Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Hilsa

আগামী সপ্তাহেই রাজ্যে বাংলাদেশের ইলিশ আসার সম্ভাবনা, কত দাম হতে পারে পদ্মার রুপোলি শস্যের?

দুর্গাপুজোর আগে ভোজনরসিক বাঙালির জন্য সুখবর। আগামী সপ্তাহের মধ্যেই রাজ্যে আসতে পারে পদ্মার ইলিশ। তারও দামও থাকবে মধ্যবিত্তের নাগালের মধ্যে।

রাজ্যে বাংলাদেশের ইলিশ আসার সম্ভাবনা।

রাজ্যে বাংলাদেশের ইলিশ আসার সম্ভাবনা। — ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
হাওড়া শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২২ ১৯:১১
Share: Save:

দুর্গাপুজোর আগে ভোজনরসিক বাঙালির জন্য সুখবর। আগামী সপ্তাহের মধ্যেই রাজ্যে আসতে পারে পদ্মার ইলিশ। তারও দামও থাকবে মধ্যবিত্তের নাগালের মধ্যে। এমনটাই জানা গিয়েছে মৎস্য ব্যবসায়ীদের সূত্রে।

গত কয়েক বছর ধরে রাজ্যে দুর্গাপুজোর আগে বাংলাদেশ থেকে আসছে ইলিশ। তা আমদানি করছেন এ রাজ্যের মৎস্য ব্যবসায়ীরা। গত বছর পুজোর মাত্র দিন কয়েক আগে পদ্মার ইলিশ এ রাজ্যে এসে পৌঁছনোয় ক্রেতাদের চাহিদা সে ভাবে মেটানো সম্ভব হয়নি। তাই এ বার আগেভাগেই ইলিশ আমদানির ছাড়পত্রের জন্য আবেদন করেছেন পাইকারি ব্যবসায়ীরা। ফিশ ইমপোর্টার্স অ্যাসোসিয়েশনের সম্পাদক সৈয়দ আনোয়ার মকসুদ বলেন, ‘‘এ বার বিক্রির জন্য আরও কিছুটা বেশি সময় চেয়ে অগস্ট মাসের মাঝামাঝি সময়ে আবেদন করে চিঠি পাঠানো হয়েছে বাংলাদেশের ডেপুটি হাই কমিশনারকে। কয়েক দিনের মধ্যে সেই অনুমতি মিলবে।’’ ফলে খুব দ্রুত পদ্মার ইলিশের স্বাদ পেতে চলেছেন রাজ্যবাসী।

দিঘা, ওড়িশা, গুজরাট, এবং বর্মা থেকে সমুদ্রের ইলিশ রাজ্যের বিভিন্ন বাজারে পৌঁছেছে। কিন্তু পদ্মাপারের দেশের ইলিশের স্বাদ আলাদা। বরাবর তাই বাংলাদেশের ইলিশের চাহিদা বেশি থাকে এ রাজ্যে। মকসুদ আরও বলেন, ‘‘গত বছর ৪,৬০০ মেট্রিক টন মাছ পাঠানোর কথা ছিল। কিন্তু সময়ের অভাবে মাত্র ১,২০০ মেট্রিক টন মাছ আনা সম্ভব হয়েছিল। এ বার ১,২০০-১,৫০০ মেট্রিক টন ইলিশ আমদানি ঠিক সময় মতো হলে বাজারের চাহিদা পূরণ করা যাবে। পাইকারি বাজারে কেজিপ্রতি বাংলাদেশের ইলিশের দাম থাকবে ১,০০০-১,২০০ টাকার মধ্যে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hilsa Fish Bangladesh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE