তল ঘোষ? কবি? সাহিত্যিক? দার্শনিক? মানবাধিকার কর্মী? কে? পুলিশের হাতে গ্রেফতার হওয়া এক জন দালাল। তাঁর কথায় সংবাদমাধ্যমে আলোচনা হবে? তাঁর কথায় রাজনৈতিক প্রতিক্রিয়া দিতে হয়?’’শুক্রবার সিজিও কমপ্লেক্স থেকে বার করে কুন্তলকে মেডিক্যাল চেকআপের জন্য নিয়ে যাওয়া হচ্ছিল। তখনই সাংবাদিকদের সামনে তিনি বলেন, ‘‘তাপস মণ্ডল কী ভাবে বিজেপির সঙ্গে যুক্ত রয়েছেন, দেখে নিন। কোর্টে গিয়ে সব বলব।’’ তিনি এ কথাও বলেন, এই বিষয়ে বাকিটা তিনি আদালতেই বলবেন। তাঁর কথায়, ‘‘বিজেপির এটা বড় ষড়যন্ত্র। তাপস মণ্ডলের সঙ্গে কী ভাবে যোগ রয়েছে, তারা কী ভাবে হেনস্থা করতে চাইছে, সবটা বলব।’’ এই অভিযোগ খারিজ করেছেন তাপস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE