Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Indian Railway

Digha: দিঘায় বেড়াতে যাওয়ার নতুন আনন্দ! এ বার রাজধানীর আরাম দিতে তৈরি রেল কর্তৃপক্ষ

রেল সূত্রে জানা গিয়েছে, আগামী মঙ্গলবার থেকেই রাজধানী এক্সপ্রেসের বগি নিয়ে হাওড়া থেকে দিঘা যাতায়াত করবে তাম্রলিপ্ত এক্সপ্রেস।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০২২ ১৫:০৯
Share: Save:

দিঘায় যাওয়ার জনপ্রিয় তাম্রলিপ্ত এক্সপ্রেসে সফরের আরাম বাড়িয়ে দিচ্ছে রেল। আগামী মঙ্গলবার থেকেই রাজধানী এক্সপ্রেসের বগি নিয়ে হাওড়া থেকে দিঘা যাতায়াত করবে তাম্রলিপ্ত এক্সপ্রেস। শুধু আরাম দেওয়াই নয়, রেলের এই বগিগুলি যাত্রীদের নিরাপত্তার জন্যও বেশি কার্যকর।

ভারতীয় রেল দূরপাল্লার ট্রেনে মূলত দুই রকমের বগি ব্যবহার করে। একটি আইসিএফ (ইনটেগ্রাল কোচ ফ্যাক্টরি) বগি ও অন্যটি এলএইচবি (লিঙ্কে-হফম্যান বুশ) বগি। জার্মান প্রযুক্তিতে তৈরি এলএইচবি বগি অনেক বেশি আরামদায়ক এবং সুরক্ষিত। আইসিএফ বগি সাধারণত হয় নীল রঙের। কিন্তু লাল বা অন্য রঙ দেখে চেনা যায় এলএইচবি বগি। সম্প্রতি আরও উন্নতমানের এলএইচবি বগি তৈরি শুরু হয়েছে ভারতে। সেগুলি প্রথমে ব্যবহার করা হয় তেজস এক্সপ্রেস চালাতে। এখন একটি একটি করে রাজধানীতে তেজসের বগি ব্যবহার শুরু হয়েছে। রেলের যা পরিকল্পনা, তাতে আগামী কিছু দিনের সব রাজধানী এক্সপ্রেসই চলবে তেজসের বগি দিয়ে। অন্য দিকে, দেশের অনেক ট্রেনেই পুরনো আইসিএফ বগি সরিয়ে এলএইচবি বগি নিয়ে আসা হবে। সেই তালিকায় শুরুতেই রয়েছে বাংলার চার জোড়া ট্রেন।

রেল সূত্রে জানা গিয়েছে, ২৫ জানুয়ারি থেকে আপ ও ডাউন হাওড়া-দিঘা তাম্রলিপ্ত এক্সপ্রেসে যুক্ত হবে এলএইচবি বগি। তার আগে ২৪ জানুয়ারি থেকে একই বগি যুক্ত হবে হাওড়া-পুরুলিয়া এক্সপ্রেসে। একই দিনে একই সুবিধা শুরু হবে আপ ও ডাউন হাওড়া-রাঁচি এক্সপ্রেস। আর সাধারণতন্ত্র দিবসের দিন, অর্থাৎ ২৬ জানুয়ারি থেকে এলএইচবি বগি নিয়ে চলবে হাওড়া-রাঁচি ইন্টারসিটি এক্সপ্রেস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Railway digha trains
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE