Advertisement
১৩ এপ্রিল ২০২৪
Kolkata Metro

মেট্রো শীঘ্রই হাওড়া ময়দান পর্যন্ত! কবে চালু হবে পরিষেবা, আগামী বুধবার কি?

পরিষেবা চালু হয়ে গেলে ওই পথে ১৫ মিনিট অন্তর ট্রেন চলতে পারে। মেট্রো সূত্রের খবর, সকাল ৭টা থেকে রাত ৯টা পর্যন্ত পরিষেবা চালু রাখার কথাও প্রাথমিক পরিকল্পনায় রয়েছে।

Metro

এসপ্ল্যানেড থেকে হাওড়া ময়দান পর্যন্ত মেট্রোর পরিষেবা চালু হবে শীঘ্রই? —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ মার্চ ২০২৪ ০০:১১
Share: Save:

হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড-সহ ইস্ট-ওয়েস্ট মেট্রোর বিভিন্ন স্টেশনের ভাড়ার তালিকা শুক্রবার প্রকাশ করলেন মেট্রো রেল কর্তৃপক্ষ। তাহলে কি শীঘ্রই চালু হতে চলেছে হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত মেট্রো পরিষেবা? দু’দিনের সফরে পশ্চিমবঙ্গে এসেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শুক্রবার আরামবাগ পুরসভার মাঠে সভা করেন তিনি। শনিবার কৃষ্ণনগরে সভা রয়েছে। সব ঠিক থাকলে আগামী ৬ মার্চ ফের রাজ্যে আসবেন মোদী। বারাসতের কাছারি ময়দানে সভা করবেন তিনি। সেই দিনই কি প্রধানমন্ত্রীর হাত দিয়ে উদ্বোধন হবে হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত মেট্রো পরিষেবার? তা নিয়ে তৈরি হয়েছে জল্পনা।

এ প্রসঙ্গে মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র বলেন, ‘‘খুব শীঘ্রই মেট্রো হাওড়া ময়দান পর্যন্ত চালু হবে। হাওড়া থেকে রুবি বা দক্ষিণেশ্বর যেতে কত লাগবে, তার ভাড়ার তালিকা প্রকাশ করা হল।’’

গত বছর ডিসেম্বর মাসে হাওড়া ময়দান ও এসপ্ল্যানেডের মধ্যে পরিষেবা চালু করার লক্ষ্য স্থির করেছিল মেট্রো। পরে মেট্রোর তরফ থেকে জানানো হয় নতুন বছরের প্রথম দিকেই চালু হয়ে যাবে হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত ৪.৮ কিলোমিটারের মেট্রোপথ। পরিষেবা চালু হয়ে গেলে ওই পথে ১৫ মিনিট অন্তর ট্রেন চলতে পারে। মেট্রো সূত্রের খবর, সকাল ৭টা থেকে রাত ৯টা পর্যন্ত পরিষেবা চালু রাখার কথাও প্রাথমিক পরিকল্পনায় রয়েছে।

উল্লেখ্য, নদীর উপরের জলস্তর থেকে ৩৩ মিটার নীচে তৈরি হয়েছে ইস্ট-ওয়েস্ট মেট্রোর জোড়া সুড়ঙ্গ। নদী খাতের থেকে আরও ১৩ মিটার গভীরে পলিমাটির ভিতর দিয়ে গিয়েছে সেগুলি। জোড়া সুড়ঙ্গের পেট চিরে ছুটবে ইস্ট-ওয়েস্ট মেট্রো। তবে জলে নেই সুড়ঙ্গ। রয়েছে নদী খাতের পলিমাটির মধ্যে। অর্থাৎ, মেট্রোযাত্রীদের মাথার উপর দিয়ে বয়ে যাবে গঙ্গা। কখন গঙ্গার নীচ দিয়ে ট্রেন ছুটছে সেটা জানা যাবে ট্রেনে বসেই। শুধু তাই নয়, গঙ্গা দিয়ে মেট্রো যাওয়ার সময় যাত্রীরা ফোনে কথা বলতে পারবেন। এ জন্য উচ্চমানের প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। নদীর তলায় মাটির গভীরে বসেছে অপটিক্যাল ফাইবার। তাই, ইন্টারনেটও ব্যবহার করা যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kolkata Metro Metro Fare Metro Rail
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE